বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ভারতের T20 ক্যাপ্টেন হিসেবে সাফল্যের হারে ধোনি-কোহলি-রোহিতকে টেক্কা হার্দিকের

IND vs NZ: ভারতের T20 ক্যাপ্টেন হিসেবে সাফল্যের হারে ধোনি-কোহলি-রোহিতকে টেক্কা হার্দিকের

ভারতের টি-২০ ক্যাপ্টেন হিসেবে আরও একটি ট্রফি হার্দিকের। ছবি- এএনআই। 

India vs New Zealand T20I: ক্যাপ্টেন পান্ডিয়ার উত্থানে ভারতের T20 নেতা হিসেবে রোহিতের দিন ফুরানোর ইঙ্গিত।

দেওয়াল লিখনটা পড়া যাচ্ছে স্পষ্ট। টি-২০ ক্যাপ্টেন হিসেবে রোহিতের দিন ফুরিয়ে আসার ইঙ্গিত বুঝে নিতে অসুবিধা হচ্ছে না ভারতীয় সমর্থকদের। নেতা হিসেবে হার্দিক পান্ডিয়ার উত্থানে ঘোর সংশয়ে হিটম্যানের টি-২০ ক্যাপ্টেন্সির ভবিষ্যৎ।

ভারতীয় টিম ম্যানেজমেন্টের চোখ রয়েছে আপাতত আসন্ন ওয়ান ডে বিশ্বকাপের দিকে। ৫০ ওভারের ক্রিকেটকে প্রধান্য দিতেই টি-২০ ক্রিকেট থেকে ক্রমাগত সরিয়ে রাখা হচ্ছে রোহিত-কোহলির মতো সিনিয়র ক্রিকেটারদের। সেই ফাঁকে হার্দিক পান্ডিয়া তরুণ ক্রিকেটারদের নিয়ে টি-২০ ক্যাপ্টেন হিসেবে নিজের পসার জমাচ্ছেন। ওয়ান ডে বিশ্বকাপ শেষ হতে হতে হার্দিক না টি-২০ ক্যাপ্টেন্সি পাকাপাকিভাবে নিজের দখলে নিয়ে নেন! সেই সম্ভাবনা উঁকি দিচ্ছে বিস্তর।

আসলে এখনও পর্যন্ত হার্দিক যতগুলি টি-২০ ম্য়াচ তথা সিরিজে ভারতকে নেতৃত্ব দিয়েছেন, সাফল্য পেয়েছেন পর্যাপ্ত। চারটি টি-২০ সিরিজে ভারতের ক্যাপ্টেন্সি করেছেন পান্ডিয়া। ভারত সিরিজ জিতেছে চারটিই। ম্যাচ জয়ের শতকরা হারে হার্দিক ইতিমধ্যেই ধোনি, কোহলি, রোহিতদের টেক্কা দিয়েছেন।

আরও পড়ুন:- IND vs NZ: ভালো খেলেও বাদ পড়া ট্রেন্ড হয়ে দাঁড়াচ্ছে টিম ইন্ডিয়ায়, কুলদীপ-ইশানের পরে এবার উপেক্ষিত চাহাল

ভারতের টি-২০ ক্যাপ্টেনদের সাফল্যের শতকরা হার:-
১. বীরেন্দ্র সেহওয়াগ: ১ ম্যাচে ১টি জয় (১০০ শতাংশ)
২. মহেন্দ্র সিং ধোনি: ৭২ ম্যাচে ৪১টি জয় (৫৯.২৮ শতাংশ)
৩. সুরেশ রায়না: ৩ ম্যাচে ৩টি জয় (১০০ শতাংশ)
৪. অজিঙ্কা রাহানে: ২ ম্যাচে ১টি জয় (৫০ শতাংশ)
৫. বিরাট কোহলি: ৫০ ম্যাচে ৩০টি জয় (৬৪.৫৮ শতাংশ)
৬. রোহিত শর্মা: ৫১ ম্যাচে ৩৯টি জয় (৭৬.৪৭ শতাংশ)
৭. শিখর ধাওয়ান: ৩ ম্যাচে ১টি জয় (৩৩.৩৩ শতাংশ)
৮. ঋষভ পন্ত: ৫ ম্যাচে ২টি জয় (৫০০ শতাংশ)
৯. হার্দিক পান্ডিয়া: ১১ ম্যাচে ৮টি জয় (৭৭.২৭ শতাংশ)
১০. লোকেশ রাহুল: ১ ম্যাচে ১টি জয় (১০০ শতাংশ)

