বাংলা নিউজ > ময়দান > The Ashes: ৪২ রানে ৯ উইকেট, ভয়ানক ব্যাটিং বিপর্যয়ে শেষ টেস্টে হার ইংল্যান্ডের
উচ্ছ্বসিত অজি শিবির। ছবি- আইসিসি।
উচ্ছ্বসিত অজি শিবির। ছবি- আইসিসি।

The Ashes: ৪২ রানে ৯ উইকেট, ভয়ানক ব্যাটিং বিপর্যয়ে শেষ টেস্টে হার ইংল্যান্ডের

  • অস্ট্রেলিয়া ৫ ম্যাচের অ্যাসেজ সিরিজ জেতে ৪-০ ব্যবধানে।

ব্যর্থ মার্ক উডের একক লড়াই। শেষ ইনিংসে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ে অ্যাসেজের শেষ টেস্টে হেরে বসল ইংল্যান্ড। অস্ট্রেলিয়া ৫ ম্যাচের সিরিজ জিতল ৪-০ ব্যবধানে।

হবার্টে সিরিজের পঞ্চম তথা শেষ টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩০৩ রানের জবাবে ইংল্যান্ড অল-আউট হয় ১৮৮ রানে। প্রথম ইনিংসের নিরিখে ১১৫ রানে এগিয়ে থাকে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া গুটিয়ে যায় মাত্র ১৫৫ রানে। সুতরাং, জয়ের জন্য শেষ ইনিংসে ইংল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৭১ রানের।

জয়ের লক্ষ্য নাগালের মধ্যে ছিল। ইংল্যান্ড ইনিংসের শুরুটাও মন্দ হয়নি। ররি বার্নস ও জ্যাক ক্রাউলির ওপেনিং জুটি ৬৮ রান তুলে ফেলে। তবে ওপেনিং জুটি সাজঘরে ফেরার পরেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস।

একসময় ব্রিটিশদের স্কোর ছিল ১ উইকেটে ৮২ রান। সেখান থেকে তারা শেষ ইনিংসে অল-আউট হয়ে যায় ১২৪ রানে। সুতরাং, মাত্র ৪২ রানে ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে বসে। ৩৮.৫ ওভার স্থায়ী হয় ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। অস্ট্রেলিয়া তিন দিনেই হবার্টের ডে-নাইট টেস্ট জিতে নেয় ১৪৬ রানের ব্যবধানে।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে বার্নস ২৬, ক্রাউলি ৩৬, মালান ১০, রুট ১১, স্টোকস ৫, পোপ ৫, বিলিংস ১, ওকস ৫, উড ১১, রবিনসন ০ ও ব্রড অপরাজিত ১ রান করেন। কামিন্স, বোল্যান্ড ও ক্যামেরন গ্রিন ৩টি করে উইকেট দখল করেন। স্টার্ক নেন ১টি উইকেট।

মার্ক উড টেস্টে ইংল্যান্ডের হয়ে কার্যত একক লড়াই চালান। তিনি প্রথম ইনিংসে ১১৫ রানে ৩টি ও দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে ৬টি উইকেট দখল করেন। যদিও দল হারায় ব্যর্থ হয় উডের লড়াই। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ট্রেভিস হেড ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। ৪টি টেস্টে মাঠে নেমে ২টি সেঞ্চুরি ও ১টি হাফসেঞ্চুরি-সহ ৩৫৭ রান সংগ্রহ করে সিরিজের সেরা ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন হেড।

বন্ধ করুন