বাংলা নিউজ > ময়দান > ক্যারিয়ারের ৩৪ নম্বর 'ডাক', লজ্জার নজির তামিম ইকবালের
তামিম ইকবাল।
তামিম ইকবাল।

ক্যারিয়ারের ৩৪ নম্বর 'ডাক', লজ্জার নজির তামিম ইকবালের

  • আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে শূন্যের বিশ্ব রেকর্ডটি দখলে রয়েছে মুথাইয়া মুরালিধরনের। লঙ্কান কিংবদন্তি স্পিনার তার কেরিয়ারে ৫৯ বার 'ডাক' মেরেছেন।আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের 'ডাক মারার সংখ্যা বর্তমানে ৩৪।

শুভব্রত মুখার্জি

বাংলাদেশ ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান বা হাতি ওপেনার তথা সংক্ষিপ্ত ফর্ম্যাটের দলনায়ক তামিম ইকবাল। সেই তিনিই জিম্বাবোয়ের বিরুদ্ধে এবার গড়ে ফেললেন লজ্জার নজির। জিম্বাবোয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে আজ শুক্রবার নিজের খাতা খুলতে পারেননি তামিম। স্কোরকার্ডে তার নামের পাশে জ্বলজ্বল করছে 'ডাক'। কোন রান না কারেই আউট হয়ে গেছেন অধিনায়ক তামিম ইকবাল। আর তার ফলেই গড়ে ফেলেছেন এক লজ্জার নজির।

উল্লেখ্য এদিন তামিম চোট নিয়েও খেলতে নেমেছিলেন। তিনি অন্য কাউকে সুযোগ না দিয়ে নিজেই খেলার ঝুকি নেন। ফলে প্রথম থেকেই সমস্যাতে ছিলেন তিনি। ৭ বল খেলার পরে কোন রান করতে পারেননি বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান। জিম্বাবোয়ের ব্লেসিং মুজারাবানির লাফিয়ে ওঠা বলে ব্যাট চালিয়ে কট বিহাইন্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। এর মাধ্যমেই তিনি রেকর্ড বইয়ে অনাকাঙ্ক্ষিত রেকর্ডেও নাম লিখিয়ে ফেলেছেন। তা হল 'ডাক' মারার অর্থাৎ শূন্য রান করার রেকর্ড !

ক্রিকেটবিশ্বে একাধিক শূন্য রান অর্থাৎ ডাক করার কারণে ট্রোলড হন পাকিস্তানের প্রাক্তন তারকা শাহিদ আফ্রিদি। উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেটে সব সংস্করণ মিলিয়ে শূন্যের বিশ্ব রেকর্ডটি দখলে রয়েছে মুথাইয়া মুরালিধরনের। লঙ্কান কিংবদন্তি স্পিনার তার কেরিয়ারে ৫৯ বার 'ডাক' মেরেছেন।আন্তর্জাতিক ক্রিকেটে তামিমের 'ডাক মারার সংখ্যা বর্তমানে ৩৪। যার মাধ্যমে তিনি প্রাক্তন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মোর্তাজাকে পিছনে ফেলে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি 'ডাক' করার রেকর্ড গড়ে ফেলেছেন। মাশরাফি আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ৩৩ বার 'ডাক' মেরেছিলেন।

বন্ধ করুন