বাংলা নিউজ > ময়দান > The Ashes: বল উইকেটে লাগলেও নট আউট স্টোকস, বোলারদের প্রতি ‘ন্যায়’ চেয়ে সরব সচিন
বল স্টাম্পে লাগলেও আউট হলেন না বেন স্টোকস।

The Ashes: বল উইকেটে লাগলেও নট আউট স্টোকস, বোলারদের প্রতি ‘ন্যায়’ চেয়ে সরব সচিন

  • ৩১ নম্বর ওভারে ক্যামেরন গ্রিনের বল উইকেটে লাগলেও বেল না পড়ায় স্টোকস বেঁচে যান।

সিডনিতে অ্যাসেজের চতুর্থ টেস্টের তৃতীয় দিন, বেশ ঘটনাবহুল ছিল বললেও কমই বলা হবে। দিনের শুরুতে অস্ট্রিয়ার বোলারদের চাপে ইংল্যান্ড মাত্র ৩৬ রানেই চার উইকেট হারিয়ে ফেললেও জনি বেয়ারস্টোর দুর্ধর্ষ শতরান, বেন স্টোকসের ফর্মে ফেরা এবং দিনের শেষের দিকে মার্ক উডের আগ্রাসী ব্যাটিং দেখা যায় তৃতীয় দিনে। তবে এর পাশপাশি বেশ অবাক করে দেওয়া এক ঘটনারও সাক্ষী থাকে সিডনির ময়দান।

৩১ নম্বর ওভারে ক্যামেরন গ্রিনের এক বল স্টোকস মিসজাজ করে ছেড়ে দিলে আম্পায়র তাঁকে এলডব্লু আউট দেন। সঙ্গে সঙ্গে স্টোকস রিভিউ করায় দেখা যায় বল তো স্টোকসের প্যাডে লাগেইনি, বরং তা উইকেটে লেগে কিপারের কাছে গিয়েছে। প্রায় ১৪০ কিমি প্রতি ঘন্টা বেগের বল উইকেটে লাগলেও, বেল না পড়ায় স্টোকস আউট হওয়ার হাত থেকে বেঁচে যান। গোটা ঘটনায় স্টোকস তো প্রায় হেসেই গড়াগড়ি যাওয়ার উপক্রম।

এই ঘটনাকে কেন্দ্র করেই সচিন তেন্ডুলকর নিজের সোশ্যাল মিডিয়ায়, বোলারদের সঙ্গে ন্যায় করার উদ্দেশ্যে এক নতুন নিয়মের পরামর্শ দেন। তিনি লেখেন, ‘হিটিং দ্য স্টাম্পস বলে কি কোনো নতুন নিয়ম চালু করা যায় না, যেক্ষেত্রে বল উইকেটে লাগলেও বেল পড়েনি? আপনাদের কী মত? বোলারদের প্রতি একটু তো ন্যায় করা উচিত। শুধু তাই নয়, কিংবদন্তি অজি স্পিনার শেন ওয়ার্নকেও সচিন নিজের পোস্টে ট্যাগ করে তাঁর মতামত জানতে চান।’

সচিন এই পোস্টে কিংবদন্তি অজি স্পিনার শেন ওয়ার্নকেও ট্যাগ করে তাঁর মতামত জানতে চান। এই ঘটনা যদিও নতুন কিছু নয়। লাইট লাগানো নতুন বেলগুলি বেশ ভারি হওয়ায় সাম্প্রতিক সময়ে অনেকবারই এমন ঘটনা দেখা গিয়েছে। তবে এতদিন তেমন কোনো চর্চা হয়নি এই বিষয়ে। সচিনের মতো একজন এর জেরে নতুন নিয়ম চালু করার ডাক দিলে হয়তো ক্রিকেটবিশ্ব এবার এই নিয়ে ভাবনাচিন্তা শুরু করবে। প্রসঙ্গত, তৃতীয় দিনের শেষে ইংল্যান্ড সিডনিতে সাত উইকেটের বিনিময়ে ২৫৮ রান করেছে। ক্রিজে শতরানকারী জনি বেয়ারস্টোকে সঙ্গ দিচ্ছেন জ্যাক লিচ। স্টোকস শেষ পর্যন্ত ৬৬ রানে আউট হন।

বন্ধ করুন