বাংলা নিউজ > ময়দান > Asia Cup 2022 Final: খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে এশিয়া চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা
এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। ছবি- এপি (AP)

Asia Cup 2022 Final: খাদের কিনারা থেকে ঘুরে দাঁড়িয়ে এশিয়া চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

  • একসময় ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছিল শ্রীলঙ্কার। সেখানে থেকে ঘুরে দাঁড়ায় দ্বীপরাষ্ট্র। ব্যাটে-বলে অসাধারণ পারফর্ম্যান্স উপহার দেন হাসারাঙ্গা।

শুরুতেই আফগানিস্তানের কাছে হার। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে শ্রীলঙ্কা এশিয়া কাপের ফাইনালে জায়গা করে নেয়। সুপার ফোরে তারা হারায় আফগানিস্তান, ভারত ও পাকিস্তানকে। তার আগে গ্রুপের ম্যাচে বাংলাদেশকে পরাজিত করেন দাসুন শানাকারা। অন্যদিকে পাকিস্তান ভারতের বিরুদ্ধে হার দিয়ে অভিযান শুরু করে। পরে হংকংকে হারিয়ে সুপার ফোরে প্রবেশ করে তারা। সুপার ফোরে ভারত ও আফগানিস্তানকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন বাবর আজমরা। শেষমেশ খেতাবি লড়াইয়েও বাবর আজমদের পরাস্ত করে শ্রীলঙ্কা।

12 Sep 2022, 12:13:44 AM IST

সিরিজ সেরা হাসারাঙ্গা

ফাইনালের অনবদ্য ইনিংস ও দুর্দান্ত বোলিং-সহ টুর্নামেন্টে ৬৬ রান ও ৯টি উইকেট সংগ্রহ করে প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টের পুরস্কার জেতেন ওয়ানিন্দু হাসারাঙ্গা।

12 Sep 2022, 12:10:38 AM IST

ম্যাচের সেরা রাজাপক্ষে

৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪৫ বলে ৭১ রানের দুর্দান্ত ইনিংসের সুবাদে ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতেন শ্রীলঙ্কার ভানুকা রাজাপক্ষে।

11 Sep 2022, 11:24:13 PM IST

এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার ৬ উইকেটে ১৭০ রানের জবাবে ব্যাট করতে নেমে পাকিস্তান ২০ ওভারে ১৪৭ রানে অল-আউট হয়ে যায়। ২৩ রানের ব্যবধানে পাকিস্তানকে হারিয়ে ষষ্ঠবার এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা। ম্যাচের শেষ বলে হ্যারিস রউফকে বোল্ড করেন করুণারত্নে। হ্যারিস ৯ বলে ১৩ রান করে আউট হন। ৪ বলে ৮ রান করে অপরাজিত থাকেন হাসনাইন। করুণারত্নে ৪ ওভারে ৩৩ রানের বিনিময়ে ২টি উইকেট নেন।

11 Sep 2022, 11:15:42 PM IST

নাসিমকে ফেরালেন মদুশান

১৮.২ ওভারে মদুশানের বলে করুণারত্নের হাতে ধরা পড়েন নাসিম শাহ। ২ বলে ৪ রান করে মাঠ ছাড়েন নাসিম। পাকিস্তান ১২৫ রানে ৯ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মহম্মদ হাসনাইন। কেরিয়ারের দ্বিতীয় আন্তর্জাতিক টি-২০ খেলতে নামা মদুশানের এটি চতুর্থ শিকার। ১৯ ওভার শেষে পাকিস্তানের স্কোর ৯ উইকেটে ১৩৯ রান। জয়ের জন্য শেষ ওভারে তাদের দরকার ৩২ রান। মদুশান ৪ ওভারে ৩৪ রানের বিনিময়ে ৪ উইকেট নেন।

