বাংলা নিউজ > ময়দান > মেসির দেশে কড়া লকডাউন, অনিশ্চিত ২০২১ কোপা আমেরিকা
কড়া লকডাউনের পথে আর্জেন্তিনা (ছবি: গুগল)
কড়া লকডাউনের পথে আর্জেন্তিনা (ছবি: গুগল)

মেসির দেশে কড়া লকডাউন, অনিশ্চিত ২০২১ কোপা আমেরিকা

  • করোনার কারণেই গত মার্চে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচগুলো স্থগিত হয়ে যায়। বিরতি শেষে আগামী জুনের শুরুতে আবারও মাঠে বল গড়াতে চলেছিল। চিলির বিপক্ষে আর্জেন্তিনার ম্যাচটি হওয়ার কথা তাদেরই মাঠে। চার দিন পর লিওনেল মেসিদের খেলার কথা ছিল কলম্বিয়ায়। কিন্তু করোনার জন্য আপাতত সব ভেস্তে যাওয়ার পথে।

করোনার কারণেই গত মার্চে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচগুলো স্থগিত হয়ে যায়। বিরতি শেষে আগামী জুনের শুরুতে আবারও মাঠে বল গড়াতে চলেছিল। চিলির বিপক্ষে আর্জেন্তিনার ম্যাচটি হওয়ার কথা তাদেরই মাঠে। চার দিন পর লিওনেল মেসি - ডি’মারিয়ারা খেলার কথা ছিল কলম্বিয়ায়। কিন্তু করোনার জন্য আপাতত সব ভেস্তে যাওয়ার পথে। 

আগেই দেশে কলম্বিয়ায় সরকারবিরোধী আন্দোলন দিনে দিনে বড় আকার ধারণ করায় কলম্বিয়া থেকে কোপার ম্যাচ সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত জানায় কনমেবল কর্তৃপক্ষ। ভাবা হয় আর্জেন্তিনাতে বা অন্য কোনও ভেন্যুতে কোপার বাকি ম্যাচ আয়োজন করা হবে। কিন্তু বর্তমানে আর্জেন্তিনাতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা, সেই কারণে মেসির দেশের সরকার লকডাউন ঘোষণা করে দিয়েছে। জানিয়ে দিয়েছে আপাতাত দেশের লিগ বন্ধ। এমন অবস্থায় চিন্তায় পড়েছেন কোপার আয়োজকরা। 

কয়েকদিন আগেই এককভাবে কোপা আয়োজনের প্রস্তাবও দিয়েছিল আর্জেন্তিনা। যদিও করোনার বাড়বাড়ন্তে তাদের অবস্থা ভালো নয়। দেশটিতে ইতিমধ্যে করোনাভাইরাসের থাবায় প্রাণ হারিয়েছেন ৭২ হাজার ৬৯৯ জন মানুষ। চলতি সপ্তাহের শুরুর দিকে এক দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডও ছুঁয়েছে আর্জেন্তিনা।

দেশটির ফুটবল ক্লাব রিভার প্লেটের ২০ জন খেলোয়াড় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। সবকিছু মিলিয়েই আর্জেন্তিনার কোভিড-১৯ পরিস্থিতি বেশ খারাপ। এর মাঝেই বৃহস্পতিবার আর্জেন্তিনার প্রেসিডেন্ট আলবের্তো ফের্নান্দেস কড়া লকডাউনের ঘোষণা করেছেন। চলতি সপ্তাহের শেষ দিন থেকে শুরু হয়ে যা চলবে ৩১ মে পর্যন্ত। সরকারের এই কড়া লকডাউনের সিদ্ধান্তের ফলে আর্জেন্তিনায় সব ধরনের খেলাধুলা, ধর্মীয় আচার-অনুষ্ঠান ও সামাজিক কর্মকান্ড, জন সমাবেশ বন্ধ থাকবে। এছাড়াও বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান এবং কম গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠানগুলো। 

শনিবারের ইন্দিপেন্দেন্তে-কোলন এবং রবিবার বোকা জুনিয়র্স-রেসিংয়ের নির্ধারিত ম্যাচ অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করেছে আর্জেন্তিনা ফুটবল অ্যাসোসিয়েশন। এএফএ জানিয়েছে,  ‘আর্জেন্টিনার সব ঘরোয়া লিগ আপাতত স্থগিত করা হয়েছে।’

বন্ধ করুন