উল্লেখ্য, ধোনির নেতৃত্বে ভারতের ১টি টি-২০ ম্যাচ টাই হয় ও ২টি ম্যাচ ভেস্তে যায়। কোহলির নেতৃত্বে ভারতের ২টি টি-২০ ম্যাচ টাই হয় ও ২টি ম্যাচ পরিত্যক্ত হয়। পন্তের নেতৃত্বে টিম ইন্ডিয়ার ১টি ম্যাচ ভেস্তে যায়। হার্দিকের নেতৃত্বে ১টি টি-২০ ম্যাচ টাই করে ভারত।

হার্দিক পান্ডিয়া এখনও পর্যন্ত ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন মোট ১১টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে। পান্ডিয়ার নেতৃত্বে ভারত জয় তুলে নিয়েছে ৮টি ম্যাচে। হেরেছে মাত্র ২টি ম্য়াচ। টাই হয়েছে ১টি ম্যাচ। তাঁর সাফল্যের হার ৭৭.২৭ শতাংশ।

আরও পড়ুন:- IND vs NZ: শূন্যে উড়ে স্লিপে অবিশ্বাস্য দু'টি ক্যাচ, এবার ফিল্ডিংয়ে মন্ত্রমুগ্ধ করলেন সূর্যকুমার- ভিডিয়ো

হার্দিকের নেতৃত্বে ভারতের টি-২০ ম্যাচ:-
১. আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে দেয়।
২. আয়ারল্যান্ডকে ৪ রানে হারিয়ে দেয়।
৩. ওয়েস্ট ইন্ডিজকে ৮৮ রানে হারিয়ে দেয় (রোহিতের অনুপস্থিতিতে)
৪. নিউজিল্যান্ডকে ৬৫ রানে হারিয়ে দেয়।
৫. নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ টাই হয়।
৬. শ্রীলঙ্কাকে ২ উইকেটে পরাজিত করে।
৭. শ্রীলঙ্কার কাছে ১৬ রানে পরাজিত হয়।
৮. শ্রীলঙ্কাকে ৯১ রানে হারিয়ে দেয়।
৯. নিউজিল্যান্ডের কাছে ২১ রানে হেরে যায়।
১০. নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে দেয়।
১১. নিউজিল্যান্ডকে ১৬৮ রানে পরাজিত করে।

হার্দিক চারটি টি-২০ সিরিজে ভারতীয় দলকে নেতৃত্বে দেন। ভারত ৪টি সিরিজ জিতেই মাঠ ছাড়ে। এই নিরিখে পান্ডিয়ার সাফল্যের হার ১০০ শতাংশ।

হার্দিকের নেতৃত্বে ভারতের টি-২০ সিরিজ:-
১. আয়ারল্যান্ডকে তাদের ঘরের মাঠে ২-০ ব্যবধানে সিরিজ হারায়।
২. নিউজিল্যান্ডকে তাদের ঘরের মাঠে ১-০ ব্যবধানে সিরিজ হারায়।
৩. শ্রীলঙ্কাকে নিজেদের দেশে ২-১ ব্যবধানে সিরিজ হারায়।
৪. নিউজিল্যান্ডকে নিজেদের দেশে ২-১ ব্যবধানে সিরিজ হারায়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.