বাংলা নিউজ > ময়দান > ‘এত বাইরের বলে লুজ শট কেন!’ বারবার খোঁচা মেরে আউট হচ্ছেন কোহলি, ক্ষুব্ধ গাভাসকর

‘এত বাইরের বলে লুজ শট কেন!’ বারবার খোঁচা মেরে আউট হচ্ছেন কোহলি, ক্ষুব্ধ গাভাসকর

বিরাট কোহলি এবং সুনীল গাভাসকর।

সেঞ্চুরিয়ানে প্রথম ইনিংসে এনগদির বলে কোহলি খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়েছিলেন। ৩৫ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। বুধবারও সেই একই ভুল করে বসলেন কোহলি। লাঞ্চের পর মার্কো জেনসনের প্রথম বলে অফ স্টাম্পের বাইরের যাওয়া বলকে অকারণে খোঁচা মারতে গিয়ে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।

বারবার খোঁচা মারতে গিয়ে আউট হচ্ছেন বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ানে দু'টো ইনিংসেই একই ভুল করে আউট হয়েছেন বিরাট। সেঞ্চুরিয়ানে প্রথম ইনিংসে এনগদির বলে কোহলি খোঁচা মেরে স্লিপে ক্যাচ দিয়েছিলেন। ৩৫ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন তিনি। বুধবারও সেই একই ভুল করে বসলেন কোহলি। লাঞ্চের পর মার্কো জেনসনের প্রথম বলেই আউট হয়ে যান কোহলি। অফ স্টাম্পের বাইরের যাওয়া বলকে অকারণে খোঁচা মারতে গিয়ে উইকেটকিপার কুইন্টন ডি'ককের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ভারত অধিনায়ক। দ্বিতীয় ইনিংসে কোহলি ১৮ রানে আউট হয়ে যান। আর কোহলি এ ভাবে আউট হওয়ার পরেই তীব্র ক্ষোভ উগড়ে দেন সুনীল গাভাসকর।

কোহলি আউট হতেই ধারাভাষ্যে সুনীল গাভাসকরকে বলতে শোনা যায়, ‘লুজ শট’। এর পর তিনি আরও বলেন, ‘বলতেই হচ্ছে এটা লুজ শট। লাঞ্চের পরে প্ৰথম বলে সাধারণত ব্যাটসম্যানরা একটু ধাতস্থ হয়ে নেয়। টেস্টে ক্রিকেটে তো পা ভালো ভাবে নড়াচড়া করার জন্যও সময় চাই!’

এখানে না থেমে গাভাসকর বলতে থাকেন, ‘খেলার মাঝে যে কোনও বিরতি, সেটা চার-পাঁচ মিনিটের স্বল্প বিরতিও হতে পারে, তার পরেও ব্যাটসম্যান নিজেকে একটু গুছিয়ে নেয়। কোহলি এত অভিজ্ঞ ব্যাটসম্যান! দ্রুত রান তুলতে হবে, যাতে তাড়াতাড়ি ডিক্লেয়ার করা যায়- এটা হয়তো ওঁর মনের মধ্যে ঘুরপাক খাচ্ছিল। স্রেফ দেখো, কতটা দূরের বল ও চালাল। লাঞ্চের পরে ফার্স্ট বল- সহজেই ও ছেড়ে দিতে পারত!’

এ দিকে ২০১৯ সাল থেকে ভারতের টেস্ট দলের অধিনায়কের রান তিন অঙ্কের ঘরে পৌঁছতেই পারছেন না। এই বছরও সেই ধারা ভাঙতে পারলেন না কোহলি। বছরের শেষ টেস্টেও শতরান করা হল না তাঁর। বার বার বাজে ভাবে আউট হওয়ার জন্যই কোহলির উপর এ বার তীব্র ক্ষোভ উগড়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট মহলও।

বন্ধ করুন