বাংলা নিউজ > ময়দান > ঘরের মাঠে ভারতের কাছে টেস্ট সিরিজ হার ছিল বড় ধাক্কা, মেনে নিলেন অজি কোচ
অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার। ছবি- রয়টার্স।
অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার। ছবি- রয়টার্স।

ঘরের মাঠে ভারতের কাছে টেস্ট সিরিজ হার ছিল বড় ধাক্কা, মেনে নিলেন অজি কোচ

  • ২০১৮-১৯ মরশুমে এশিয়ার প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতে কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল।

যখন জাতীয় দলের হেড কোচের দায়িত্ব নিয়েছিলেন জাস্টিন ল্যাঙ্গার, অস্ট্রেলিয়া ক্রিকেট তখন স্যান্ডপেপার গেট বিতর্কে জর্জরিত। কঠিন সময় কাটিছে ছন্দে ফেরাই ছিল সেই মুহূর্তে অজিদের প্রধান লক্ষ্য। যদিও দলের সেরা দুই তারকা স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে ছাড়া কাজটা ভীষণ কঠিন ছিল সন্দেহ নেই।

ছন্নছাড়া অস্ট্রেলিয়া দলকে তাদের ঘরের মাঠে বিধ্বস্ত করার সুযোগ হাতছাড়া করেনি টিম ইন্ডিয়া। ২০১৮-১৯ মরশুমে এশিয়ার প্রথম দেশ হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতে কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল। ঘরের মাঠে এই হারের ধাক্কা সামলে ওঠাই ছিল অস্ট্রেলিয়ার কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ।

অজি কোচ ল্যাঙ্গার অকপটে স্বীকার করে নিলেন, ভারতের কাছে ঘরের মাঠে টেস্ট সিরিজে হার ছিল তার কোচিং কোরিয়ারে বড় ধাক্কা। তিনি এও বলেন যে, সম্ভবত এই ধাক্কাটাই তার কোচিং কেরিয়ারকে মজবুত করতে সাহায্য করবে পরবর্তী সময়ে।

ল্যাঙ্গার বলেন, 'ভারতের কাছে টেস্ট সিরিজ হার ছিল আমার কোচিং কোরিয়ারে বড় ধাক্কা। সন্দেহ নেই আমার জীবনের সবথেকে কঠিন সময় ছিল ওটাই। তবে ১০ বছর পরে যদি পিছন ফিরে তাকাই, তবে নিশ্চিত বলতে পারব যে, ওই ধাক্কাটাই আমার কোচিং কেরিয়ারের মোড় ঘুরিয়েছে। কারণ, মানুষ কঠিন সময় থেকেই শিক্ষা নেয় এবং ঘুরে দাঁড়ানোর লড়াই শুরু করে সেখান থেকে।'

ল্যাঙ্গার আরও জানান, ক্রিকেটার জীবনে এরকমই একটা কঠিন সময় তাঁর কেরিয়ার গড়ে দেয়। তাঁর কথায়, '২০০১-এর অ্যাসেজ সিরিজের আগে ৩১ বছর বয়সে যখন দল থেকে বাদ পড়েছিলাম, মনে হয়েছিল বুঝি কেরিয়ার ওখানেই শেষ। তবে সেই বাদ পড়াটাই আমাকে ক্রিকেটার ও মানুষ হিসেবে পরিণত করে। খারাপ সময় থেকে আপনি যেটা শেখেন, সেটাই হল প্রকৃত শিক্ষা।'

অজি কোচ এও মনে করেন, করোনা মহামারির এই সংকটময় সময়টা মানুষকে পরবর্তীকালে অনেক কিছু শেখাবে।

বন্ধ করুন