বাংলা নিউজ > ময়দান > ‘পন্ত ভুল থেকে শিক্ষা নেয় না’, T20 WC-এর জন্য কি কার্তিককে এগিয়ে রাখছেন স্টেইন?
দীনেশ কার্তিক এবং ঋষভ পন্ত।

‘পন্ত ভুল থেকে শিক্ষা নেয় না’, T20 WC-এর জন্য কি কার্তিককে এগিয়ে রাখছেন স্টেইন?

  • সিরিজের চার ইনিংসে এখনও পর্যন্ত কার্তিক ১৫৮.৬ স্ট্রাইক রেটে ৯২ রান করেছন। এবং প্রতি ৩.৮ বলে বাউন্ডারি হাঁকিয়েছেন। ডেথ ওভারে কার্তিক প্রতি ৩.২ বলে একটি বাউন্ডারি সহ ১৮৬.৭ স্ট্রাইকরেটে ৮৪ রান করেছেন। অন্য দিকে পন্ত চার ইনিংসে মাত্র ১০৫.৬ স্ট্রাইকরেটে মাত্র ৫৭ রান করেছেন।

ভারতের হয়ে তার প্রথম টি-টোয়েন্টি খেলার ১৬ বছর পর, দীনেশ কার্তিক শুক্রবার রাজকোটে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছয়ে নেমে দুরন্ত হাফসেঞ্চুরি করেন। যা জাতীয় দলের জার্সিতে এই ফর্ম্যাটে তাঁর প্রথম অর্ধশতরান। আর কর্তিকের রানের হাত ধরেই ভারত ৮২ রানের বড় ব্য়বধানে জিতে সিরিজে সমতা ফেরায়।

এ দিকে ঋষভ পন্ত, যিনি এই সিরিজে ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন, তাঁর বেহাল দশা। পারফরম্যান্স একেবারে তলানিতে। ভুলভাল শট খেলে আউট হচ্ছেন বারবার। তুলনায় ৩৭ বছরের কার্তিক কিন্তু অনেক বেশি আগ্রাসী মেজাজে রয়েছেন। এর ফলে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য কাকে বেছে নেবে, তা নিয়ে নতুন করে জল্পনা শুরু হয়েছে।

আইপিএল ২০২২-এ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে দুরন্ত পারফরম্যান্সের পর যখন ক্রিকেট বিশেষজ্ঞরা ৩৭ বছরের তারকাকে জাতীয় দলে নেওয়ার জন্য সরব হন, তখন স্বাভাবিক ভাবেই প্রশ্ন ওঠে, উইকেটকিপার হিসেবে কে থাকবেন টিমে? ইদানীং দলে ইশান কিষাণ এবং সঞ্জু স্যামসনকে যুক্ত হতে দেখা গিয়েছে। কার্তিককে তাই দলে ফিরতে নিজের সেরাটা নিংড়ে দিতে হয়েছিল।

আরও পড়ুন: রাহুলের পরিবর্ত হিসেবে ইংল্যান্ড উড়ে যেতে পারেন মায়াঙ্ক, সহ-অধিনায়ক সম্ভবত পন্ত

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের চার ইনিংসে এখনও পর্যন্ত কার্তিক ১৫৮.৬ স্ট্রাইক রেটে ৯২ রান করেছন। এবং প্রতি ৩.৮ বলে বাউন্ডারি হাঁকিয়েছেন। ডেথ ওভারে কার্তিক প্রতি ৩.২ বলে একটি বাউন্ডারি সহ ১৮৬.৭ স্ট্রাইকরেটে ৮৪ রান করেছেন। অন্য দিকে পন্ত চার ইনিংসে মাত্র ১০৫.৬ স্ট্রাইকরেটে মাত্র ৫৭ রান করেছেন।

কার্তিক বনাম পন্ত সম্পর্কে কথা বলতে গিয়ে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ডেল স্টেইন বলেছেন যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ফর্মে থাকা একজন খেলোয়াড়কে ভারতের বেছে নেওয়া উচিত।

ইএসপিএন ক্রিকইনফোতে তিনি দাবি করেছন, ‘এই সিরিজে পান্ত এখন চারটি সুযোগ পেয়েছেন এবং তিনি একই ভুল করছেন বলে মনে হচ্ছে। এ ছাড়াও আপনি বলতে পারেন যে ভালো খেলোয়াড়রা তাদের ভুল থেকে শিক্ষা নেয়...কিন্তু ও তা করছে না। এবং ডিকে প্রতি বারই উঠে এসেছে এবং দেখিয়ে দিয়েছে, ও একজন ক্লাস প্লেয়ার। আমি মনে করি, আপনি যদি বিশ্বকাপ জিততে চান, আপনি এমন একজনকে বেছে নিন, যে ফর্মে রয়েছে। সেই-ই আপনাকে বিশ্বকাপ জেতাতে পারে। দলগুলি বড় নাম বাছাই করবে, কিন্তু ডিকে এমন দুর্দান্ত ফর্মে রয়েছে, এবং যদি ও এটা চালিয়ে যায়, তবে বিশ্বকাপের জন্য ভারত সফরের সময় প্লেনে লেখা প্রথম নামগুলির মধ্যে একজন হবে।’

বন্ধ করুন