বাংলা নিউজ > ময়দান > বাবরকে পিছনে ফেলে সূর্যোদয় হল ICC T20I Ranking-এ, সিংহাসনে রিজওয়ান, উঠলেন কোহলিও

বাবরকে পিছনে ফেলে সূর্যোদয় হল ICC T20I Ranking-এ, সিংহাসনে রিজওয়ান, উঠলেন কোহলিও

আইসিসি ব়্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় লড়াই চলছে ভারত-পাকিস্তানের মধ্যে।

টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ওপেনার রোহিত শর্মা এবং বিরাট কোহলির। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৭ বলে ৪৬ রানের ইনিংস খেলেই রোহিত এক ধাপ উপরে উঠে ১৩ নম্বরে জায়গা করে নিয়েছেন। প্রথম ১৫ তে ঢুকে পড়েছেন ফর্মে ফেরা বিরাট কোহলিও। এশিয়া কাপ থেকেই ধারাবাহিক ভাবে ছন্দে রয়েছেন তিনি।

সাতদিনের মধ্যেই ফের বদলে গেল সূর্যকুমার যাদবের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ব়্যাঙ্কিং। যেন অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন ভারতের 'মিস্টার ৩৬০'! বিশ্বের তিন নম্বর টি-টোয়েন্টি ব্যাটার থেকে সূর্য উঠে এলেন দুইয়ে। এই বছর ভারতীয়দের মধ্যে সর্বাধিক রান সংগ্রহকারী সূর্য। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজেও বিধ্বংসী ছন্দে ছিলেন এই মিডল অর্ডার ব্যাটার। হায়দরাবাদে সিরিজ নির্ণায়ক ম্যাচে মাত্র ৩৬ বলে ৬৯ রান করেন সূর্য। বিরাটের সঙ্গে তাঁর জুটিই ভারতকে সিরিজ জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। আর এর ফল তিনি পাচ্ছেন হাতেনাতে।

ইংল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি করেও ভারতীয় দলের তারকা ব্যাটারকে টপকাতে পারেননি পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তবে তিনি এই শতরানের হাত ধরে উঠে এসেছেন তিনে। বাবরের সতীর্থ পাকিস্তানের উইকেটকিপার ব্যাটার কিন্তু শীর্ষস্থানই ধরে রেখেছেন। তিনিই (৮৬১ পয়েন্ট) এই মুহূর্তে বিশ্বের এক নম্বর ব্যাটার। দুইয়ে রয়েছেন সূর্যকুমার যাদব (৮০১ পয়েন্ট), তিনে বাবর আজম (৭৯৯ পয়েন্ট), চারে এডেন মার্করাম (৭৯২ পয়েন্ট) এবং পাঁচে রয়েছেন অ্যারন ফিঞ্চ (৭০৭ পয়েন্ট)।

আরও পড়ুন: সিরিজ থেকে বাদ পড়ার পরেই এল সুখবর, করোনা মুক্ত মহম্মদ শামি

প্রসঙ্গত এর আগেও এই বছরেই দ্বিতীয় স্থানে উঠেছিলেন সূর্য। মাঝে তাঁকে ছাপিয়ে শীর্ষ দু'টি স্থান দখল করেছিলেন মহম্মদ রিজওয়ান এবং বাবর আজম। কিছু দিন আগেই পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে ছাপিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছিলেন সূর্যকুমার যাদব। এ বার দ্বিতীয় স্থান দখল করলেন। ভারতের আর কোনও তারকা প্রথম দশের মধ্যে নেই।

তবে টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ওপেনার রোহিত শর্মা এবং বিরাট কোহলির। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ১৭ বলে ৪৬ রানের ইনিংস খেলেই রোহিত এক ধাপ উপরে উঠে ১৩ নম্বরে জায়গা করে নিয়েছেন। প্রথম ১৫ তে ঢুকে পড়েছেন ফর্মে ফেরা বিরাট কোহলিও। ১৫ নম্বরে রয়েছেন বিরাট। এশিয়া কাপ থেকেই ধারাবাহিক ভাবে ছন্দে রয়েছেন কিং কোহলি।

আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলার সম্ভাবনাই নেই- ECB-র প্রস্তাবে পত্রপাঠ না BCCI-এর

এ দিকে বোলারদের টি-টোয়েন্টি ব়্যাঙ্কিংয়ে বড় লাফ মেরেছেন অক্ষর প্যাটেলও। ৩৩ থেকে ১৮ তম স্থানে উঠে এসেছেন অক্ষর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে ৮ উইকেট নিয়েছেন অক্ষর। শীর্ষস্থান ধরে রেখেছেন অজি পেসার জোস হ্যাজলউড। প্রথম দশে ভারতের একমাত্র বোলার ভুবনেশ্বর কুমার। দশ নম্বরেই রয়েছেন ভুবি। দু' ধাপ উন্নতি হয়েছে ভারতের লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালের। তিনি ২৬ নম্বরে উঠে এসেছেন।

অলরাউন্ডারদের তালিকায় পাঁচেই রয়েছেন হার্দিক পান্ডিয়া। হার্দিক ছাড়া এই তালিকায় আর কোনও ভারতীয় প্লেয়ারের নাম প্রথম কুড়ি জনের মধ্যে নেই। মহম্মদ নবি এক নম্বর স্থান দখল করে রেখেছেন। শাকিব আল হাসান রয়েছেন দুইয়ে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.