বাংলা নিউজ > ময়দান > The Ashes: গ্যারি সোবার্স-ভিভ রিচার্ডসকে পিছনে ফেলে বাইশ গজে অনন্য রেকর্ড গড়লেন জো রুট
ব্যাট হাতে বাইশ গজে অনন্য রেকর্ড গড়লেন জো রুট (ছবি-রয়টার্স) (REUTERS)

The Ashes: গ্যারি সোবার্স-ভিভ রিচার্ডসকে পিছনে ফেলে বাইশ গজে অনন্য রেকর্ড গড়লেন জো রুট

  • এবার আরও একটি রেকর্ড গড়লেন জো রুট। এবার গ্যারি সোবার্স ও ভিভ রিচার্ডসদের টপকে গেলেন ইংল্যান্ডের অধিনায়ক। এক ক্যালেন্ডার বছরে একটি দলের মোট রানের মধ্যে নিজের রানের শতাংশের হিসাবে শীর্ষে পৌঁছালেন ইংল্যান্ডের অধিনায়ক।

জো রুটের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল চলতি অ্যাসেজ সিরিজে একেবারেই ভালো পারফরম্যান্স করতে পারছে না। সিরিজের পরপর তিন ম্যাচে হেরে আপাতত ৩-০ পিছিয়ে তারা। বক্সিং ডে টেস্টেও তারা প্রথম ইনিংসে মাত্র ১৮৫ রানে অলআউট হয়ে যায় এবং দ্বিতীয় ইনিংসে মাত্র ৬৮ রানে আউট হয়ে যায়। সিরিজের তৃতীয় ম্যাচে জো রুটরা এক ইনিংস ও ১৪ রানে পরাজিত হয়। ফলে ইতিমধ্যেই অ্যাসেজ হাতছাড়া করেছে ব্রিটিশ বাহিনী। তবে এর মধ্যেও তাদের অধিনায়ক জো রুট গড়ে চলেছেন একের পর এক নজির।

আগেই প্রথম ক্রিকেটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে বিদেশের মাটিতে ১০০০ রান করার পাশাপাশি ১০ টি উইকেট নেওয়ার নজির গড়েছিলেন রুট। এছাড়াও এক ক্যালেন্ডার বর্ষে অধিনায়ক হিসাবে সর্বাধিক রানের রেকর্ড গড়েছিলেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। আগেই টপকে গিয়েছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক ও রিকি পন্টিংকে, বক্সিং ডে টেস্টে তিনি টপকে ছিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথকে।

এবার আরও একটি রেকর্ড গড়লেন জো রুট। এবার গ্যারি সোবার্স ও ভিভ রিচার্ডসদের টপকে গেলেন ইংল্যান্ডের অধিনায়ক। এক ক্যালেন্ডার বছরে একটি দলের মোট রানের মধ্যে নিজের রানের শতাংশের হিসাবে শীর্ষে পৌঁছালেন ইংল্যান্ডের অধিনায়ক।

চলতি বছরে তিনি দলের মোট রানের মধ্যে নিজের ২৬.২ শতাংশ রান যোগ করেছিলেন। যেখানে গ্যারি সোবার্স ১৯৫৮ সালে ২৫.৫ শতাংশ রান করেছিলেন। ফলে বলা যেতেই পারে অধিনায়ক হিসাবে ভাগ্য সে ভাবে সঙ্গে না থাকলেও, ব্যাট হাতে দারুণ একটা বছর কাটালেন রুট।

বন্ধ করুন