বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে পারেন স্টিভ স্মিথ
স্টিভ স্মিথ।
স্টিভ স্মিথ।

অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে পারেন স্টিভ স্মিথ

  • ওয়ার্নার আর জাতীয় দলের অধিনায়ক হতে চান না, এ কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন। কিন্তু স্টিভ স্মিথ যে অধিনায়ক হওয়ার বিষয়ে আগ্রহী, সেটা নিয়ে লুকোছাপা করেননি।

ফের অস্ট্রেলিয়ার অধিনায়ক হতে চলেছেন স্টিভ স্মিথ? ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে এমনই ইঙ্গিত পাওয়া গিয়েছে। তবে এখনও নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টের কুখ্যাত বল বিকৃতি বিতর্কের তিন বছর পার হয়ে গিয়েছে।  এক বছরের নির্বাসনের শাস্তি কাটিয়ে ফের জাতীয় দলের জার্সিতে হইহই করে খেলছেন স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নাররা। এ বার স্মিথকে অধিনায়ক করার ভাবনাচিন্তাও শুরু হয়ে গিয়েছে।

ওয়ার্নার আর জাতীয় দলের অধিনায়ক হতে চান না, এ কথা স্পষ্ট জানিয়ে দিয়েছেন। কিন্তু স্টিভ স্মিথ যে অধিনায়ক হওয়ার বিষয়ে আগ্রহী, সেটা নিয়ে কোনও লুকোছাপা করেননি। এই মুহূর্তে আইপিএল খেলতে ব্যস্ত স্মিথ।

তবে ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে ডক্টর সাইমন লংস্টাফ বলেন, ‘ক্রিকেটকে কলঙ্কিত করলে আমরা সব সময়েই কড়া ব্যবস্থা গ্রহণ করে থাকি। কিন্তু কেউ যদি অপরাধ করার পর নিজের ভুল বুঝতে পারে, তাহলে তাঁকে আরও একটা সুযোগ দেওয়া উচিত। এটাই মানুষের ধর্ম। ক্রিকেট অস্ট্রেলিয়া এই নীতিতেই বিশ্বাস করে। তাই ওকে (স্মিথকে) আরও একটি সুযোগ দেওয়া যায়।’ এর সঙ্গেই তিনি যোগ করেন, ‘কিন্তু এটাও ওকে মনে রাখতে হবে যে ওর উপর সকলের প্রত্যাশাটা একটু বেশি। একবার ও দেশের ক্রিকেটকে কলঙ্কিত করেছে। তাই স্মিথকে অধিনায়ক করার আগে সবার সঙ্গে আলোচনা করা প্রয়োজন।’

এই মুহূর্তে অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক টিম পেন। অন্যদিকে একদিনের এবং টি-টোয়েন্টি দলের অধিনায়ক হলেন অ্যারন ফিঞ্চ। তবে টিম পেনের জায়গায় স্টিভ স্মিথকে নিয়ে ভাবনাচিন্তা চলছে। কারণ টিম পেনের নেতৃত্বে দলের সাফল্যের গ্রাফটা একেবারেই নিম্নমুখী।

বন্ধ করুন