বাংলা নিউজ > ময়দান > শিক্ষকতা পেশা নয় বরং শিল্প- হঠাৎ কেন এমন বললেন ধোনি? তাহলে কি মাহির কোচিং-এর পরিকল্পনা!

শিক্ষকতা পেশা নয় বরং শিল্প- হঠাৎ কেন এমন বললেন ধোনি? তাহলে কি মাহির কোচিং-এর পরিকল্পনা!

হঠাৎ কেন এমন বললেন ধোনি?

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বলেছেন যে শিক্ষকতা কেবল একটি পেশা নয় বরং একটি শিল্প, যেখানে আপনি শিক্ষার্থীদের শৃঙ্খলাবদ্ধ করে তাদের গঠন করেন। প্রখ্যাত টেকনোক্র্যাট ও শিক্ষাবিদ অধ্যাপক কে কে আবদুল গাফফারের আত্মজীবনী প্রকাশ উপলক্ষে তিনি এ কথা বলেন।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি বলেছেন যে শিক্ষকতা কেবল একটি পেশা নয় বরং একটি শিল্প, যেখানে আপনি শিক্ষার্থীদের শৃঙ্খলাবদ্ধ করে তাদের গঠন করেন। প্রখ্যাত টেকনোক্র্যাট ও শিক্ষাবিদ অধ্যাপক কে কে আবদুল গাফফারের আত্মজীবনী প্রকাশ উপলক্ষে তিনি এ কথা বলেন। শনিবার একটি ইভেন্টে মহেন্দ্র সিং ধোনি অধ্যাপক গাফফারের আত্মজীবনী ‘আনজান সাক্ষী’ প্রকাশ করেছিলেন এবং এই কথাটি তুলে ধরেছিলেন।

মহেন্দ্র সিং ধোনি বইটির প্রথম কপি দুবাই হেলথ অথরিটির সিইও মারওয়ান আল মুল্লার কাছে পেশ করেন। এই অনুষ্ঠানে মহেন্দ্র সিং ধোনি বলেন, ‘একজন শিক্ষককে তাঁর ছাত্রদের বোঝানোর জন্য সবকিছু সহজ করতে হয়। প্রত্যেক শিক্ষার্থীর আইকিউ লেভেল আলাদা এবং আপনাকে সবাইকে বোঝাতে হবে। আমি মনে করি এটি শুধু একটি পেশা নয়, এটি একটি শিল্প। এতে আপনি শিক্ষার্থীদের শৃঙ্খলাবদ্ধ করুন এবং তাদের শক্তিশালী এবং দুর্বল দিকগুলি বলুন। আমি বরাবরই আমার স্কুলের শিক্ষকদের বড় ভক্ত।’

আরও পড়ুন… Gareth Bale Retirement: সব ধরনের ফুটবল থেকে আচমকাই অবসর নিলেন গ্যারেথ বেল

ধোনি আরও বলেন, ‘আমি কখনই কলেজে যাইনি কিন্তু আমি মনে করি আমি জীবনে ভালো করেছি।’ ধোনি তাঁর ঘনিষ্ঠ বন্ধু ডঃ শাজির গাফফারের বাবার আত্মজীবনী প্রকাশের জন্য বিশেষভাবে রাঁচি থেকে এখানে এসেছিলেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরে ধোনিকে মাঠে আর বেশি দেখা যায় না। তবে তাঁর ফ্যান ফলোয়িংয়ে কোনও পার্থক্য নেই। যেখানেই তাঁকে দেখা যায়, ভক্তরা এক ঝলক দেখতে ভিড় করেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এই মরশুমে মাঠে ফিরবেন ধোনি। আরও একবার চেন্নাই সুপার কিংসের হয়ে খেলতে দেখা যাবে তাঁকে। বর্তমানে তিনি চেন্নাই সুপার কিংস দলের অধিনায়ক।

আরও পড়ুন… Pak vs NZ: অভিষেকেই চমক পাক স্পিনারের, উসমান মিরের বলে আউট হয়ে অবাক কেন উইলিয়ামসন

প্রাক্তন ভারতীয় দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (এমএস ধোনি) তাঁর অধিনায়কত্ব এবং উজ্জ্বল ক্রিকেট মনের জন্য পরিচিত। শনিবার একটি প্রোগ্রামে যোগদান করেছিলেন তিনি। ধোনি শিক্ষকদের সম্পর্কে কথা বলেছেন এবং এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে তাঁর জীবনের সমস্ত শিক্ষকদের ধন্যবাদ জানিয়েছেন।

বিখ্যাত টেকনোক্র্যাট ও শিক্ষাবিদ অধ্যাপক কে কে আবদুল গাফফারের আত্মজীবনী ‘আনজান সাক্ষী’-এর প্রকাশের অনুষ্ঠানে ধোনি পৌঁছেছিলেন। এখানে তিনি শিক্ষকদের কথা বলেন এবং বলেন যে কোনও কিছু শেখানো একটি শিল্প। তবে তিনি এমন কিছু বলেননি যা স্পষ্ট করে দিয়েছে যে তিনি কোচ হওয়ার দিকে তাকিয়ে রয়েছেন।

বইটি সম্পর্কে আরও কথা বলতে গিয়ে ধোনি বলেছিলেন যে ‘অঞ্জন সাক্ষী’ অধ্যাপক গাফফারের যাত্রা সম্পর্কে এবং সময়ের সাথে সাথে শিক্ষা এবং ছাত্রদের মধ্যে কী পরিবর্তন হয়েছে তা বলে। ধোনি বলেন, তিনি কখনও কলেজে যাননি। তবে তিনি মনে করেন তিনি খুব ভালোই করেছেন। অধ্যাপক কে কে আব্দুল গাফফারের ছেলে শাজির গাফফার ধোনির খুব ভালো বন্ধু।

উল্লেখযোগ্যভাবে, কেরালার রাজ্যপাল আরিফ মহম্মদ খান কার্যত এই কর্মসূচির অংশ হয়েছিলেন। আরিফ মহম্মদ খান ভিডিয়োর মাধ্যমে আত্মজীবনী সম্পর্কে বলেন, এই বইটিতে অধ্যাপক গাফফারের জ্ঞান, জীবন ও নিষ্ঠার কথা বলা হয়েছে। আত্মজীবনীর প্রথম স্ক্রিপ্টটি দুবাই হেলথ অথরিটির সিইও মারওয়ান আল মুল্লার কাছে উপস্থাপন করেছিলেন মহেন্দ্র সিং ধোনি।

বন্ধ করুন