বাংলা নিউজ > ময়দান > ক্রিকেটের নিয়ম ওলটপালট করে আসছে The 6IXTY-জানুন খুঁটিনাটি

ক্রিকেটের নিয়ম ওলটপালট করে আসছে The 6IXTY-জানুন খুঁটিনাটি

বাইশ গজে অভিষেক হতে চলেছে The 6IXTY-এর

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের আয়োজকরা যৌথভাবে আরও একটি ফর্ম্যাট তৈরি করেছে। এই ফর্ম্যাটের নাম দেওয়া হয়েছে The 6IXTY। এই বছরের অগস্টে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। যেখানে পুরুষ ও মহিলা দল অংশগ্রহণ করবে।

আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র তিনটি ফর্ম্যাটের খেলা হয়। টেস্ট, একদিনের ক্রিকেট ও টি টোয়েন্টি ক্রিকেট। কিন্তু পেশাদার ক্রিকেটে মোট পাঁচটি ফর্ম্যাটে খেলা হয়। যার মধ্যে টেস্ট,ওডিআই, টি-টোয়েন্টি, টি-10 এবং দ্য হান্ড্রেড লিগ রয়েছে। এদিকে,ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের আয়োজকরা যৌথভাবে আরও একটি ফর্ম্যাট তৈরি করেছে, যা হল ৬০ বলের খেলা। ক্রিকে এই ফর্ম্যাটের নাম দেওয়া হয়েছে The6IXTY।এই বছরের অগস্টে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট। যেখানে পুরুষ ও মহিলা দল অংশগ্রহণ করবে।

এই লিগের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়েছেন ক্রিস গেইল। তিনি দ্য সিক্সটি টুর্নামেন্টের কিছু নিয়মের কথা জানিয়েছেন। 6IXTY পুরুষদের টুর্নামেন্টে মোট ছয়টি দল অংশ নেবে এবং মহিলাদের টুর্নামেন্টে মোট তিনটি দল অংশগ্রহণ করবে। এই টুর্নামেন্ট সম্পর্কে তথ্য দিতে গিয়ে ক্রিস গেইল জানিয়েছেন,এই ম্যাচটি হবে ছয়টি উইকেটের। ছয়টি উইকেট পড়লে অলআউট হয়ে যাবে দল। একটি ইনিংস খেলার জন্য ৬০ বল পাওয়া যাবে। স্লো বোলিং করলে একজন ফিল্ডার কমাতে হবে।

আরও পড়ুন… বিজয় মালিয়ার সঙ্গে ফের এক ফ্রেমে ক্রিস গেইল! সোশ্যাল মিডিয়ায় ট্রোল দুই বন্ধু

আরও পড়ুন… বিজয় মালিয়ার সঙ্গে ফের এক ফ্রেমে ক্রিস গেইল! সোশ্যাল মিডিয়ায় ট্রোল দুই বন্ধু

ক্যারিবিয়ান ওপেনার ক্রিস গেইল আরও বলেছেন যে ৩০বল এক প্রান্ত থেকে বল করা হবে, বাকি ৩০বল অন্য প্রান্ত থেকে বল করা হবে। গেইল আরও বলেছেন যে দল যদি প্রথম ১২বলে ২টি ছক্কা মারেন তবে এক ওভারের পাওয়ারপ্লে পাওয়া যাবে। যা ৩থেকে ৯ওভারের মধ্যে নেওয়া যেতে পারে।তবে এটি না হলে পাওয়ারপ্লে পাওয়া যাবে না। কোন বলটি ফ্রি হিট হওয়া উচিত তা অনুরাগীরা অতিরিক্ত রানের জন্যও ভোট দিতে পারেন। এটাকে বলা হবে মিস্ট্রি ফ্রি হিট,যার উপর ব্যাটসম্যান আউট হবেন না।

বন্ধ করুন