11 Sep 2022, 11:13:34 PM IST

শাদব খান আউট

১৭.৬ ওভারে থিকসানার বলে গুণতিলকের হাতে ধরা পড়েন শাদব খান। ৬ বলে ৮ রান করে মাঠ ছাড়েন শাদব। পাকিস্তান১২০ রানে ৮ উইকেট হারায়। ব্যাট করতে নামেন নাসিম শাহ। থিকসানা ৪ ওভারে ২৫ রানের বিনিময়ে ১টি উইকেট নেন।

11 Sep 2022, 11:06:00 PM IST

খুশদিলের উইকেট তুলে নিলেন হাসারাঙ্গা

একই ওভারে ৩টি উইকেট হাসারাঙ্গার। ১৬.৫ ওভারে খুশদিলকে ফিরিয়ে দেন তিনি। ৪ বলে ২ রান করে থিকসানার হাতে ধরা পড়েন খুশদিল। ১১২ রানে ৭ উইকেট হারায় পাকিস্তান। ব্যাট করতে নামেন হ্যারিস রউফ। হাসারাঙ্গা ৪ ওভারে ২৭ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন।

11 Sep 2022, 11:03:44 PM IST

আসিফকে ফেরালেন হাসারাঙ্গা

১৬.৩ ওভারে আসিফ আলিকে বোল্ড করেন হাসারাঙ্গা। ওভারে এটি তাঁর দ্বিতীয় উইকেট। ১ বল খেলে খাতা খুলতে পারেননি আসিফ। পাকিস্তান ১১১ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন শাদব খান।

11 Sep 2022, 11:02:30 PM IST

রিজওয়ান আউট

১৬.১ ওভারে হাসারাঙ্গার বলে ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারি লাইনে গুণতিলকের হাতে ধরা পড়েন মহম্মদ রিজওয়ান। ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪৯ বলে ৫৫ রান করে মাঠ ছাড়েন রিজওয়ান। পাকিস্তান ১১০ রানে ৫ উইকেট হারায়। ব্যাট করতে নামেন আসিফ আলি।

11 Sep 2022, 10:59:07 PM IST

ছক্কা হাঁকিয়ে হাফ-সেঞ্চুরি রিজওয়ানের

৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪৭ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন মহম্মদ রিজওয়ান। ১৫.৫ ওভারে করুণারত্নের বলে ছয় মেরে পঞ্চশ রান পূর্ণ করেন রিজওয়ান। ১৬ ওভারে পাকিস্তানের স্কোর ৪ উইকেটে ১১০ রান। জয়ের জন্য ৪ ওভারে ৬১ রান দরকার পাকিস্তানের। রিজওয়ান ৫৫ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 10:54:24 PM IST

নওয়াজকে ফেরালেন চামিকা

১৫.২ ওভারে চামিকা করুণারত্নের বলে মদুশানের হাতে ধরা পড়েন মহম্মদ নওয়াজ। ৯ বলে ৬ রান করেন তিনি। পাকিস্তান ১০২ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন খুশদিল শাহ।

11 Sep 2022, 10:49:40 PM IST

১০০ টপকাল পাকিস্তান

১৫তম ওভারে দলগত ১০০ রানের গণ্ডি টপকায় পাকিস্তান। পাকিস্তানের স্কোর ৩ উইকেটে ১০১ রান। ধনঞ্জয়া ডি'সিলভা মাত্র ৪ রান খরচ করেন। জয়ের জন্য ৫ ওভারে ৭০ রান দরকার পাকিস্তানের।

11 Sep 2022, 10:44:19 PM IST

ইফতিকারকে ফেরালেন মদুশান

১৩.২ ওভারে মদুশানের বলে পরিবর্ত ফিল্ডার বন্দরার হাতে ধরা পড়েন ইফতিকার। ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩১ বলে ৩২ রান করে মাঠ ছাড়েন পাক তারকা। পাকিস্তান ৯৩ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন মহম্মদ নওয়াজ। ১৪ ওভার শেষে পাকিস্তানের স্কোর ৩ উইকেটে ৯৭ রান। জয়ের জন্য ৬ ওভারে তাদের দরকার ৭৪ রান। রিজওয়ান ৪৭ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 10:41:40 PM IST

