বাংলা নিউজ > ময়দান > IPL সূচির কারণেই শেষ টেস্ট খেলেনি ভারত, বিস্ফোরক দাবি স্টিভ হার্মিসনের
ভারতীয় ক্রিকেট দল। ছবি- পিটিআই।
ভারতীয় ক্রিকেট দল। ছবি- পিটিআই।

IPL সূচির কারণেই শেষ টেস্ট খেলেনি ভারত, বিস্ফোরক দাবি স্টিভ হার্মিসনের

  • পঞ্চম টেস্ট শেষ হওয়ার পাঁচ দিন পর, ১৯ সেপ্টেম্বর থেকেই আমিরশাহীতে আইপিএলের দ্বিতীয় ভাগের আসর বসার কথা ছিল।

শুভব্রত মুখার্জি

শেষ টেস্ট না খেলায় ভারতকে চরম কটাক্ষ করতে শুরু করেছেন ইংল্যান্ডের প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা। মাইকেল ভন তো সবসময় এইসব বিষয়ে নেতৃত্ব দেন। এবার সেই দলে নাম লেখালেন ইংল্যান্ডের প্রাক্তন পেসার স্টিভ হার্মিসনও। ভারতকে কটাক্ষ করে তাঁর বক্তব্য ছোটবেলায় পাড়ার ক্রিকেটে যেমন আচরণ করা হয়, ভারত সেইরকম করছে।

হার্মিসনের মতে পাড়ার ক্রিকেটে যেমন কিছু মানুষ থাকে যারা আউট হওয়ার পরেই বলে আমার ব্যাট,আমার বল, আমার ইচ্ছা নেই তাই আমি আর খেলব না, ভারতও সেই রকম আচরণ করেছে। আর এই আচরণের পিছনে তিনি সংযুক্ত আরব আমিরশাহীতে আর কয়েকদিন পর থেকেই শুরু হতে চলা আইপিএলের দ্বিতীয় পর্বের সূচিকেও দায়ী করেছেন। হার্মিসনের মতে, ‘সমস্ত ভারতীয় ক্রিকেটার আরটিপিসিআর পরীক্ষায় নেগেটিভ হন। তারপরেও কোন ভয়েতে, কোন স্বাস্থ্য ঝুঁকির দোহাই দিয়ে তাঁরা মাঠে নামলেন না তা আমি জানি না।’ এই টেস্ট শেষ হওয়ার মাত্র পাঁচ দিনের মাথায় আইপিএল দ্বিতীয় পর্ব শুরু হচ্ছে আর সেই কারণটাই টেস্ট বাতিলের প্রধান কারণ ছাড়া আর কিছু নয় বলে হার্মিসনের মত।

হার্মিসন বলেন, 'টেস্ট ক্রিকেটের শেষের শুরুটা এখানেই হয়ে গেল। একেবারে জঘন্য সিদ্ধান্ত। সবটাই হয়েছে আইপিএলের কথা মাথায় রেখে। আমি যতই ব্যাপারটা অন্যভাবে দেখাতে চাই কি না, এসব জিনিস লোকানো সম্ভব নয়। সিরিজ শুরুর আগেই ভারতের তরফে শেষ টেস্ট রিশিডিউল করা যায় কিনা তা জিজ্ঞাসা করা হয়েছিল। তাহলে তাঁরা আইপিএলের সূচি সেইমত করতে পারবে। হঠাৎ করে এমন ঘটনা ঘটে যাওয়াটাকে কেউ মানতে পারছে না। আমি ম্যাঞ্চেস্টারের মানুষের জন্য দুঃখিত যে তাদের এই দিনটাও দেখতে হল।'

বন্ধ করুন