বাংলা নিউজ > ময়দান > কোহলির ১০০তম টেস্টের আগে বিরাট সুখবর, ICC টেস্ট ব়্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এল ভারত

কোহলির ১০০তম টেস্টের আগে বিরাট সুখবর, ICC টেস্ট ব়্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এল ভারত

টেস্টের প্রস্তুতিতে কোহলিরা। ছবি- বিসিসিআই।

দক্ষিণ আফ্রিকার কাছে দ্বিতীয় টেস্টে হেরে পিছিয়ে গেল নিউজিল্যন্ড।

ক'দিন আগেই ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ভারত। এবার দলগত টেস্ট ব়্যাঙ্কিংয়েও এগিয়ে গেল টিম ইন্ডিয়া। সৌজন্যে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত জয়।

আসলে নিউজিল্যান্ডকে সিরিজের দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকা ১৯৮ রানে হারানোর পরেই দলগত ব়্যাঙ্কিংয়ে পিছিয়ে যায় কিউয়িরা। নিউজিল্যান্ড রেটিং পয়েন্ট খোয়াতে ভারতের উপরে উঠে আসা নিশ্চিত হয়ে যায়।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা দ্বি-পাক্ষিক সিরিজের আগে দলগত টেস্ট ব়্যাঙ্কিংয়ের এক নম্বরে ছিল অস্ট্রেলিয়া। তাদের সংগৃহীত রেটিং পয়েন্ট ১১৯। নিউজিল্যান্ড ছিল দ্বিতীয় স্থানে। তাদের রেটিং পয়েন্ট ছিল ১১৭। ভারত ছিল তিন নম্বরে। টিম ইন্ডিয়ার সংগ্রহে ছিল ১১৬ রেটিং পয়েন্ট।

নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ ১-১ ড্র হওয়ার পরে মূল্যবান দু'টি রেটিং পয়েন্ট খোয়ায় কিউয়িরা। ফলে ১১৫ পয়েন্ট নিয়ে ভারতের পিছনে চলে যায় নিউজিল্যান্ড। সুতরাং, আগের মতোই ১১৯ পয়েন্ট নিয়ে এক নম্বরে থাকে অস্ট্রেলিয়া। ভারতের রেটিং পয়েন্ট (১১৬) না বদলালেও তারা ব়্যাঙ্কিং তালিকায় অবস্থান বদলে দু'নম্বরে উঠে আসে। নিউজিল্যান্ড পিছলে যায় তিন নম্বরে।

সুতরাং, শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগে সুখবর পায় ভারতীয় দল। উল্লেখযোগ্য বিষয় হল, মোহালিতে ভারত-শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি হতে চলেছে বিরাট কোহলির কেরিয়ারের ১০০তম টেস্ট ম্যাচ।

যদিও আইসিসির তরফে এখনও সরকারিভাবে নতুন ব়্যাঙ্কিং তালিকা প্রকাশ করা হয়নি। তবে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার ওয়েব সাইটে দেওয়া ব়্যাঙ্কিং প্রেডিক্টর অনুযায়ী এই বদল নিশ্চিত। নতুন ব়্যাঙ্কিং তালিকায় চার নম্বরেই থেকে যায় ইংল্যান্ড। তবে তাদের ১০১ রেটিং ছুঁয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। আপাতত প্রোটিয়ারা রয়েছে পাঁচ নম্বরে।

পরের পাঁচটি স্থানে রয়েছে যথাক্রমে পাকিস্তান (৯৩), শ্রীলঙ্কা (৮৩), ওয়েস্ট ইন্ডিজ (৭৫), বাংলাদেশ (৫৩) ও জিম্বাবোয়ে (৩১)।

বন্ধ করুন