বাংলা নিউজ > ময়দান > পরিসংখ্যান বলছে, লম্বা জেমিসনই WTC ফাইনালে বিরাটদের সবচেয়ে বড় বাধা হতে চলেছেন
বিরাটদের বড় বাধা জেমিসন।
বিরাটদের বড় বাধা জেমিসন।

পরিসংখ্যান বলছে, লম্বা জেমিসনই WTC ফাইনালে বিরাটদের সবচেয়ে বড় বাধা হতে চলেছেন

  • বোলিং বৈচিত্র্যের কারণেই কেন উইলিয়ামসন ব্রিগেডকে কিছুটা হলেও ভারতের থেকে এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

বোলারদের হাই রিলিজ পয়েন্টের বিরুদ্ধে বিরাট কোহলিদের পারফরম্যান্স ঠিক কী রকম? ২০১৮ সাল থেকে যে পরিসংখ্যান পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, লম্বা বোলারদের বিরুদ্ধে বিরাটদের পারফরম্যান্স খুব একটা ভাল নয়। সেখানে কাইল জেমিসনের হাই রিলিজ পয়েন্ট ২.২২ মিটার। কারণ জেমিসন অনেক বেশি লম্বা। তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরাট কোহলিদের জন্য সবচেয়ে বড় সমস্যা হচে চলেছেন জেমিসন।

২০১৮ সাল থেকে দেখলে দেখা যাবে, হাই রিলিজ পয়েন্টের বিরুদ্ধে বিরাটের গড় বর্তমান ভারতীয় দলের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ভাল। ৩৬.৬৬। তবে লম্বা বোলারদের সামলাতে গিয়ে ৬ বার আউট হয়েছেন বিরাট। আবার অজিঙ্কা রাহানেও ৬ বার আউট হয়েছেন। তাঁর গড় ২৯.৬৬। রোহিত শর্মার গড় ২৫.০০। আউট হয়েছেন ৩ বার। চেতেশ্বর পূজারা আবার আউট হয়েছেন ১০ বার। গড় ১৯.৯০। এই পরিসংখ্যানই বলে দিচ্ছে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জেমিসনকে খেলতে গিয়ে ভারতীয় ব্যাটসম্যানরা ঠিক কতটা সমস্যায় পড়তে চলেছেন।

১৮-২২ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। কোহলি, রাহানেরা নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলে ফাইনালের জন্য তৈরি হচ্ছেন। তবে বোলিং বৈচিত্র্যের কারণেই কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডকে কিছুটা হলেও ভারতের থেকে এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। কারণ তাঁদের দাবি, নিউজিল্যান্ডের যেমন লেফট এবং রাইট আর্মার রয়েছেন,  তেমনই জেমিসনের মতো লম্বা বোলারও রয়েছেন। এই বোলিং শক্তিই ভারতকে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে।

বন্ধ করুন