বাংলা নিউজ > ময়দান > রিপ্লে'তে দেখা যায় রহস্যজনক চতুর্থ স্টাম্প, ভুল স্বীকার DRS সঞ্চালক সংস্থার
বিতর্কিত সেই ডিআরএস। ছবি- টুইটার।
বিতর্কিত সেই ডিআরএস। ছবি- টুইটার।

রিপ্লে'তে দেখা যায় রহস্যজনক চতুর্থ স্টাম্প, ভুল স্বীকার DRS সঞ্চালক সংস্থার

  • সিডনিতে অশ্বিনের বলে ভারত রিভিউ নিলে টেলিভিশন রিপ্লে'তে চতুর্থ স্টাম্পের উপস্থিতি চোখে পড়ে।

সদ্য সমাপ্ত বর্ডার-গাভাসকর ট্রফিতে ডিআরএস নিয়ে ক্রিকেটারদের ক্ষোভ দেখা গিয়েছে বিস্তর। বেশ কয়েকজন বর্তমান ও প্রাক্তন ক্রিকেটারকে রিভিউ সিস্টেমের গ্রহণযোগ্যতা নিয়েই প্রশ্ন তুলতে দেখা যায়। তবে সিডনি টেস্টের একটি ঘটনা কার্যত চমকে দেয় সকলকে।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে স্টিভ স্মিথকে বল করছিলেন অশ্বিন। স্মিথ স্যুইপ করে বল বাউন্ডারিতে পাঠানোর চেষ্টা করেন। তবে বল ব্যাটে লাগাতে পারেননি। বল গিয়ে লাগে স্মিথের প্যাডে। আম্পায়ার নট-আউট দিলে ভারত রিভিউয়ের আবেদন জানায়।

ডিআরএসে আম্পায়ার্স কলের সুবিধা নিয়ে সে যাত্রায় বেঁচে যান স্মিথ। তবে বিতর্ক শুরু হয় রিপ্লেতে রহস্যজনকভাবে চতুর্থ স্টাম্পের উপস্থিতি চোখে পড়ায়।

সেই ঘটনার দু'সপ্তাহ পরে ডিআরএসের সঞ্চালক সংস্থা নিজেদের ভুল স্বীকার করে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে ডিআরএস সঞ্চালনার দায়িত্বে থাকা ভার্চুয়াল আই-এর এমডি ইয়ান টেলর ক্রিকবাজের সঙ্গে আলোচনায় নিজেদের ভুল স্বীকার করে নেন।

তিনি বলেন, ‘আইসিসিতে যারা কাজ করে, ঘটনার পরেই তাদের কাছে আমরা রিপোর্ট করি। কারণ, এটা আমাদের তরফে ভুল ছিল। সৌভাগ্যের বিষয় এই যে, এই ঘটনা সঠিক সিদ্ধান্তের ক্ষেত্রে প্রভাব ফেলেনি। আম্পায়ার সঠিক ছিলেন। তবে এমন ঘটনা কখনই কাম্য নয়। আমরা এর পুরো দায় নিচ্ছি।’

বন্ধ করুন