বাংলা নিউজ > ময়দান > রোহিতের উত্তরসূরি আর পন্তের পরিবর্ত খোঁজার চ্যালেঞ্জ ভবিষ্যত নির্বাচকদের সামনে

রোহিতের উত্তরসূরি আর পন্তের পরিবর্ত খোঁজার চ্যালেঞ্জ ভবিষ্যত নির্বাচকদের সামনে

হার্দিক পাণ্ডিয়া এবং রোহিত শর্মা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পরে চেতন শর্মার নেতৃত্বাধীন ভারতীয় নির্বাচক কমিটিকে সরিয়ে দেওয়া হয়েছিল। এখন বিসিসিআই সূত্রের খবর নির্বাচক প্রধান হিসেবে দায়িত্বে থাকবেন চেতন শর্মাই।

শুভব্রত মুখার্জি: সোমবারই সম্ভাব্য নির্বাচকদের নির্বাচনের লক্ষ্যে এক আলাপচারিতার আয়োজন করা হয়েছিল। যেখানে অশোক মালহোত্রার নেতৃত্বাধীন নির্বাচক কমিটি সম্ভাব্য প্রার্থীদের মুখোমুখি হয়ে একক সাক্ষাৎকার নেয়। সেখানে বিভিন্ন বিষয়ে তাঁদেরকে প্রশ্ন করা হয়। ঋষভ পন্তের অনুপস্থিতিতে কেএস ভরত ছাড়া টেস্টে ভারতের জন্য আর কোনও কিপার রয়েছেন ? ২০২২ সালের অনুর্ধ্ব-১৯ পর্যায়ের কোন ক্রিকেটার কি সিনিয়র পর্যায়ে খেলার বিষয়ে তৈরি রয়েছেন? বিভিন্ন ফর্ম্যাটের জন্য কোন কোন স্পিনার তৈরি রয়েছেন? রোহিতের অধিনায়কত্ব উত্তরসূরি কে হতে পারেন? এমন সব কঠিন প্রশ্নের সম্মুখীন হতে হয় নির্বাচক পদের জন্য আবেদকারীদের।

আরও পড়ুন: লঙ্কার বিরুদ্ধে ওপেনার কারা, কী হবে একাদশ? টিম বাছতে হিমশিম দশা

উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পরে চেতন শর্মার নেতৃত্বাধীন ভারতীয় নির্বাচক কমিটিকে সরিয়ে দেওয়া হয়েছিল। এখন বিসিসিআই সূত্রের খবর নির্বাচক প্রধান হিসেবে দায়িত্বে থাকবেন চেতন শর্মাই। বিসিসিআইয়ের এক সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, ‘চেতন (শর্মা) চেয়ারম্যান হওয়ার দৌড়ে ফেভারিট। হরবিন্দরA (সিং) ইন্টারভিউ দিয়েছেন। ফলে উত্তরাঞ্চল এবং মধ্যাঞ্চলের বিষয়টি (নির্বাচকের) নিয়ে মোটামুটি ভাবে নিশ্চিত। জুনিয়র পর্যায়ের নির্বাচক প্রধান এস শরথকেও বিসিসিআইয়ের তরফে আবেদন করতে বলা হয়েছে। ভবিষ্যতের ক্রিকেটার তুলে আনতে ওঁর বিকল্প নেই।’

আরও পড়ুন: ভাগ্যের সহায়তা পেলে শোয়েব আখতারের রেকর্ড ভেঙে দেব- আত্মবিশ্বাসী উমরান

পূর্বাঞ্চল থেকে নির্বাচক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন এসএস দাস। পশ্চিমাঞ্চল থেকে মুকুন্দ পার্মারের নির্বাচক হওয়া প্রায় নিশ্চিত। বিসিসিআইয়ের তরফে জানানো হয়েছে, আপাতত এক বছরের চুক্তি করা হবে। প্রধান লক্ষ্য থাকবে আসন্ন বিশ্বকাপের জন্য সিনিয়র ভারতীয় দল গড়া। বিসিসিআইয়ের তরফে ভবিষ্যতের বেশ কিছু স্পিনারের নাম নির্বাচকদের সামনে রাখা হয়। জানতে চাওয়া হয়, তাঁদের মতামত। ভবিষ্যতে এঁদের মধ্যে কাউকে তাঁরা ভারতীয় দলে খেলতে দেখছেন কিনা, সেটা জানতে চাওয়া হয়। বেশ কিছু ব্যাটারদের নাম দিয়ে জানতে চাওয়া হয়, কোন ব্যাটিং পজিশনে সেই সমস্ত ব্যাটারকে খেলতে দেখতে পছন্দ করবেন নির্বাচক পদের জন্য আবেদনকারীরা।

বন্ধ করুন