বাংলা নিউজ > ময়দান > প্রথম IPL-এ CSK যখন রায়নাকে কেনে, তখন ধোনির কী প্রতিক্রিয়া ছিলেন জানেন?
ধোনি-রায়না।
ধোনি-রায়না।

প্রথম IPL-এ CSK যখন রায়নাকে কেনে, তখন ধোনির কী প্রতিক্রিয়া ছিলেন জানেন?

  • প্রথম বছর আইপিএলে চেন্নাই সুপার কিংস মহেন্দ্র সিং ধোনিকে অধিনায়ক হিসেবে নিজেদের দলে নেয়। আর সেই বছরই সুরেশ রায়নাকেও তারা দলে নিয়েছিল।

পরের বছর আইপিএলে মহেন্দ্র সিং ধোনিকে কি খেলতে দেখা যাবে? এই নিয়ে যখন জোর আলোচনা চলছে, সেই সময়ে আইপিএল আর ধোনিকে নিয়ে পুরনো স্মৃতির পাতা ওল্টালেন সুরেশ রায়না। ফিরে গেলেন ২০০৮ সালে। যে বছর প্রথম আইপিএল শুরু হয়েছিল।

প্রথম বছর আইপিএলে চেন্নাই সুপার কিংস মহেন্দ্র সিং ধোনিকে অধিনায়ক হিসেবে নিজেদের দলে নেয়। আর সেই বছরই সুরেশ রায়নাকেও তারা দলে নিয়েছিল। রায়না তাঁর বায়োগ্রাফি ‘বিলিভ’এ লিখেছেন, রায়না সিএসকে-তে যোগ দিচ্ছেন জানার পর নাকি ধোনি বলেছিলেন, ‘দেখিস, মজা হবে খুব’।

সেই বায়োগ্রাফিতে রায়না লিখেছেন, ‘প্রথম বার আইপিএল নিলাম হচ্ছিল, আর দেশের অন্যান্য ক্রিকেটারের মতো আমিও কোন দলের হয়ে খেলব, তা জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম। চেন্নাই সুপার কিংসে আমাকে নেওয়ায় খুব আনন্দ হয়েছিল। এর মানে, মাহি ভাই এবং আমি একই দলের হয়ে খেলব। আমাকে নিলামে কেনার সঙ্গ সঙ্গেই এই কথাটা ওর কাছ থেকে শুনেছিলাম।’

এর সঙ্গেই রায়না লিখেছেন, ‘ও (ধোনি) আমাকে বলেছিল. মজা আয়েগা দেখ। অবশ্যই ওকে নিয়ে তখন সকলের আগ্রহ। ওর পাশাপাশি আরও কিছু প্লেয়ার, যেমন- ম্যাথু হেডেন, মুথাইয়া মুরলিথরন এবং স্টিফেন ফ্লেমিংদের মতো বড় মাপের ক্রিকেটারদের চেন্নাই কিনেছিল- তাঁদের মতো ক্রিকেটারদের সঙ্গে একই দলে থাকতে পেরে আমি  খুব খুশি হয়েছিলাম। আইপিএল-ই মাহি ভাইয়ের সঙ্গে আমার সম্পর্কটা আরও মজবুত করেছিল।’

ধোনির সঙ্গে সুরেশ রায়নার সম্পর্কটা যে কতটা ভাল, সেটা ক্রিকেট দুনিয়ার সকলেরই জানা। এই বছরও ধোনির জন্যই রায়নাকে দলে নেয় চেন্নাই। রায়না অবশ্য তাঁর অধিনায়ককে নিরাশ করেননি। আইপিএলে অন্যতম সফল প্লেয়ার রায়না। এখনও পর্যন্ত আইপিএলে ২০০ ম্যাচ খেলে ফেলেছেন তিনি। পাঁচ হাজার রান রয়েছে তাঁর। পাশাপাশি আইপিএলের ইতিহাসে যে সমস্ত ক্রিকেটাররা রান সংগ্রহের তালিকায় উপরের দিকে রয়েছেন, তাঁদের মধ্যে রায়না অন্যতম।

বন্ধ করুন