বাংলা নিউজ > ময়দান > ওয়াংখেড়ে টেস্টে অদ্ভুত রেকর্ড! ম্যাচের উইকেট শিকারি বোলারদের সঙ্গে রয়েছে ভারতীয় 'যোগসূত্র'

ওয়াংখেড়ে টেস্টে অদ্ভুত রেকর্ড! ম্যাচের উইকেট শিকারি বোলারদের সঙ্গে রয়েছে ভারতীয় 'যোগসূত্র'

বল হাতে আজাজ প্যাটেল (ছবি:এএনআই) (ANI)

এবার এক টেস্টে ২২ উইকেট পতনের পরে ২৩ তম উইকেট এমন এক বোলার নিলেন যার জন্ম ভারতে হয়নি। তবে এই উইকেট সংগ্রাহকের সঙ্গেও ভারতের যোগসূত্র রয়েছে। এমন এক বিরল ঘটনার সাক্ষী থাকল ওয়াংখেড়ে।

শুভব্রত মুখার্জি: চলতি ভারত বনাম নিউজিল্যান্ড দলের টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে, টেস্ট ক্রিকেটের বিরল থেকে বিরলতম ঘটনার সাক্ষী থাকছে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম। এক ইনিংসে ১০ জন ব্যাটারকে আউট করে লেকার এবং কুম্বলের বিরল নজির স্পর্শ করে আগেই ১৪৪ বছরের ইতিহাসে তৃতীয় বোলার হয়ে এই কৃতিত্ব গড়েছিলেন আজাজ প্যাটেল। এবার এক টেস্টে ২২ উইকেট পতনের পরে ২৩ তম উইকেট এমন এক বোলার নিলেন যার জন্ম ভারতে হয়নি। তবে এই উইকেট সংগ্রাহকের সঙ্গেও ভারতের যোগসূত্র রয়েছে। এমন এক বিরল ঘটনার সাক্ষী থাকল ওয়াংখেড়ে।

উল্লেখ্য ভারতের প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে সবকটি উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার আজাজ প্যাটেল। যিনি কিউয়িদের হয়ে খেললেও তার জন্মস্থান মুম্বই। মাত্র ৮ বছর বয়সে তিনি বাবা-মা'র সাথে পাড়ি জমিয়েছিলেন নিউজিল্যান্ডে। অপরদিকে নিজেদের প্রথম ইনিংসে নিউজিল্যান্ড দল মাত্র ৬২ রানে অলআউট হয়ে যায়। যেখানে অশ্বিন ৪টি, সিরাজ ৩টি, অক্ষর প্যাটেল ২টি এবং জয়ন্ত যাদব ১টি উইকেট নেন। ভারত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে প্রথমে হারায় মায়াঙ্ক আগরওয়ালকে। দ্বিতীয় ব্যাটার হিসেবে আউট হন চেতেশ্বর পূজারা। দুটি উইকেট নেন আজাজ প্যাটেল। অর্থাৎ প্রথম ইনিংসের ২০ টি সহ দ্বিতীয় ইনিংসের প্রথম দুটি উইকেট অর্থাৎ ম্যাচের মোট ২২ টি উইকেট তুলে নেন এমন বোলাররা যাদের জন্মস্থান ভারতেই। যা টেস্ট ইতিহাসে বিরলতম ঘটনার অন্যতম।

ম্যাচের ২৩ তম উইকেট অর্থাৎ ভারতের দ্বিতীয় ইনিংসের ৩ নম্বর উইকেটটি নেন রাচিন রবীন্দ্র। তার বলে ল্যাথামের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন শুভমন গিল। অর্থাৎ ম্যাচে প্রথম উইকেট এমন একজন নিলেন যার জন্মস্থান ভারতে নয়‌ তবে কাকাতলীয়ভাবে এই ক্ষেত্রেও ভারতের যোগসূত্র রয়েছে। জন্মসূত্রে রাচিন ভারতীয় বংশোদ্ভূত। কারণ তার বাবা এবং মা দুজনেই ভারতীয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা 'ও সব ছাড়...' বিয়ের পর শাখা পলা পরা নিয়ে যা বললেন দর্শনার শাশুড়ি মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিল মেট্রো রেল, একুশে জুলাই বিশেষ ব্যবস্থা লাইফ লাইনে 'সূর্য'র প্রিমিয়ারে ছোট পর্দায় ফেরার আভাস মধুমিতার? ৫বছরের প্রেম ভাঙে, সুস্মিতা বলছেন, ‘বিশ্বাসঘাতকদের জীবনে কোনও ঠাঁই নেই, আমি একা'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.