৭ ওভারে পাকিস্তানের দরকার ৮০ রান

১৩তম ওভারে মাহিশ থিকসানা মাত্র ৩ রান খরচ করেন। পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৯১ রান। জয়ের জন্য শেষ ৭ ওভারে ৮০ রান দরকার তাদের।

11 Sep 2022, 10:37:09 PM IST

হাসারাঙ্গাকে চার-ছক্কা ইফতিকারের

১২তম ওভারে হাসারাঙ্গার দ্বিতীয় বলে ছক্কা মারেন ইফতিকার। তৃতীয় বলে চার মারেন তিনি। চতুর্থ বলে ২ রান নেন ইফতিকার। ওভারে মোট ১৪ রান ওঠে। ১২ ওভার শেষে পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৮৮ রান। রিজওয়ান ৪১ ও ইফতিকার ৩২ রান করেছেন।

11 Sep 2022, 10:33:46 PM IST

৯ ওভারে পাকিস্তানের দরকার ৯৭

১১তম ওভারে করুণারত্নের বলে মোট ৫ রান সংগ্রহ করে পাকিস্তান। তাদের স্কোর ২ উইকেটে ৭৪ রান। জয়ের জন্য শেষ ৯ ওভারে পাকিস্তানের দরকার ৯৭ রান। রিজওয়ান ৪০ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 10:27:09 PM IST

১০ ওভারে পাকিস্তানের দরকার ১০৩ রান

প্রথম ১০ ওভারে পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৬৮ রান। জয়ের জন্য শেষ ১০ ওভারে পাকিস্তানের দরকার ১০৩ রান। মহম্মদ রিজওয়ান ৩৪ বলে ৩৬ রান করেছেন। তিনি ৪টি চার মেরেছেন। ২০ বলে ১৭ রান করেছেন ইফতিকার।

11 Sep 2022, 10:23:23 PM IST

থিকসানার ওভারে ১০ রান

নবম ওভারে মাহিশ থিকসানার বলে ১টি চার মারেন রিজওয়ান। ওভারে মোট ১০ রান ওঠে। পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৬৩ রান। রিজওয়ান ৩৩ রানে ব্যাট করছেন। ১৫ রান করেছেন ইফতিকার।

11 Sep 2022, 10:13:36 PM IST

৫০ টপকাল পাকিস্তান

অষ্টম ওভারে দলগত ৫০ রানের গণ্ডি টপকাল পাকিস্তান। করুণারত্নের ওভারে ১০ রান ওঠে। ১টি চার মারেন রিজওয়ান। পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৫৩ রান। রিজওয়ান ২৫ ও ইফতিকার ১৩ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 10:11:45 PM IST

হাসারাঙ্গার ওভারে ৬ রান

সপ্তম ওভারে বল করতে আসেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। নিজের প্রথম ওভারে ৬ রান খরচ করেন তিনি। ১টি চার মারেন ইফতিকার। ৭ ওভারে পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৪৩ রান। রিজওয়ান ১৭ ও ইফতিকার ১১ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 10:06:40 PM IST

পাওয়ার প্লে-র খেলা শেষ

পাওয়ার প্লে-র ৬ ওভারে পাকিস্তান ২ উইকেটে ৩৭ রান তুলেছে। ২২ বলে ১৬ রান করেছেন রিজওয়ান। ৮ বলে ৬ রান করেছেন ইফতিকার।

11 Sep 2022, 10:03:26 PM IST

আউট হয়েও বাঁচলেন ইফতিকার

৪.৩ ওভারে মদুশানের বল ইফতিকারের ব্যাটের কানায় লেগে উইকেটকিপারের দস্তানায় জমা পড়ে। আম্পায়ার আউট দেননি। শ্রীলঙ্কা রিভিউ না নেওয়ায় বেঁচে যান ইফতিকার। ৫ ওভার শেষে পাকিস্তানের স্কোর ২ উইকেটে ৩২ রান। রিজওয়ান ব্যাট করছেন ১৫ রানে।

