বাংলা নিউজ > ময়দান > দ্বিতীয় পেসার হিসেবে ১৫০ টেস্ট খেলার নজির ব্রডের, জানেন এই রেকর্ড আর কার রয়েছে?

দ্বিতীয় পেসার হিসেবে ১৫০ টেস্ট খেলার নজির ব্রডের, জানেন এই রেকর্ড আর কার রয়েছে?

১৫০ টেস্ট খেলে ফেললেন স্টুয়ার্ড ব্রড।

স্টুয়ার্ড ব্রড এবং জেমস অ্যান্ডারসন হলেন দুই পেসার, যাঁদের ১৫০টি করে টেস্ট ম্যাচ খেলার নজির রয়েছে। এ ছাড়াও ইংল্যান্ডের অ্যালিস্টার কুকেরও এই কৃতিত্ব রয়েছে।

বিশ্বের দশ নম্বর ক্রিকেটার হিসেবে ১৫০ টেস্ট খেলার নজির স্পর্শ করলেন স্টুয়ার্ড ব্রড। তিনি হলেন বিশ্বের দ্বিতীয় পেসার, যিনি এই রেকর্ড গড়লেন। ব্রডের আগে জেমস অ্যান্ডারসন একমাত্র পেসার ছিলেন, যিনি ১৫০টি টেস্ট খেলেছেন। ঘটনাচক্রে বৃহস্পতিবার ব্রডকে ১৫০তম টেস্টের ক্যাপ তুলে দেন অ্যান্ডারসনই।

এই দুই পেসার ছাড়াও ইংল্যান্ডের অ্যালিস্টার কুকেরও এই কৃতিত্ব রয়েছে। অ্যান্ডরসন ১৬৭টি টেস্ট খেলে ফেললেন। যা পেসারদের মধ্যে সর্বোচ্চ টেস্ট ম্যাচ খেলার রেকর্ড। আর কুক খেলেছিলেন ১৬১টি টেস্ট ম্যাচ। ব্রড তৃতীয় ব্রিটিশ ক্রিকেটার হিসেবে ১৫০

সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ খেলার তালিকায় শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। তিনি মোট ২০০টি টেস্ট খেলেছেন। রিকি পন্টিং এবং স্টিভ ওয়া ১৬৮টি করে টেস্ট খেলে এই তালিকায় যথাক্রমে দুই এবং তিন নম্বরে রয়েছেন। জেমস অ্যান্ডারসন ১৬৭টি টেস্ট খেলেছেন। জ্যাক কালিস আবার ১৬৬টি টেস্ট খেলেছেন। এই তালিকায় ছয়ে রয়েছেন চন্দ্রপল। তিনি খেলেছেন ১৬৪টি টেস্ট। রাহুল দ্রাবিড়ও ১৬৪টি টেস্ট খেলে তালিকার সপ্তমে রয়েছেন। আটে রয়েছেন অ্যালিস্টার কুক। নয়ে রয়েছেন অ্যালান বর্ডার। তিনি ১৫৬টি টেস্ট খেলেছেন। আর দশ নম্বরে জায়গা করে নিয়েছেন স্টুয়ার্ড ব্রড।

অ্যাসেজের প্রথম টেস্টে খেলেননি স্টুয়ার্ড এবং অ্যান্ডারসন। তবে দুই পেসারই এই টেস্টে খেলছেন। এ দিকে টসে জিতে প্রথমে ব্যাট করতে নামলে অস্ট্রেলিয়াকে প্রথম ধাক্কা দেন ব্রডই। দলের ৪ রানের মাথায় মার্কাস হ্যারিসকে ফেরান তিনি। ব্রডের বলে হ্যারিস ৩ রান করে উইকেটকিপার জোস বাটলারের হাতে ক্য়াচ দিয়ে সাজঘরে ফিরে যান।

বন্ধ করুন