বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়ান ওপেনে আবারও নিষিদ্ধ হল রাশিয়া ও বেলারুশের পতাকা

অস্ট্রেলিয়ান ওপেনে আবারও নিষিদ্ধ হল রাশিয়া ও বেলারুশের পতাকা

রাশিয়া ও বেলারুশের পতাকা নিষিদ্ধ করল কর্তৃপক্ষ

সাধারণত, মেলবোর্ন পার্কে ম্যাচের সময় পতাকা প্রদর্শন করা যেতে পারে। কিন্তু টেনিস অস্ট্রেলিয়া প্রায় এক বছর আগে শুরু হওয়া ইউক্রেনে আগ্রাসনের সঙ্গে জড়িত দুই দেশের জন্য সেই নীতিতে পরিবর্তন করেছিল। তারা বলেছিল অস্ট্রেলিয়া ওপেনে রাশিয়া এবং বেলারুশের পতাকা প্রদর্শন করা যাবে না।

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টের শুরুতেই নতুন বিতর্ক। দর্শকদের একাধিক স্ট্যান্ডে দেখা গিয়েছিল রাশিয়া এবং বেলারুশের পতাকা। যা নিয়ে পরবর্তী সময়ে বিতর্ক ছড়িয়েছে টুর্নামেন্টে। এরপরে মঙ্গলবার অস্ট্রেলিয়ান ওপেনের পক্ষ থেকে বলা হয়েছে তাদের টুর্নামেন্টে রাশিয়া এবং বেলারুশের পতাকা নিষিদ্ধ করা হয়েছে। সাধারণত, মেলবোর্ন পার্কে ম্যাচের সময় পতাকা প্রদর্শন করা যেতে পারে। কিন্তু টেনিস অস্ট্রেলিয়া প্রায় এক বছর আগে শুরু হওয়া ইউক্রেনে আগ্রাসনের সঙ্গে জড়িত দুই দেশের জন্য সেই নীতিতে পরিবর্তন করেছিল। তারা বলেছিল অস্ট্রেলিয়া ওপেনে রাশিয়া এবং বেলারুশের পতাকা প্রদর্শন করা যাবে না।

আরও পড়ুন…  SL W U19 vs BAN W U19: আফিয়া-শোর্ণার দুরন্ত অর্ধশতরান, অস্ট্রেলিয়ার পরে শ্রীলঙ্কাকে হারাল বাংলাদেশ

টেনিস অস্ট্রেলিয়া মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের প্রাথমিক নীতি ছিল যে ভক্তরা (পতাকা) আনতে পারে কিন্তু বিঘ্ন ঘটাতে ব্যবহার করতে পারে না।’ তারা আরও বলেন, ‘গতকাল আমাদের একটি ঘটনা ঘটেছিল যেখানে কোর্টের পাশে একটি পতাকা লাগানো হয়েছিল। টেনিস উপভোগ করার জন্য এটি সম্ভাব্য সর্বোত্তম পরিবেশ নিশ্চিত করতে আমরা খেলোয়াড় এবং আমাদের ভক্তদের সঙ্গে কাজ চালিয়ে যাব।’

ইউক্রেনের যুদ্ধের কারণে রাশিয়া এবং বেলারুশের ক্রীড়াবিদদের উইম্বলডন এবং বিলি জিন কিং কাপ এবং ডেভিস কাপের মতো দলগত ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করতে বাধা দেওয়া হয়েছিল। ফেব্রুয়ারিতে বেলারুশের সহায়তায় রাশিয়া আক্রমণ করে। রাশিয়ান এবং বেলারুশিয়ান খেলোয়াড়দের অন্য তিনটি গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে কিন্তু ‘নিরপেক্ষ’ ক্রীড়াবিদ হিসেবে, তাই তাদের জাতীয়তা কোনও আনুষ্ঠানিক সময়সূচী বা ইভেন্টের ফলাফলে স্বীকার করা হয় না এবং তাদের দেশের পতাকা টিভি গ্রাফিক্সে প্রদর্শিত হয় না। এমন অবস্থায় অস্ট্রেলিয়ান ওপেনে এমন ঘটনা দেখে তড়িঘড়ি নিজেদের তরফ থেকে বিবৃতি দিয়েছে।

আরও পড়ুন… ৩৭ বছরেও ব্যাট হাতে জ্বলে উঠেছেন উথাপ্পা, সর্বাধিক রান করে এখন ILT20-এর গ্রিন বেল্টের মালিক রবিন

সোমবার প্রথম রাউন্ডে কোর্ট ১৪-এ ইউক্রেনের খেলোয়াড় কাতেরিনা বেন্ডলের ৭-৫, ৬-৭ (৮), ৬-১ রুশ খেলোয়াড় কামিলা রাখিমোভার বিরুদ্ধে জয়ী হয়। সেই ম্যাচের সময় একটি রাশিয়ান পতাকা প্রদর্শিত করা হয়েছিল। রড ল্যাভার অ্যারেনায় মার্কোস গিরনের বিরুদ্ধে ৬-০, ৬-১, ৬-২ জয়ের পর রাশিয়ান খেলোয়াড় ড্যানিল মেদভেদেভকে অটোগ্রাফ দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। এরপরেই অস্ট্রেলিয়ান ওপেনের সাইট থেকে রাশিয়া, বেলারুশের পতাকা নিষিদ্ধ করা হয়েছে।

 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পয়লা বৈশাখে তথাগতর থেকে উপহার পেলেন ঋতাভরী? পাতে পোলাও-মাংস, জানালেন HT Banglaকে আরও সস্তা রান্নার গ্যাস, ফ্রি রেশন, ওষুধে ৮০% ছাড়! সংকল্প পত্রে 'ধামাকা' BJP-র সলমন খানকে খুনের চেষ্টা? গ্যালাক্সি-র সামনে চলল গুলি পোষ্যকে শ্বাসরোধ করে খুন, ৪ বছর কাটলেও বিচার পাননি, বোম্বে হাইকোর্টে আয়েশা জুলকা ‘বৃষ্টিতে নাচ করার মুহূর্ত..’, ইরফান-সুতপার পুরনো ছবি শেয়ার করে কী বললেন বাবিল শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের 'এক দেশ, এক ভোট', UCC-র প্রতিশ্রুতি, ২০২৪-এ জিতলে দেশে আমূল বদলের বার্তা BJP-র ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? আজ বিকেলে হালখাতার পুজো করাবেন? এখন থেকেই জেনে নিন শুভ সময় ইরানে আটকে ১৭ ভারতীয়, এরই মাঝে ইজরায়েলে হামলা তেহরানের, কী বলছে ভারত?

Latest IPL News

শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.