বাংলা নিউজ > ময়দান > কার হাড়ে কত বল, জাতীয় দলে ঢুকতে প্রমাণ দিতে হবে ভারতীয় ক্রিকেটারদের, রিভিউ মিটিংয়ে বড় সিদ্ধান্ত BCCI-এর

কার হাড়ে কত বল, জাতীয় দলে ঢুকতে প্রমাণ দিতে হবে ভারতীয় ক্রিকেটারদের, রিভিউ মিটিংয়ে বড় সিদ্ধান্ত BCCI-এর

রাহুল দ্রাবিড় ও রোহিত শর্মা। ছবি- পিটিআই।

বড় মঞ্চে সফল হতে রিভিউ মিটিংয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয় বিসিসিআই। এবার থেকে IPL-এ চমক দেখিয়ে হঠাৎ করে ঢুকে পড়া যাবে না জাতীয় দলে।

সব রকম সুযোগ সুবিধা দেওয়া সত্ত্বেও বড় মঞ্চে সাফল্য পাচ্ছে না টিম ইন্ডিয়া। সাম্প্রতিক সময়ে চোট আঘাত সমস্যা লেগেই রয়েছে ভারতীয় ক্রিকেটারদের। ফলে পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামাও সম্ভব হচ্ছে না সব সময়। ছবিটা বদলাতে তৎপর বিসিসিআই রবিবার রিভিউ মিটিংয়ে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেয়, যা বদলে দিতে পারে ভারতীয় ক্রিকেটের রূপরেখা।

হাই-প্রোফাইল রিভিউ মিটিং যে নিছক টি-২০ বিশ্বকাপের ব্যর্থতার ময়নাতদন্ত নয়, সেটা বোঝা যায় বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলির দিকে তাকালেই। বরং সুদূরপ্রসারী প্রভাবের জন্যই বৈঠকে মিলিত হন রোহিত-দ্রাবিড়-রজার বিনিরা।

রবিবার মুম্বইয়ের এই বৈঠকে উপস্থিত ছিলেন বিসিসিআই সভাপতি রজার বিনি, বোর্ড সচিব জয় শাহ, টিম ইন্ডিয়ার হেড কোচ রাহুল দ্রাবিড়, ভারতীয় দলের ক্যাপ্টেন রোহিত শর্মা, এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণ ও নির্বাচক প্রধান চেতন শর্মা।

নতুন বছরে ভারতীয় ক্রিকেট দলের জন্য ঠাসা ক্রীড়াসূচি অপেক্ষা করে রয়েছে। এশিয়া কাপ ও ওয়ান ডে বিশ্বকাপের মতো ২টি বড় ইভেন্ট রয়েছে টিম ইন্ডিয়ার। বৈঠকে তাই গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে প্রথমসারির ক্রিকেটারদের দলে পাওয়ার বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা হয় ওয়ার্কলোড ম্যানেজমেন্ট, ফিটনেসের যোগ্যতামান ও ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপের রোডম্যাপ নিয়েও।

আরও পড়ুন:- IND vs AUS: পন্তের বদলে অস্ট্রেলিয়া সিরিজে কি ঋদ্ধিকে ফেরাবে ভারত? প্রাক্তন নির্বাচকের ভোট কিন্তু অন্য কারও দিকে

আপাতত স্থির হয় যে, পর্যাপ্ত ঘরোয়া ক্রিকেট খেলার পরে তবেই উঠতি খেলোয়াড়রা জাতীয় দলে নির্বাচিত হওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। যার অর্থ, হঠাৎ করে আইপিএল চমক দেখিয়ে আর জাতীয় দলে ঢুকে পড়া যাবে না। এর ফলে ঘরোয়া ক্রিকেটের গুরুত্ব আরও বাড়বে সন্দেহ নেই।

ফিটনেসের বিষয়টিকে মোটেও হালকাভাবে নিচ্ছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। তাই এবার থেকে ইয়ো ইয়ো টেস্ট ও সেই সঙ্গে ডেক্সাকে জাতীয় দলে নির্বাচিত হওয়ার মানদণ্ড হিসেবে বিবেচনা করা হবে। ভারতীয় দলে জায়গা করে নেওয়ার ক্ষেত্রে ইয়ো ইয়ো টেস্টে পাশ করা বাধ্যতামূলক হয়ে দাঁড়াচ্ছে। জাতীয় ক্রিকেটারদের ফিটনেসের মান যাইয়ের ক্ষেত্রে ইয়ো ইয়ো টেস্টের প্রচলন আগেও ছিল। তবে ডেক্সা টেস্টের বিষয়টি জুড়ে দেওয়া হল সেই সঙ্গে। এক্স-রের মাধ্যমে হাড়ের ক্ষমতা (ঘনত্ব) যাচাইয়ের পরেই জাতীয় দলে ক্রিকেটারদের জায়গা করে দেওয়া হবে। অর্থাৎ, আক্ষরিক অর্থেই এবার জাতীয় দলে জায়গা করে নিতে কার হাড়ে কত বল, প্রমাণ দিতে হবে ভারতীয় ক্রিকেটারদের।

আরও পড়ুন:- Ranji Trophy: তিন ম্যাচে জোড়া জয় তুলে নিয়েও এক নম্বরে নেই বাংলা, দেখুন পয়েন্ট টেবিল

এছাড়া ঠাসা ক্রীড়াসূচির দিকে তাকিয়ে সিদ্ধান্ত নেওয়া হয় যে, ওয়ান ডে বিশ্বকাপের জন্য চিহ্নিত ক্রিকেটারেদর ফিটনেস ও ওয়ার্ক লোডের তদারকির জন্য এনসিএ সরাসরি যোগাযোগ রাখবে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলির সঙ্গে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের আজকের দিনটি কেমন কাটবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল ফের বৃষ্টি শুরু শনিবার থেকে, রবিবার বাংলার ১১ জেলায় বর্ষণ, কোথায় কোথায় হবে? ‘আমার ডিভোর্স হয়ে গেছে’, শাক্যর সঙ্গে কেন ভাঙল বিয়ে? প্রথমবার জবাব শোলাঙ্কির ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.