বাংলা নিউজ > ময়দান > The Ashes: লজ্জার নজির ইংল্যান্ডের, মেলবোর্নে ‘ডিম পাড়া’র হাফ-সেঞ্চরি করল রুটের দল
ব্যাটিংরত ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ছবি- রয়টার্স। (REUTERS)
ব্যাটিংরত ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ছবি- রয়টার্স। (REUTERS)

The Ashes: লজ্জার নজির ইংল্যান্ডের, মেলবোর্নে ‘ডিম পাড়া’র হাফ-সেঞ্চরি করল রুটের দল

  • মেলবোর্নে তৃতীয় টেস্টেও চরম ব্যর্থ ইংল্যান্ড ব্যাটাররা, ১৮৫ রানেই গুটিয়ে গেল গোটা দল।

দিন বদলায়, মাঠ বদলায়, তাও বদলায় না ইংল্যান্ডের ব্যাটিং দুর্দশা। প্রথম দুই অ্যাসেজ টেস্টে মূলত চরম ব্যাটিং ব্যর্থতার জেরেই অস্ট্রেলিয়ার হাতে দুরমুশ হতে হয়েছিল ইংল্যান্ডকে। মেলবোর্নে বক্সিং ডে (২৬ ডিসেম্বর) টেস্টেও সেই একই ছবি অব্যাহত। ফের একবার মাত্র ১৮৫ রানে অল আউট হয়ে সিরিজে কামব্যাক করার নিজেদের আশায় কার্যত জল ঢেলে দিলেন ইংল্যান্ড ব্যাটাররা।

ইনিংসের শুরুতেই ম্যাচের দ্বিতীয় ওভারে ওপেনার হাসিব হামিদকে শূন্য রানে সাজঘরে ফিরিয়ে ইংল্যান্ডকে ব্যাকফুটে ঠেলে দেন অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স। ঘটনাক্রমে, অবিশ্বাস্য মনে হলেও এই বছরেই এই নিয়ে ৫০ বার ইংল্যান্ড ব্যাটাররা স্কোরারদের খাটনি না বাড়িয়েই সাজঘরের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। ব্যাটাদের পরিসংখ্যান দেখলে চোখ কপালে উঠবে ইংল্যান্ড দলের সমর্থকদের।

দলের ১১ নম্বর ব্যাটার জেমস অ্যান্ডারসনের (চারবার) থেকে অধিকবার শূন্য রানে আউট হয়েছেন ওপেনার ররি বার্নস (ইংল্যান্ড ব্যাটাদের মধ্যে সর্বাধিক ছয় বার)। আরেক ওপেনার হামিদ অ্যান্ডারসনের মতোই চার বার শূন্যতে সাজঘরে ফিরেছেন। অধিনায়ক রুটকে সেখানে খালি হাতে ফিরতে হয়েছে মাত্র একবার। ইংল্যান্ড ব্যাটিং যে বর্তমানে কতটা দুর্বল, সেই নিয়ে যদি কোনো সন্দেহ থাকে, তাহলে এই পরিসংখ্যান সেটা নিঃসন্দেহে দূর করে দেবে।

গোটা বছরই ইংল্যান্ড ব্যাটিংক টেনেছেন জো রুট, এদিনও ইংল্যান্ডের হয়ে মন্দের ভাল রুটের অর্ধশতরানের ইনিংস। তবে রুট আর জনি বেয়ারস্টোর ৩৫ রান বাদে বলার মতো তেমন কেউই কিছু করেননি। অস্ট্রেলিয়ার হয়ে কামিন্স ও ন্যাথন লিয়ঁ যুগ্মভাবে সর্বাধিক তিনটি করে উইকেট পান। প্রথম দিনের শেষে ইংল্যান্ডের ১৮৫ রানের জবাবে অস্ট্রেলিয়ার স্কোর ৬১ রান এক উইকেটের বিনিময়ে। ডেভিড ওয়ার্নার (৩৮) আউট হলেও ক্রিজে রয়েছেন মার্কাস হ্যারিস (২০) ও নাইট-ওয়াচম্যান লিয়ঁ (০)।

বন্ধ করুন