11 Sep 2022, 09:54:28 PM IST

বোল্ড ফখর জামান

বাবর আউট হওয়ার পরের বলেই মাঠ ছাড়েন সদ্য ক্রিজে আসা ফখর জামান। ৩.৩ ওভারে ফখরকে বোল্ড করেন মদুশান। গোল্ডেন ডাকে সাজঘরে ফেরেন ফখর। পাকিস্তান ২২ রানে ২ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ইফতিকার আহমেদ। ৪ ওভারে পাকিস্তানের স্কোর ২ উইকেটে ২৪ রান। মদুশান নিজের প্রথম ওভারে ৪ রান খরচ করে ২টি উইকেট নেন। রিজওয়ান ৮ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 09:52:26 PM IST

ফের ব্যর্থ বাবর

সুপার ফোরে নিয়মরক্ষার ম্যাচে ৩০ রান ছাড়া বাবর আজম সারা এশিয়া কাপে ব্যাট হাতে চূড়ান্ত ব্যর্থ। ফাইনালে ৫ রান করে মাঠ ছাড়েন তিনি। ৩.২ ওভারে মদুশানের বলে শর্ট ফাইনলেগে বাবরের দুর্দান্ত ক্যাচ ধরেন মদুশঙ্কা। পাকিস্তান ২২ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ফখর জামান।

11 Sep 2022, 09:50:14 PM IST

অনবদ্য কামব্যাট মদুশঙ্কার

প্রথম ওভারে নো-ওয়াইড মিলিয়ে ১১টি বল করা সত্ত্বেও দাসুন শানাকা তৃতীয় ওভারে ফের বল করতে ডাকেন মদুশঙ্কাকে। তিনি মোটে ৪ রান খরচ করেন সেই ওভারে। ১টি চার মারেন মহম্মদ রিজওয়ান। ৩ ওভারে পাকিস্তানের সংগ্রহ বিনা উইকেটে ২০ রান। ৭ রান করেছেন রিজওয়ান।

11 Sep 2022, 09:48:56 PM IST

থিকসানার ওভারে ৪ রান

দ্বিতীয় ওভারে বল করতে আসেন মাহিশ থিকসানা। তিনি মাত্র ৪ রান খরচ করেন। ২ ওভারে পাকিস্তানের স্কোর বিনা উইকেটে ১৬ রান।

11 Sep 2022, 09:33:37 PM IST

রান তাড়া করা শুরু পাকিস্তানের

মহম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন বাবর আজম। বোলিং শুরু করেন মদুশঙ্কা। শুরুতেই পরপর পাঁচটি অতিরিক্ত বল করেন মদুশঙ্কা। তিনি একটি নো-বল ও চারটি ওয়াইড বল করেন। একটি ওয়াইড বল বাউন্ডারিতে চলে যায়। সুতরাং, কোনও বল করার আগেই পাকিস্তানকে ৯ রান উপহার দেন মদুশঙ্কা। ফ্রি-হিটে প্রথম আইনসিদ্ধ বলে অবশ্য ১ রানের বেশি সংগ্রহ করতে পারেননি রিজওয়ান। ১১ বলের প্রথম ওভারে পাকিস্তান ১২ রান সংগ্রহ করে।

11 Sep 2022, 09:20:25 PM IST

পাকিস্তানকে চ্যালেঞ্জিং টার্গেট শ্রীলঙ্কার

শেষ ওভারে নাসিম শাহর শেষ ২টি বলে একটি চার ও ১টি ছক্কা মারেন। ওভারে মোট ১৫ রান ওঠে। শ্রীলঙ্কা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৭০ রান সংগ্রহ করে। সুতরাং জয়ের জন্য পাকিস্তানের দরকার ১৭১ রান। ভানুকা রাজাপক্ষে ৬টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৪৫ বলে ৭১ রান করে নট-আউট থারেন। ১৪ বলে ১৪ রান করে অপরাজিত থাকেন করুণারত্নে। নাসিম শাহ ৪ ওভারে ৪০ রান খরচ করে ১টি উইকেট নেন।

