বাংলা নিউজ > ময়দান > নয়া দক্ষিণ আফ্রিকা টি-২০ লিগে সুন্দর রমনের ১২.৫% মালিকানা, বিশদে জানতে চায় মুম্বই-চেন্নাই
সুন্দর রমন। ছবি: টুইটার
সুন্দর রমন। ছবি: টুইটার

নয়া দক্ষিণ আফ্রিকা টি-২০ লিগে সুন্দর রমনের ১২.৫% মালিকানা, বিশদে জানতে চায় মুম্বই-চেন্নাই

  • সুন্দর রমন ক্রিকেট মহলে পরিচিত আইপিএলের 'রূপকার' ললিত মোদীর ডান হাত হিসেবে। বলা হয় আইপিএলের ভাবনা চিন্তা অনেকটাই তার মস্তিষ্কপ্রসূত। পরবর্তীতে সিএসকের মালিক এন শ্রীনিবাসনেরও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয় তার।

শুভব্রত মুখার্জি: গোটা বিশ্ব জুড়ে এই মুহূর্তে ক্রিকেটীয় দিক থেকে হোক কিংবা ব্যবসায়িক দিক থেকে টি-২০ ফ্রাঞ্চাইজি লিগের কোনও বিকল্প নেই বললেই চলে। ভারতের মাটিতে ২০০৮ সালে আইপিএল শুরু হয়ার পরে টানা ১৫ মরশুম ধরে সফলতার সঙ্গে এই লিগ পরিচালনা করছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। বলা ভাল সেকথা মাথায় রেখেই দক্ষিণ আফ্রিকার মাটিতেও এবার চালু হতে চলেছে এক নয়া ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-২০ লিগ। সেই লিগ চালু করতে ক্রিকেট দক্ষিণ আফ্রিকাকে সাহায্য করছে একটি কোম্পানি। আর সেই কোম্পানির ১২.৫ % এর মালিকানা কিনে ফেলেছেন আইপিএলের সিওও সুন্দর রমন।

কে এই সুন্দর রমন! যিনি দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এতবড় ঝুঁকি নেওয়ার সাহস দেখিয়েছেন! এত টাকা ঢেলেছেন প্রোটিয়া ক্রিকেটের উন্নতিতে! সুন্দর রমন ক্রিকেট মহলে পরিচিত আইপিএলের 'রূপকার' ললিত মোদীর ডান হাত হিসেবে। বলা হয় আইপিএলের ভাবনা চিন্তা অনেকটাই তার মস্তিষ্কপ্রসূত। পরবর্তীতে সিএসকের মালিক এন শ্রীনিবাসনেরও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয় তার। বিসিসিআইয়ের বেতনভুক কর্মীদের মধ্যে অত্যন্ত শক্তিধর ব্যক্তি তিনি।

ক্রিকবাজের এক রিপোর্ট অনুযায়ী একটি ডকুমেন্ট 'এমএসএল: রিইমাজিনড' বলে স্পেশাল ক্রিকেট দক্ষিণ আফ্রিকার মেম্বার কাউন্সিলের মিটিংয়ে এপিল মাসের ২৫ তারিখ পেশ করা হয়েছিল। সেখান থেকেই জানা যায় এই কোম্পানি যারা লিগের সমস্ত কিছু দায়িত্ব পালন করছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার (সিএসএ) তরফে সেখানে ১২.৫% মালিকানা রয়েছে সুন্দর রমনের। সিএসএ'র ৫৭.৫%, ব্রডকাস্টার সুপার স্পোর্টসের ৩০% মালিকানা রয়েছে এর পাশাপাশি। ২০২৩ সালের জানুয়ারি মাসে ছয় দলীয় এই টুর্নামেন্টের প্রথম সংস্করণ হওয়ার কথা রয়েছে। এই লিগে রমন জড়িত থাকার কারণে। দুই আইপিএল ফ্রাঞ্চাইজি মুম্বই এবং চেন্নাই যাদের সঙ্গে রমন একনিষ্ঠভাবে যুক্ত ছিলেন তারাও আগ্রহ প্রকাশ করেছেন এই লিগের বিষয়ে।

বন্ধ করুন