বাংলা নিউজ > ময়দান > ওয়াংখেড়ে টেস্টে অদ্ভুত রেকর্ড! ম্যাচের উইকেট শিকারি বোলারদের সঙ্গে রয়েছে ভারতীয় 'যোগসূত্র'
বল হাতে আজাজ প্যাটেল (ছবি:এএনআই) (ANI)
বল হাতে আজাজ প্যাটেল (ছবি:এএনআই) (ANI)

ওয়াংখেড়ে টেস্টে অদ্ভুত রেকর্ড! ম্যাচের উইকেট শিকারি বোলারদের সঙ্গে রয়েছে ভারতীয় 'যোগসূত্র'

  • এবার এক টেস্টে ২২ উইকেট পতনের পরে ২৩ তম উইকেট এমন এক বোলার নিলেন যার জন্ম ভারতে হয়নি। তবে এই উইকেট সংগ্রাহকের সঙ্গেও ভারতের যোগসূত্র রয়েছে। এমন এক বিরল ঘটনার সাক্ষী থাকল ওয়াংখেড়ে।

শুভব্রত মুখার্জি: চলতি ভারত বনাম নিউজিল্যান্ড দলের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে, টেস্ট ক্রিকেটের বিরল থেকে বিরলতম ঘটনার সাক্ষী থাকছে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম। এক ইনিংসে ১০ জন ব্যাটারকে আউট করে লেকার এবং কুম্বলের বিরল নজির স্পর্শ করে আগেই ১৪৪ বছরের ইতিহাসে তৃতীয় বোলার হয়ে এই কৃতিত্ব গড়েছিলেন আজাজ প্যাটেল। এবার এক টেস্টে ২২ উইকেট পতনের পরে ২৩ তম উইকেট এমন এক বোলার নিলেন যার জন্ম ভারতে হয়নি। তবে এই উইকেট সংগ্রাহকের সঙ্গেও ভারতের যোগসূত্র রয়েছে। এমন এক বিরল ঘটনার সাক্ষী থাকল ওয়াংখেড়ে।

উল্লেখ্য ভারতের প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে সবকটি উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার আজাজ প্যাটেল। যিনি কিউয়িদের হয়ে খেললেও তার জন্মস্থান মুম্বই। মাত্র ৮ বছর বয়সে তিনি বাবা-মা'র সাথে পাড়ি জমিয়েছিলেন নিউজিল্যান্ডে। অপরদিকে নিজেদের প্রথম ইনিংসে নিউজিল্যান্ড দল মাত্র ৬২ রানে অলআউট হয়ে যায়। যেখানে অশ্বিন ৪টি, সিরাজ ৩টি, অক্ষর প্যাটেল ২টি এবং জয়ন্ত যাদব ১টি উইকেট নেন। ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথমে হারায় মায়াঙ্ক আগরওয়ালকে। দ্বিতীয় ব্যাটার হিসেবে আউট হন চেতেশ্বর পূজারা। দুটি উইকেট নেন আজাজ প্যাটেল। অর্থাৎ প্রথম ইনিংসের ২০ টি সহ দ্বিতীয় ইনিংসের প্রথম দুটি উইকেট অর্থাৎ ম্যাচের মোট ২২ টি উইকেট তুলে নেন এমন বোলাররা যাদের জন্মস্থান ভারতেই। যা টেস্ট ইতিহাসে বিরলতম ঘটনার অন্যতম।

ম্যাচের ২৩ তম উইকেট অর্থাৎ ভারতের দ্বিতীয় ইনিংসের ৩ নম্বর উইকেটটি নেন রাচিন রবীন্দ্র। তার বলে ল্যাথামের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন শুভমন গিল। অর্থাৎ ম্যাচে প্রথম উইকেট এমন একজন নিলেন যার জন্মস্থান ভারতে নয়‌ তবে কাকাতলীয়ভাবে এই ক্ষেত্রেও ভারতের যোগসূত্র রয়েছে। জন্মসূত্রে রাচিন ভারতীয় বংশোদ্ভূত। কারণ তার বাবা এবং মা দুজনেই ভারতীয়।

বন্ধ করুন