11 Sep 2022, 09:12:23 PM IST

ভানুকার ক্যাচ ছেড়ে ছক্কা উপহার পাকিস্তানের

১৯তম ওভারের শেষ বলে বাউন্ডারি লাইনে রাজাপক্ষের ক্যাচ মিস হয়। বল বাউন্ডারি লাইনের বাইরে চলে যাওয়ায় ছয় রান পেয়ে যান ভানুকা। সহজ ক্যাচ ধরছিলেন আসিফ। তবে ডাইভ মেরে শাদব তাঁর ঘাড়ে গিয়ে পড়েন। বল আসিফের হাত থেকে ছিটকে যায়। ১৯ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৬ উইকেটে ১৫৫ রান। ভানুকা ৪০ বলে ৫৭ রান করেছেন। হাসনাইন ৪ ওভারে ৪১ রান খরচ করেও কোনও উইকেট পাননি।

11 Sep 2022, 09:07:17 PM IST

হাফ-সেঞ্চুরি রাজাপক্ষের

৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৩৫ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ভানুকা রাজাপক্ষে। ১৮ ওভারে শ্রীলঙ্কার স্কোর ৬ উইকেটে ১৪৭ রান। ভানুকা ৫০ ও করুণারত্নে ১২ রানে ব্যাট করছেন হ্যারিস রউফ ৪ ওভারে ২৯ রানে ৩টি উইকেট দখল করেন।

11 Sep 2022, 09:06:03 PM IST

জীবনদান পেলেন ভানুকা

১৭.৪ ওভারে হ্যারিস রউফের বলে ভানুকা রাজাপক্ষের ক্যাচ ছাড়েন শাদব খান। ব্যক্তিগত ৪৫ রানে জীবনদান পান শ্রীলঙ্কার তারকা। সেই বলে তিন রান উপহার পেয়ে যান ভানুকা।

11 Sep 2022, 09:01:42 PM IST

নাসিমের ওভারে জোড়া ছক্কা

১৬তম ওভারে মহম্মদ নওয়াজ মাত্র ৩ রান খরচ করেন। তবে ১৭তম ওভারে নাসিমকে আক্রমণ করে খামতি পূরণের চেষ্টা করে শ্রীলঙ্কা। নাসিমকে ১টি করে ছক্কা মারেন রাজাপক্ষে ও করুণারত্নে। ১৭ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৬ উইকেটে ১৩৬ রান। ভানুকা ৩২ বলে ৪৫ রান করেছেন। করুণারত্নে ৯ বলে ১০ রান করেছেন। 

11 Sep 2022, 08:52:19 PM IST

সাজঘরে ফিরলেন হাসারাঙ্গা

১৫তম ওভারে হ্যারিস রউফের তৃতীয় ও চতুর্থ বলে পরপর ২টি চার মারেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। পঞ্চম বলে তিনি উইকেটকিপার রিজওয়ানের দস্তানায় ধরা পড়েন। ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২১ বলে ৩৬ রান করে মাঠ ছাড়েন ওয়ানিন্দু। শ্রীলঙ্কা ১১৬ রানে ৬ উইকেট হারায়। ব্যাট করতে নামেন চামিকা করুণারত্নে। ১৫ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৬ উইকেটে ১১৭ রান। ভানুকা ৩৭ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 08:45:10 PM IST

১০০ টপকাল শ্রীলঙ্কা

১৩তম ওভারে হাসনাইনের বলে ১টি চার ও ১টি ছক্কা মারেন হাসারাঙ্গা। ওভারে মোট ১৪ রান ওঠে। ১৪তম ওভারে শাদবের দ্বিতীয় বলে চার মারেন রাজাপক্ষে। ১৪ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৫ উইকেটে ১০৬ রান। রাজাপক্ষে ৩৭ ও হাসারাঙ্গা ২৬ রানে ব্যাট

11 Sep 2022, 08:38:02 PM IST

ইফতিকারের ওভারে ৮ রান

১২তম ওভারে ইফতিকারের পঞ্চম বলে তার মাপরেন ভানুকা। ওভারে মোট ৮ রান ওঠে। শ্রীলঙ্কার স্কোর ৫ উইকেটে ৮৫ রান। রাজাপক্ষে ৩১ রানে ব্যাট করছেন। 

