বাংলা নিউজ > ময়দান > দেশের জার্সিতে বিরল নজির সুনীল ছেত্রীর, এই রেকর্ড আর কোনও ভারতীয় ফুটবলারের নেই
সুনীল ছেত্রী। ছবি- টুইটার (@IndianFootball)
সুনীল ছেত্রী। ছবি- টুইটার (@IndianFootball)

দেশের জার্সিতে বিরল নজির সুনীল ছেত্রীর, এই রেকর্ড আর কোনও ভারতীয় ফুটবলারের নেই

  • বাংলাদেশের বিরুদ্ধে জোড়া গোলের সুবাদে দুরন্ত নজির গড়েন ভারত অধিনায়ক।

দেশের জার্সিতে গোল করা সুনীল ছেত্রীর কাছে নতুন কিছু নয়। বরং জাতীয় দলের হয়ে খেলতে নেমে গোল করা অভ্যাসে পরিণত করে ফেলেছেন ভারত অধিনায়ক। বাংলাদেশের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে জোড়া গোলের সুবাদে ছেত্রী বেশ কয়েকটা রেকর্ড গড়েন।

প্রথমত, বর্তমান ফুটবলারদের মধ্যে আন্তর্জাতিক গোলের নিরিখে আর্জেন্তিনার লিওনেল মেসি ও আমিরশাহির আলি মাবখউতকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে আসেন ছেত্রী। তাঁর সামনে রয়েছেন শুধু ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

দ্বিতীয়ত, ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারে ভারতের জয় তুল নেওয়া ম্যাচে সবথেকে বেশি গোল করার রেকর্ডেও নিজের নাম লিখিয়ে নেন ছেত্রী। এক্ষেত্রে আইএম বিজয়নের সঙ্গে যুগ্মভাবে এক নম্বরে রয়েছেন সুনীল।

তবে দোহায় বাংলাদেশের বিরুদ্ধে ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ারে গোল করা মাত্রই ছেত্রী এমন এক রেকর্ড গড়েন, যা আর কোনও ভারতীয় ফুটবলারের নেই। দেশের জার্সিতে সুনীল ছেত্রী তিনটি আলাদা আলাদা দশকে গোল করার নজির গড়েন।

২০০৭ সালের ১৭ অগস্ট নেহেরু কাপে কম্বোডিয়ার বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক গোল করেছিলেন ছেত্রী। সেই ম্যাচে তিনি দু'টি গোল করেন। ভারত ম্যাচ জেতে ৬-০ গোলে।

পরের দশকে তাঁর পা থেকে প্রথম গোল আসে ২০১০ সালের ৮ অক্টোবর। ভিয়েতনামের বিরুদ্ধে ফ্রেন্ডলি ম্যাচে হ্যাটট্রিক করেন ছেত্রী। ভারত ৩-১ গোলে জয় তুলে নেয়।

এবার ২০২১ সালের ৭ জুন বাংলাদেশের বিরুদ্ধে ছেত্রীর জোড়া গোলে ম্যাচ জেতে ভারত। সুতরাং তিন দশকে জাতীয় দলের হয়ে গোল করার কৃতিত্ব অর্জন করেন তিনি। ছেত্রী ভারতের হয়ে এখনও পর্যন্ত ১১৭টি ম্যাচে মোট ৭৪টি গোল করেছেন।

বন্ধ করুন