বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্সের পথে আরও এক পা, কমনওয়েলথের পর এবার এশিয়ান গেমসে ফিরছে T20 ক্রিকেট
এশিয়ান গেমসে ফিরছে ক্রিকেট।

অলিম্পিক্সের পথে আরও এক পা, কমনওয়েলথের পর এবার এশিয়ান গেমসে ফিরছে T20 ক্রিকেট

  • ৮ বছর পর এশিয়ান গেমসে দেখা যাবে ব্যাট-বলের লড়াই।

অলিম্পিক্সের আসরে ক্রিকেট ফিরবে কিনা, তা এখনই নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। তবে সেই পথে আরও এক পা আগ্রসর হল ক্রিকেট। কেননা, কমনওয়েলথ গেমসের পর আরও একটি বহুজাতিক ক্রীড়াযজ্ঞে দেখা যেতে চলেছে ব্যাট-বলের লড়াই। ২০২২ বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে অনুষ্ঠিত হবে মেয়েদের টি-২০ ক্রিকেট। কারা অংশ নেবে, তাও ইতিমধ্যেই নির্ধারিত হয়ে গিয়েছে। এবার নিশ্চিত হয়ে গেল যে, আসন্ন এশিয়ান গেমসেও মেডেল জেতা যাবে ক্রিকেট খেলে।

২০২২ এশিয়ান গেমসের ৪০টি স্পোর্টস ইভেন্টের তালিকায় রয়েছে ক্রিকেট। এক্ষেত্রে টি-২০ ফর্ম্যাটেই আয়োজিত হবে ক্রিকেট ইভেন্টটি। যদিও এশিয়ান গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তি এই প্রথম নয়। এর আগেও এশিয়ার বৃহত্তম ক্রীড়া প্রতিযোগিতার আসরে দেখা গিয়েছে ক্রিকেট। ২০১৪ এশিয়ান গেমসে আয়োজিত হয় টি-২০ ক্রিকেট। সেদিক থেকে ৮ বছর পর ফের এশিয়ান গেমসে ক্রিকেট ফিরে আসতে চলেছে।

তার আগে ২০১০ এশিয়ান গেমসেও ক্রিকেট আয়োজিত হয়েছিল। সেবার ছেলদের বিভাগে সোনা জিতেছিল বাংলাদেশ। রুপো জেতে আফগানিস্তান। ব্রোঞ্জ পদক জেতে পাকিস্তান। মেয়েদের বিভাগে সোনা জেতে পাকিস্তান, রুপো জেতে বাংলাদেশ এবং ব্রোঞ্জ পদক জেতে জাপান।

২০১৪ এশিয়ান গেমসে ছেলেদের বিভাগে সোনা জেতে শ্রীলঙ্কা। রুপো জেতে আফগানিস্তান এবং ব্রোঞ্জ পদকের দখল নেয় বাংলাদেশ। মেয়েদের বিভাগে সোনা জেতে পাকিস্তান, রুপো জেতে বাংলাদেশ এবং ব্রোঞ্জ জেতে শ্রীলঙ্কা। ভারত দু'টি এশিয়ান গেমসেই ক্রিকেট দল পাঠায়নি।

উল্লেখ্য, ২০২২-এর ১০ থেকে ২৫ সেপ্টেম্বর চিনের হ্যাংঝৌয়ে বসবে পরবর্তী এশিয়ান গেমসের আসর। যদিও এশিয়াডের একাধিক স্পোর্টস ইভেন্ট আয়োজিত হবে আরও কয়েকটি শহরে।

বন্ধ করুন