11 Sep 2022, 08:34:24 PM IST

শাদবকে আক্রমণ শ্রীলঙ্কার

১১তম ওভারে শাদব খানের বলে ১টি করে চার মারেন রাজাপক্ষে ও হাসারাঙ্গা। ওভারে মোট ১০ রান ওঠে। শ্রীলঙ্কার স্কোর ৫ উইকেটে ৭৭ রান। ভানুকা ২৫ ও হাসারাঙ্গা ১০ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 08:28:32 PM IST

অর্ধেক ইনিংস শেষ

১০ ওভারের খেলা শেষ। শ্রীলঙ্কার স্কোর ৫ উইকেটে ৬৭ রান। পাকিস্তানের দাপট প্রকট হচ্ছে ক্রমশ। রাজাপক্ষে ২০ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 08:22:53 PM IST

শানাকাকে ছেঁটে ফেললেন শাদব

৮.৫ ওভারে দাসুন শানাকাকে বোল্ড করেন শাদব খান। ৩ বলে ২ রান করে মাঠ ছাড়েন তিনি। শ্রীলঙ্কা দলগত ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে। ব্যাট করতে নামেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিনি প্রথম বলেই চার মারেন। ৮ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৫ উইকেটে ৬২ রান। ১৬ রানে ব্যাট করছেন ভানুকা।

11 Sep 2022, 08:18:00 PM IST

ডি'সিলভাকে ফেরালেন ইফতিকার

অষ্টম ওভারে ইফতিকারকে বল করতে ডাকেন বাবর। দ্বিতীয় বলে চার মারেন ভানুকা। চতুর্থ বলে ডি'সিলভার মূল্যবান উইকেট তুলে নেন ইফতিকার। ৪টি বাউন্ডারির সাহায্যে ২১ বলে ২৮ রান করে মাঠ ছাড়েন ডি'সিলভা। শ্রীলঙ্কা দলগত ৫৩ রানে ৪ উইকেট হারায়। ব্যাট করতে নামেন দাসুন শানাকা। ৮ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ৪ উইকেটে ৫৫ রান।

11 Sep 2022, 08:04:40 PM IST

গুণতিলকে বোল্ড

৫.১ ওভারে হ্যারিস রউফের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন দনুষ্কা গুণতিলকে। ৪ বলে ১ রান করে মাঠ ছাড়েন তিনি। শ্রীলঙ্কা ৩৬ রানে ৩ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ভানুকা রাজাপক্ষে। তিনি প্রথম বলেই চার মারেন। পঞ্চম বলে আম্পায়ার্স কলে আউট হতে হতে বেঁচে যান তিনি। ওভারে মোট ৬ রান ওঠে। পাওয়ার প্লের ৬ ওভারে শ্রীলঙ্কার স্কোর ৩ উইকেটে ৪২ রান।

11 Sep 2022, 08:02:21 PM IST

নির্ভরতা দিচ্ছেন ডি'সিলভা

পঞ্চম ওভারে হাসনাইনের তৃতীয় বলে দুর্দান্ত বাউন্ডারি মারেন ডি'সিলভা। ওভারে মোট ৮ রান ওঠে। ৫ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ২ উইকেটে ৩৬ রান। ডি'সিলভা ২৪ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 07:51:45 PM IST

নিশঙ্কা আউট

চতুর্থ ওভারে বল করতে আসেন হ্যারিস রউফ। তিনি দ্বিতীয় বলেই তুলে নেন পাথুম নিশঙ্কার উইকেট। ১১ বলে ৮ রান করে বাবর আজমের হাতে ধরা পড়েন নিশঙ্কা। শ্রীলঙ্কা দলগত ২৩ রানে ২ উইকেট হারায়। ব্যাট করতে নামেন দনুষ্কা গুণতিলকে। ওভারের পঞ্চম বলে চার মারেন ডি'সিলভা। ৪ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ২ উইকেট ২৮ রান।

