বাংলা নিউজ > ময়দান > লর্ডস নয় 2023 WTC ফাইনাল হতে পারে ইংল্যান্ডের আরেক জনপ্রিয় ক্রিকেট মাঠে
কোথায় বসবে ২০২৩ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর (ছবি-এপি)

লর্ডস নয় 2023 WTC ফাইনাল হতে পারে ইংল্যান্ডের আরেক জনপ্রিয় ক্রিকেট মাঠে

  • লর্ডস কপাল পুড়লেও কপাল খুলতে চলেছে আরেক ঐতিহ্যবাহী ক্রিকেট মাঠ ওভালের। উল্লেখ্য গতবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর বসেছিল ইংল্যান্ডে। করোনার কারণে সেবারও লর্ডসের পরিবর্তে ফাইনাল হয়েছিল এজিস বোলে। আর এবারও কোনও কিছু অত্যাশ্চর্য ঘটনা না ঘটলে ফাইনালের আসর বসতে চলেছে ওভালে।

শুভব্রত মুখার্জি: ২০২৩ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হওয়ার কথা ছিল ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে। তবে ইংল্যান্ডের সংবাদমাধ্যম সূত্রে খবর বিভিন্ন বানিজ্যিক অসুবিধার কারণেই নাকি তা স্থানান্তরিত হতে চলেছে। আর লর্ডস কপাল পুড়লেও কপাল খুলতে চলেছে আরেক ঐতিহ্যবাহী ক্রিকেট মাঠ ওভালের। উল্লেখ্য গতবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর বসেছিল ইংল্যান্ডে। করোনার কারণে সেবারও লর্ডসের পরিবর্তে ফাইনাল হয়েছিল এজিস বোলে। আর এবারও কোনও কিছু অত্যাশ্চর্য ঘটনা না ঘটলে ফাইনালের আসর বসতে চলেছে ওভালে।

২০২৩ সালের জুন মাসে হবে এই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। যা আইসিসির পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী হওয়ার কথা রয়েছে লর্ডসে। তবে এই মুহূর্তে এই ফাইনাল আয়োজনে লর্ডসকে পিছনে ফেলে এগিয়ে এসেছে দ্য ওভাল। লর্ডসে আগে থেকেই বেশ কিছু ব্যবসায়িক ব্যবস্থাপনা রয়েছে। সেই সব ব্যবস্থাপনার মাঝে ফাইনাল আয়োজন করতে বেগ পেতে হচ্ছিল আইসিসিকে। আর সেই কারণেই লর্ডস থেকে সরিয়ে নিয়ে WTC-র ফাইনাল ওভালে করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। আইসিসির এমন একটি ভেন্যু দরকার যা তাদের স্পন্সর এবং পার্টনারদের জন্য অনুকূল।

আরও পড়ুন… ঝুলনের ইন সুইং সমস্যায় ফেলেছিল হিটম্যানকেও! ভারতের অধিনায়কের স্বীকারোক্তি

এই কারণেই মনে করা হচ্ছে কাউন্টি ক্লাব সারে এই দায়িত্ব নেবে শেষ পর্যন্ত। উল্লেখ্য গতবার হ্যাম্পশায়ারের এজিস বোলে ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও নিউজিল্যান্ড। ভারতকে হারিয়ে প্রথমবার শিরোপা জয় সম্পন্ন করে নিউজিল্যান্ড। উল্লেখ্য লর্ডসের ঐতিহ্যের কথা মাথাতে রেখেই আইসিসির ভবিষ্যত ট্যুর প্ল্যানের সময়তেও ২০২৩ এবং ২০২৫ পরপর দুটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ভেন্যু হিসেবে লর্ডসের নাম ঘোষণা করা হয়েছিল । বর্তমানে লর্ডসের নিজস্ব ব্যবসায়িক চুক্তির কারণে যে সমস্যাগুলো রয়েছে সেই গুলো রাতারাতি সমাধান সম্ভব নয় বলেই ২০২৩ সালের ফাইনাল নিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন… T20WC 2022- রামিজের প্রিয় পাত্র বলেই হ্যারিস দলে, পক্ষপাতিত্বের অভিযোগ পাক প্রাক্তনীর 

তবে ২০২৫ সালের ফাইনালের আগে এই সমস্যা কাটিয়ে ফাইনাল যে লর্ডসেই করার চেষ্টা হবে তা বলাই বাহুল্য। উল্লেখ্য ঐতিহ্যের দিক থেকে ওভাল ও লর্ডসকে টক্কর দেবে। ১৮৮০ সালে এখান থেকেই শুরু হয়েছিল অ্যাসেজ সিরিজের পথ চলা। ২০২৩ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের তারিখ এখনও ঠিক হয়নি। যা শোনা যাচ্ছে তাতে করে হয় ৬ অথবা ৮ জুন শুরু হবে এই ফাইনাল। এই মুহূর্তে লিগ টেবিলের ১ এবং ২ নম্বরে যথাক্রমে রয়েছে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা।

বন্ধ করুন