বাংলা নিউজ > ময়দান > সৌরভ-শাস্ত্রীরা যা করেছিলেন সেটাই করলেন স্টোকস! বিদায়ী ম্যাচে গড়লেন লজ্জার নজির
সৌরভ-শাস্ত্রীরা যা করেছিলেন সেটাই করলেন স্টোকস (ছবি-রয়টার্স) (Action Images via Reuters)

সৌরভ-শাস্ত্রীরা যা করেছিলেন সেটাই করলেন স্টোকস! বিদায়ী ম্যাচে গড়লেন লজ্জার নজির

  • বেন স্টোকস জীবনের শেষ একদিনের ম্যাচে পাঁচ রান করেছিলেন। তবে তিনিই একমাত্র নন, যিনি নিজের কেরিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচে ব্যর্থ হলেন। এর আগে মজিদ খান, ম্যালকম মার্শাল, রবি শাস্ত্রী, অ্যান্ডি ক্যাডিক, সৌরভ গঙ্গোপাধ্যায়, আবদুর রাজ্জাকরা নিজেদের জীবনের শেষ আন্তর্জাতিক একদিনের ম্যাচে পাঁচ রান করেছিলেন।

মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জীবনের শেষ আন্তর্জাতিক ওয়ানডে খেলেছেন ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক ও তারকা অলরাউন্ডার বেন স্টোকস। এদিন ভক্তরা বেন স্টোকসের কাছ থেকে একটি স্মরণীয় পারফরম্যান্স আশা করেছিল। কিন্তু তিনি ভক্তদের খুশি করতে পারেননি। ডারহামে তার হোম গ্রাউন্ডে তিনি বল হাতেও সফল হতে পারেননি এবং ব্যাট হাতেও ছাপ ফেলতে পারেননি। এটি ছিল তার ১০৫তম ওডিআই ম্যাচ। এদিনের ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩৩৩/৫ এর বিশাল স্কোর করেছিল।

আরও বলুন… বিরাটের জায়গায় অন্য কেউ হলে সে এতদিনে বাদ পড়তেন, কোহলি প্রসঙ্গে কিরমানি 

শেষ ওয়ানডে ম্যাচে স্টোকস ৫ ওভার বল করেছিলেন। তিনি অকার্যকর প্রমাণিত হন। ৪৪ রান খরচ করেও এদিন তিনি কোনও উইকেট পাননি। একই সময়ে, স্টোকস যখন ব্যাট করতে আসেন, তখন তিনি ১১ বলে মাত্র ৫ রানের অবদান রাখেন। এইডেন মার্করামের ২৮তম ওভারের ষষ্ঠ বলে তার ইনিংস শেষ হয়। বল বুঝতে না পেরে এলবিডব্লিউ হয়ে যান তিনি। উল্লেখযোগ্যভাবে, স্টোকস তার ওয়ানডে ক্যারিয়ারে ১০৫ ম্যাচে ৩৮.৯৯ গড়ে ২,৯২৪ রান করেছেন। তিনি তিনটি সেঞ্চুরি ও ২১টি হাফ সেঞ্চুরি করেছেন। এছাড়াও, স্টোকস ৬.০৬ ইকোনমি রেটে ৭৪টি উইকেট নিয়েছেন।

আরও বলুন… বিরাটের জায়গায় অন্য কেউ হলে সে এতদিনে বাদ পড়তেন, কোহলি প্রসঙ্গে কিরমানি

বেন স্টোকস জীবনের শেষ একদিনের ম্যাচে পাঁচ রান করেছিলেন। তবে তিনিই একমাত্র নন, যিনি নিজের কেরিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচে ব্যর্থ হলেন। এর আগে বিশান বেদী, মজিদ খান, ম্যালকম মার্শাল, রবি শাস্ত্রী, অ্যান্ডি ক্যাডিক, সৌরভ গঙ্গোপাধ্যায়, ফিলিপ হিউজ, আবদুর রাজ্জাকরা নিজেদের জীবনের শেষ আন্তর্জাতিক একদিনের ম্যাচে পাঁচ রান করেছিলেন। 

আরও বলুন… বিরাটের জায়গায় অন্য কেউ হলে সে এতদিনে বাদ পড়তেন, কোহলি প্রসঙ্গে কিরমানি

স্টোকস যখন ঘরের মাঠে শেষ ওয়ানডে খেলতে আসেন, তখন স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা তাকে করতালিতে ভরিয়ে দিয়েছিলেন। ফিল্ডিংয়ের জন্য মাঠে আসার পর আবেগাপ্লুত হয়ে পড়েন স্টোকস। চোখের জলে গড়িয়ে পড়েন বেন স্টোকস। ইংল্যান্ড ক্রিকেট তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে স্টোকসের ভিডিয়ো শেয়ার করেছে। তবে স্টোকস এবার টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেট খেলবেন। সোমবার ওয়ানডে অবসরের ঘোষণা করে স্টোকস বলেছিলেন, ‘তিনটি ফর্ম্যাটে খেলা আমার জন্য কঠিন হয়ে যাচ্ছে। আমি টেস্ট ক্রিকেটে আমার সবটুকু দিয়ে দেব এবং এই সিদ্ধান্তের মাধ্যমে আমি বিশ্বাস করি আমি টি-টোয়েন্টি ফর্ম্যাটেও সম্পূর্ণটা দিতে পারব।’

বন্ধ করুন