11 Sep 2022, 07:49:50 PM IST

নাসিমকে সমীহ করছেন না নিশঙ্কা

প্রথম ওভারে মেন্ডিসকে ফেরালেও নাসিম শাহকে বিশেষ সমীহ করছেন না পাথুম নিশঙ্কা। তিনি তৃতীয় ওভারের তৃতীয় বলে বাউন্ডারি মারেন নাসিমকে। ৩ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ১ উইকেটে ২৩ রান। ডি'সিলভা ১৩ ও নিশঙ্কা ৮ রানে ব্যাট করছেন।

11 Sep 2022, 07:44:00 PM IST

আগ্রাসী শুরু ডি'সিলভার

দ্বিতীয় ওভারে মহম্মদ হাসনাইনের বলে ২টি চার মারেন ডি'সিলভা। ওভারে ১২ রান ওঠে। ২ ওভার শেষে শ্রীলঙ্কার স্কোর ১ উইকেটে ১৬ রান।

11 Sep 2022, 07:36:06 PM IST

মেন্ডিসের স্টাম্প ছিটকে দিলেন নাসিম

প্রথম ওভারের তৃতীয় বলে কুশল মেন্ডিসের স্টাম্প ছিটকে দেন নাসিম শাহ। গোল্ডেন ডাকে বোল্ড হয়ে মাঠ ছাড়েন মেন্ডিস। শ্রীলঙ্কা ২ রানে ১ উইকেট হারায়। ব্যাট করতে নামেন ধনঞ্জয়া ডি'সিলভা। প্রথম ওভারে ৪ রান ওঠে। ১টি উইকেট হারায় শ্রীলঙ্কা।

11 Sep 2022, 07:33:16 PM IST

মেন্ডিসকে সঙ্গে নিয়ে ওপেনে নিশঙ্কা

কুশল মেন্ডিসকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন পাথুম নিশঙ্কা। বোলিং শুরু করেন নাসিম শাহ। শুরুতেই ওয়াইড বল করেন নাসিম। দ্বিতীয় বলে ১ রান নেন নিশঙ্কা।

11 Sep 2022, 07:17:54 PM IST

শ্রীলঙ্কার প্রথম একাদশ

কুশল মেন্ডিস (উইকেটকিপার), পাথুম নিশঙ্কা, ধনঞ্জয়া ডি'সিলভা, দনুষ্কা গুণতিলকে, দাসুন শানাকা (ক্যাপ্টেন), ভানুকা রাজাপক্ষে, চামিকা করুণারত্নে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মাহিশ থিকসানা, প্রমোদ মদুশান ও দিলশান মদুশঙ্কা।

11 Sep 2022, 07:15:35 PM IST

পাকিস্তানের প্রথম একাদশ

বাবর আজম (ক্যাপ্টেন), মহম্মদ রিজওয়ান (উইকেটকিপার), ফখর জামান, ইফতিকার আহমেদ, খুশদিল শাহ, শাদব খান, আসিফ আলি, মহম্মদ নওয়াজ, নাসিম শাহ, হ্য়ারিস রউফ ও মহম্মদ হাসনাইন।

11 Sep 2022, 07:07:24 PM IST

জোড়া বদল পাকিস্তান দলে

আগেই ফাইনালে উঠে যাওয়ায় সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তান নাসিম শাহ ও শাদব খানকে বিশ্রাম দিয়েছিল। তবে খেতাবি লড়াইয়ে তারা দলে ফেরায় দুই তারকাকে। বাদ পড়েন হাসান আলি ও উসমান কাদির। শ্রীলঙ্কা অবশ্য অপরিবর্তিত দল নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নেয়।

11 Sep 2022, 07:03:51 PM IST

টস জিতলেন বাবর

টস জিতলে ম্যাচ জিত, চলতি এশিয়া কাপে কার্যত এমন ছবিই দেখা গিয়েছে। সেই নিরিখে ফাইনালে পাকিস্তান শুরুতেই মানসিকভাবে এগিয়ে রইল। কেননা বাবর আজম ফাইনালে টস জিতলেন। তিনি প্রত্যাশা মতোই শুরুতে ব্যাট করার আমন্ত্রণ জানান শ্রীলঙ্কাকে। দাসুন শানাকা জানালেন যে, টস জিতলে তিনিও শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিতেন।

