বাংলা নিউজ > ময়দান > Syed Mushtaq Ali Trophy 2021: ভারতীয়দের মধ্যে T-20-তে যুগ্মভাবে তৃতীয় দ্রুততম শতরান, নজির মহম্মদ আজহারউদ্দিনের
মহম্মদ আজহারউদ্দিন (ছবি সৌজন্য, টুইটার @BCCIdomestic)
মহম্মদ আজহারউদ্দিন (ছবি সৌজন্য, টুইটার @BCCIdomestic)

Syed Mushtaq Ali Trophy 2021: ভারতীয়দের মধ্যে T-20-তে যুগ্মভাবে তৃতীয় দ্রুততম শতরান, নজির মহম্মদ আজহারউদ্দিনের

  • দুর্ধর্ষ ইনিংস।

শুভব্রত মুখার্জি

তিনি প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন নন, তিনি কেরালার আজহারউদ্দিন। বুধবার সন্ধ্যায় যে উইকেটরক্ষক-ব্যাটসম্যানের দাপুটে ব্যাটিংয়ে উজ্জ্বল সৈয়দ মুস্তাক আলি ট্রফির মঞ্চ।

কেরালার এই আজহারউদ্দিন কেরালার থালানগারাতে ১৯৯৪ সালে জন্মগ্রহণ করেন।কেরালার নবীনতম প্রতিভা বর্তমান আজহারউদ্দিনের অভিষেক হয়েছিল ২০১৫-১৬ মরশুমে। তার বড় দাদা মহম্মদ আজহারউদ্দিনের বড়সড় সমর্থক ছিলেন। সেই কথা মাথায় রেখেই বাবা-মা ছোটো ভাইয়ের নাম দিয়েছিলেন মহম্মদ আজহারউদ্দিন।

কেরালার আজহারউদ্দিন চলতি সৈয়দ মুস্তাক আলি ট্রফির ম্যাচে একেবারে কামাল করে দেখালেন। ভারতীয় ঘরোয়া ক্রিকেটের অন্যতম বড় শক্তি মুম্বইয়ের বিরুদ্ধে তিনি যে ইনিংসটি খেললেন, তা অতুলনীয়। এই ম্যাচের আগে শতরান তো দূরের বিষয়, ঘরোয়া ক্রিকেটে একটা অর্ধশতরানও ছিল না তাঁর। মুম্বইয়ের বিরুদ্ধে খেলতে নেমে তিনি এক অবাস্তব ইনিংস খেললেন।

প্রথমে ব্যাট করে মুম্বই নির্ধারিত ২০ ওভারে সাত উইকেট হারিয়ে ১৯৬ রান করেছিল। জবাবে ব্যাট করতে নেমে এই শক্ত লক্ষ্যমাত্রা পার করতে কেরালার লাগল মাত্র ১৫.৫ ওভার। সৌজন্যে অবশ্যই আজহারউদ্দিনের ৫৪ বলে করা অনবদ্য ১৩৭ রানের অপরাজিত ইনিংস। যা দেখে এককথায় ভাষা হারিয়েছেন বিশেষজ্ঞরা। মুম্বইয়ের তাবড় তাবড় বোলারদের আজহারউদ্দিনের সামনে একেবারে অসহায় লেগেছে।

ন'টি চার এবং ১১ টি ছক্কা দিয়ে সাজানো তাঁর এই শতরান করতে তিনি খেলেছেন মাত্র ৩৭ টি বল। যা কেরালার ক্রিকেট ইতিহাসে দ্রুততম শতরান। এর আগে কেরালার হয়ে সর্বোচ্চ অপরাজিত ৯২ রানের অপরাজিত ইনিংস টি-টোয়েন্টিতে ২০১৩ সালে খেলেছিলেন রোহন প্রেম। শুধু তাই নয় সৈয়দ মুস্তাক আলির ইতিহাসে এটি দ্বিতীয় দ্রুততম শতরান। ২০১৮ সালে ৩২ বল খেলে ভারতীয় ব্যাটসম্যানদের টি-টোয়েন্টিতে দ্রুততম শতরানটি করেছিলেন বর্তমান ভারতীয় দলের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্থ। সেই তালিকায় যুগ্মস্থানে তৃতীয় স্থানে থাকলেন আজহারউদ্দিন।

বন্ধ করুন