বাংলা নিউজ > ময়দান > শ্রীলঙ্কা ক্রিকেটারদের সাঙ্কেতিক বার্তা কোচের, অধিনায়ক থাকার কী প্রয়োজন প্রশ্ন নেটিজেনদের
শ্রীলঙ্কা ক্রিকেটারদের সাঙ্কেতিক বার্তা কোচের (Twitter)

শ্রীলঙ্কা ক্রিকেটারদের সাঙ্কেতিক বার্তা কোচের, অধিনায়ক থাকার কী প্রয়োজন প্রশ্ন নেটিজেনদের

  • ড্রেসিংরুমে বসেছিলেন শ্রীলঙ্কা দলের হেড কোচ ক্রিস সিলভারউড। তার পাশেই বসেছিলেন দলের অ্যানালিস্ট। তিনিই মাঠে থাকা ক্রিকেটারদের সাঙ্কেতিক বার্তা পাঠাচ্ছিলেন।

শুভব্রত মুখার্জি: আন্তর্জাতিক ক্রিকেট এই মুহূর্তে বিশেষ করে প্রযুক্তি এবং অভিনব পন্থা নির্ভর। কোচিং স্টাফেই যুক্ত থাকেন নানা রকমের প্রযুক্তিবিদ। কারুর কাজ ভিডিয়ো অ্যানালিসিস। কারুর কাজ শরীর গঠন নিয়ে কাজ করে ডায়েট এবং অনুশীলন। এইরকম নানা অভিনব পন্থা এই মুহূর্তে আমদানি হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে। চলতি এশিয়া কাপেও এবার সেই অভিনব পন্থার ব্যবহার দেখা গেল। ঘটনাটি শ্রীলঙ্কা বনাম বাংলাদেশ ম্যাচের। যেখানে লঙ্কান ড্রেসিংরুম থেকে তাদের কোচ সাঙ্কেতিক বার্তা পাঠালেন মাঠে থাকা ক্রিকেটারদের। আর তা নিয়েই প্রশ্ন ওঠালেন নেটিজেনরা। তাদের সরাসরি প্রশ্ন তাহলে মাঠে অধিনায়কের কি প্রয়োজন রয়েছে?

আরও পড়ুন: ফের বাইশ গজে ফিরছেন গৌতি-বীরু! এবার একে অপরের বিরুদ্ধে

ড্রেসিংরুমে বসেছিলেন শ্রীলঙ্কা দলের হেড কোচ ক্রিস সিলভারউড। তার পাশেই বসেছিলেন দলের অ্যানালিস্ট। তিনিই মাঠে থাকা ক্রিকেটারদের সাঙ্কেতিক বার্তা পাঠাচ্ছিলেন। কোডগুলোতে কোনও সময় লেখা ছিল '২ডি'। কোনও সময় আবার লেখা ছিল 'ডি৫'। আন্তর্জাতিক ক্রিকেটে এই ঘটনা অবশ্য নতুন নয়। বলা ভালো ইংল্যান্ডের ছোঁয়া যেন লেখেছিল শ্রীলঙ্কার। ইংল্যান্ড দল ২০২০ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজে এই পন্থা অবলম্বন করেছিল। উদ্দেশ্যে ছিল মাঠের ক্রিকেটারদের 'রিয়াল টাইম' বার্তা পৌঁছে দেওয়া।

কাকতালীয়ভাবে তৎকালীন ইংল্যান্ড কোচ ও ছিলেন সিলভারউড। তিনিই আবার বর্তমানে লঙ্কানদের কোচ। এই পন্থা নিয়েই অবশ্য সোশ্যাল মিডিয়া সরগরম করছেন ভক্তরা। এক শ্রীলঙ্কান ভক্তের সরাসরি প্রশ্ন মাঠে অধিনায়ক থাকতে ড্রেসিংরুম থেকে এইসবের কি প্রয়োজন রয়েছে? তাহলে কি অধিনয়াকের আদৌও প্রয়োজনীয়তা রয়েছে? তিনি লেখেন 'ড্রেসিংরুম থেকেই যদি সিগন্যাল পাঠাতে হয় তাহলে মাঠে অধিনায়কের কী প্রয়োজন? ক্রিকেট তো আর ফুটবল নয়!' ম্যাচে এদিন প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে বাংলাদেশ ৭ উইকেটে ১৮৩ রান করতে সমর্থ হয়েছে।

বন্ধ করুন