11 Sep 2022, 06:26:09 PM IST

সুপার ফোরে মুখোমুখি লড়াইয়ের ফলাফল

সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে পরাজিত করে শ্রীলঙ্কা। শুরুতে ব্যাট করে পাকিস্তান ১২১ রানে অল-আউট হয়ে যায়। ৩০ রান করেন বাবর আজম। ৩টি উইকেট নেন হাসারাঙ্গা। পালটা ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ৫ উইকেটে ১২৪ রান তুলে ম্যাচ জিতে যায়। ৫৫ রান করেন পাথুম নিশঙ্কা।

11 Sep 2022, 06:11:03 PM IST

এশিয়া কাপে পাকিস্তানের সার্বিক পারফর্ম্যান্স

পাকিস্তান এখনও পর্যন্ত ২ বার এশিয়া কাপের খেতাব হাতে তুলেছে। তারা চ্যাম্পিয়ন হয় ২০০০ ও ২০১২ সালে। এছাড়া পাকিস্তান রানার্স হয় ১৯৮৬ ও ২০১৪ সালে।

11 Sep 2022, 05:53:04 PM IST

এশিয়া কাপে শ্রীলঙ্কার সার্বিক পারফর্ম্যান্স

চলতি মরশুমের আগে পর্যন্ত এশিয়া কাপে শ্রীলঙ্কা মোট ৫ বার চ্যাম্পিয়ন হয়েছে। তারা খেতাব জিতেছে ১৯৮৬, ১৯৯৭, ২০০৪, ২০০৮ ও ২০১৪ সালে। এছাড়া তারা রানার্স হয়েছে ১৯৮৪, ১৯৮৮, ১৯৯০-৯১, ১৯৯৫, ২০০০ ও ২০১০ সালে।

11 Sep 2022, 05:26:16 PM IST

কোন পথে ফাইনালে পাকিস্তান

১. গ্রুপের ম্যাচে ভারতের কাছে হেরে যায়।
২. গ্রপের ম্যাচে হংকংয়ে পারিজত করে।
৩. সুপার ফোরের ম্যাচে ভারতকে হারিয়ে দেয়।
৪. সুপার ফোরের ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে জয় তুলে নেয়।
৫. সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কার কাছে পরাজিত হয়।

11 Sep 2022, 05:05:30 PM IST

কোন পথে ফাইনালে শ্রীলঙ্কা

১. গ্রুপের ম্য়াচে আফগানিস্তানের কাছে পরাজিত হয়।
২. গ্রুপের ম্যাচে বাংলাদেশকে হারিয়ে দেয়।
৩. সুপার ফোরের ম্যাচে আফগানিস্তানকে হারায়।
৪. সুপার ফোরের ম্যাচে ভারতকে পরাজিত করে।
৫. সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে জয় তুলে নেয়।

11 Sep 2022, 04:51:06 PM IST

এই নিয়ে চারবার ফাইনালে মুখোমুখি দু'দল

এই নিয়ে মোট চারবার এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা ও পাকিস্তান। আগের তিনটি ফাইনালের মধ্যে ২ বার জিতেছে শ্রীলঙ্কা। ১ বার জয় তুলে নিয়েছে পাকিস্তান।
১. ১৯৮৬ সালের ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা।
২. ২০০০ সালে ফাইনালে শ্রীলঙ্কাকে হারিয়ে খেতাব জেতে পাকিস্তান।
৩. ২০১৪ সালে ফাইনালে পাকিস্তানকে হারিয়ে ট্রফি হাতে তোলে দ্বীপরাষ্ট্র।
বিস্তারিত পড়ুন: Asia Cup 2022 Final: আগেও তিনবার এশিয়া কাপের ফাইনাল খেলেছে পাকিস্তান-শ্রীলঙ্কা, দেখে নিন সেই তিনটি ম্যাচের ফলাফল

বন্ধ করুন