বাংলা নিউজ > ময়দান > ঠিক সময়ে ওভার শেষ করতে না পারলে ম্যাচের মাঝেই শাস্তি, বদলে গেল T20-র নিয়ম
টি-২০ বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দল। ছবি- আইসিসি।
টি-২০ বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ দল। ছবি- আইসিসি।

ঠিক সময়ে ওভার শেষ করতে না পারলে ম্যাচের মাঝেই শাস্তি, বদলে গেল T20-র নিয়ম

  • আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে স্লো ওভার-রেটে ম্যাচের মাঝেই শাস্তি দেওয়ার নিয়ম চালু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ বনাম আয়ারল্যান্ড ম্যাচ দিয়ে।

ম্যাচে স্লো ওভার-রেটের জন্য সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের জরিমানা, পয়েন্ট কেটে নেওয়া, এমনকি ক্যাপ্টেনের নির্বাসনের ছবিও আন্তর্জাতিক ক্রিকেটে অতি পরিচিত হয়ে উঠেছে। এবার ম্যাচের মাঝেই স্লো ওভার-রেটের জন্য শাস্তিবিধান করল আইসিসি।

এবার থেকে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে নির্ধারিত সময়ে ওভারের কোটা সম্পূর্ণ করতে না পারলে সংশ্লিষ্ট দলকে তত্ক্ষণাৎ শাস্তি পেতে হবে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে আইসিসির ক্রিকেট কমিটি। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা অবিলম্বে তা প্রয়োগ করার কথাও ঘোষণা করেছে।

নতুন প্লেয়িং কন্ডিশন অনুযায়ী কোনও দলকে নির্ধারিত সময়ের মধ্যে ইনিংসের শেষ ওভারের প্রথম বল করতেই হবে। তা না হলে সেই দল যত ওভার পিছিয়ে থাকবে, বাকি ওভারগুলিতে ৩০ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে। এটাই হবে তাদের ম্যাচের মাঝেই শাস্তি।

উদাহরণ হিসেবে বলা যায় যে, যদি ইনিংস শেষ করার জন্য সময় নির্ধারিত করা হয় সন্ধ্যা ৬টা, তবে ঠিক ৬টার সময় ইনিংসের শেষ ওভারের প্রথম বল (১৯.১) করতে হবে ফিল্ডিং দলকে। যদি সেই দল ৬টার সময়ে ১৮ ওভার বল করে থাকে, তবে ইনিংসের শেষ ২ ওভারে তাদের ৫ জনের বদলে একজন কম, অর্থাৎ ৪ জন ফিল্ডার ৩০ গজের বৃত্তের বাইরে রাখতে হবে।

সম্প্রতি ইসিবি তাদের ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট দ্য হান্ড্রেডে এমন নিয়ম প্রয়োগ করে সাফল্য পেয়েছে। তাছাড়া উভয় ইনিংসের মাঝপথে আড়াই মিনিটের জলপানের বিরতির কথাও নতুন প্লেয়িং কন্ডিশনে উল্লেখ করা হয়েছে। যদিও তা নির্ভর করবে সিরিজের আগে দুই দলের সম্মতির উপর।

১৬ জানুয়ারি জামাইকায় ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হতে চলা টি-২০ ম্যাচে প্রথমবার প্রয়োগ করা হবে নতুন নিয়ম। অন্যদিকে ১৮ জানুয়ারি থেকে সেঞ্চুরিয়নে শুরু হতে চলা দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ দ্বি-পাক্ষিক সিরিজে মেয়েদের টি-২০ ক্রিকেটে প্রথমবার প্রয়োগ করা হবে এই নিয়ম।

বন্ধ করুন