বাংলা নিউজ > ময়দান > The Ashes: প্রথম সুযোগেই ইতিহাস, ঘরের মাঠে স্বপ্নের অভিষেক অস্ট্রেলিয়ান বোলার স্কট বোল্যান্ডের
জনি বেয়ারস্টোকেআউট করে স্কট বোল্যান্ডের উচ্ছ্বাস। ছবি- রয়টার্স। (REUTERS)

The Ashes: প্রথম সুযোগেই ইতিহাস, ঘরের মাঠে স্বপ্নের অভিষেক অস্ট্রেলিয়ান বোলার স্কট বোল্যান্ডের

  • অভিষেক ম্যাচেই দুর্ধর্ষ বোলিং পারফরম্য়ান্সের জেরে ম্যাচ সেরা হন বোল্যান্ড।

এক সময় মনে হয়েছিল তাঁর হয়তো আর কোনোদিন অস্ট্রেলিয়া জাতীয় দলের হয়ে খেলাই হবে না। তবে হঠাৎই ঘরের মাঠ মেলবোর্নে বক্সিং ডে টেস্টে অ্যাসেজ সিরিজে অভিষেক ঘটানোর সুযোগ পেয়ে যান স্কট বোল্যান্ড। আর অভিষেকেই বাজিমাত করলেন ৩২ বছর বয়সী অজি ফাস্ট বোলার।

তৃতীয় টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে মূলত তাঁর বোলিং দাপটের জেরেই মাত্র ৬৮ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। বোল্যান্ডের বোলিং পরিসংখ্যান দেখলে তাক লেগে যেতে বাধ্য। মাত্র ২৪ বল করে স্বপ্নের পারফরম্যান্সে সাত রানের বিনিময়ে ইংল্যান্ড অধিনায়ক জো রুটসহ মোট ছয় ব্যাটারকে সাজঘরে ফেরান বোল্যান্ড। সঙ্গে সঙ্গেই ইতিহাসে নাম লিখিয়ে ফেলেন অজি বোলার। টেস্ট ক্রিকেটের ইতিহাসে নিজের অভিষেক ম্যাচে সব থেকে কম রান দিয়ে পাঁচ উইকেট নেওয়ার নজির গড়লেন বোল্যান্ড। ভেঙে দিলেন ১৩৪ বছর পুরানো আরেক অজি, চার্লস টার্নারের রেকর্ড।

বোল্যান্ডের ঘটনা আরও একবার প্রমাণ করে দেয়, কঠিন পরিশ্রম করলে স্বপ্ন একদিন সত্যি হয়, ভাগ্যকে মাথা নোয়তেই হয়। ঘটনাক্রমে, মেলবোর্নে দ্বিতীয় ইনিংসে ৬৮ রানে অল আউট হয়ে ইনিংস এবং ১৪ রানে ইংল্যান্ড ম্যাচ তো হারেই, পাশপাশি অ্যাসেজও খোয়ালেন জো রুটরা। ইংল্যান্ড ব্যাটিংয়ের যা হাল, পাঁচ ম্যাচের সিরিজে তাদের হোয়াইটওয়াশ না হতে হয়।  

বন্ধ করুন