বাংলা নিউজ > ময়দান > Supreme Court: সৌরভ-জয় শাহদের মেয়াদ বৃদ্ধির মামলায় স্থগিতাদেশ, কাল ফের শুনানি
জয় শাহ ও সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি

Supreme Court: সৌরভ-জয় শাহদের মেয়াদ বৃদ্ধির মামলায় স্থগিতাদেশ, কাল ফের শুনানি

  • মেয়াদ বৃদ্ধির শুনানি তাড়াতাড়ি করার বিষয়ে সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানানো হয়েছিল। বুধবার সেই আবেদনে সাড়া দিয়েই শুনানি অনুষ্ঠিত হয় এবং সেখানে আপাতত স্থগিতাদেশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুভব্রত মুখার্জি: বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সেক্রেটারি জয় শাহর মেয়াদকাল বৃদ্ধির বিষয়ে আবেদন জানানো হয়েছিল সুপ্রিম কোর্টে। আপাতত সেই আবেদনের শুনানির উপর স্থগিতাদেশ জারি করা হল কোর্টের তরফে। উল্লেখ্য ২০১৯ সাল থেকেই বিসিসিআইয়ের মসনদে রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জয় শাহ। তাদের মেয়াদ বৃদ্ধির শুনানি তাড়াতাড়ি করার বিষয়ে সুপ্রিম কোর্টের কাছে আবেদন জানানো হয়েছিল। বুধবার সেই আবেদনে সাড়া দিয়েই শুনানি অনুষ্ঠিত হয় এবং সেখানে আপাতত স্থগিতাদেশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত এর পাশাপাশি বিসিসিআইয়ের আইনের কয়েকটি ধারা পরিবর্তনেরও আবেদন জানানো হয়েছিল। যেখানে বলা রয়েছে একজন কর্মকর্তা বিসিসিআই অথবা তার রাজ্য অ্যাসোসিয়েশনে ছয় বছর সময় কাটালে তাকে বাধ্যতামূলকভাবে যেতে হবে তিন বছরের 'কুলিং অফ' পিরিয়ডে। অর্থাৎ তিন বছর তিনি অ্যাসোসিয়েশনের কোন নির্বাচনে অংশ নিতে পারবেন না। উল্লেখ্য এই সংস্কারটি মূলত আনা হয়েছিল জাস্টিস আর.এম লোধা কমিটির সুপারিশের ভিত্তিতে।

উল্লেখ্য ২০১৮ সালের এক নির্দেশনামাতে সুপ্রিম কোর্ট লোধা কমিটির এই সুপারিশগুলোতেই শিলমোহর দিয়েছিল। প্রসঙ্গত প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় ২০১৪ সাল থেকে সিএবির সেক্রেটারি হিসেবে কাজ করেছেন। পরবর্তীতে তিনি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে তিনি পুনরায় সিএবির প্রেসিডেন্ট নির্বাচিত হন। পরবর্তীতে তিনি বিসিসিআইয়ের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছিলেন। অপরদিকে ২০১৪ সালেই জয় শাহ গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৯ সালে তিনি বিসিসিআইয়ের দায়িত্বভার গ্রহণ করেন।

বন্ধ করুন