বাংলা নিউজ > ময়দান > দল বেকায়দায়, তবে ব্যাট হাতে রেকর্ড গড়েই চলেছেন রুট, এবার টপকালেন কুকের নজির

দল বেকায়দায়, তবে ব্যাট হাতে রেকর্ড গড়েই চলেছেন রুট, এবার টপকালেন কুকের নজির

ইংল্যান্ড অধিনায়ক জো রুট। ছবি- রয়টার্স।

অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় অ্যালেস্টার কুককে টপকে দুরন্ত এক ব্যক্তিগত রেকর্ড গড়েন জো রুট।

অ্যাডিলেড টেস্টের চতুর্থ দিনের শেষে ইংল্যান্ডকে বেকায়দায় দেখালেও ব্রিটিশ অধিনায়ক জো রুট ব্যাট হাতে অনবদ্য এক ব্যক্তিগত রেকর্ড গড়েন। ইংল্যান্ডের ক্যাপ্টেন হিসেবে টেস্টে সবথেকে বেশি রান সংগ্রহ করার নজির গড়েন রুট। এই নিরিখে তিনি পিছনে ফেলে দেন অ্যালেস্টার কুককে।

ইংল্যান্ডের ক্যাপ্টেন হিসেবে টেস্টে ৪৬.৫৭ গড়ে ৪৮৪৪ রান সংগ্রহ করেছেন কুক। এতদিন সেটিই ছিল ক্যাপ্টেন হিসেবে কোনও ব্রিটিশ তারকার সর্বোচ্চ টেস্ট রান। রবিবার অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে ২৪ রানে আউট হওয়ার পথে কুককে টপকে যান রুট। ক্যাপ্টেন হিসেবে জো রুটের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় ৪৭.৬৩ গড়ে ৪৮৫৯ রান।

এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মাইক আথারটন। তিনি ক্যাপ্টেন হিসেবে ৪০.৫৮ গড়ে ৩৮১৫ রান সংগ্রহ করেছেন। গ্রাহাম গুচ ৫৮.৭২ গড়ে সংগ্রহ করেছেন ৩৫৮২ রান। তিনি রয়েছেন তালিকার চতুর্থ স্থানে। পাঁচ নম্বরে রয়েছেন অ্যান্ড্রু স্ট্রস। তিনি ক্যাপ্টেন হিসেবে ৪০.৭৬ গড়ে ৩৩৪৩ রান সংগ্রহ করেছেন।

জো রুট ইতিমধ্যেই ব্রিটিশ অধিনায়ক হিসেবে সবথেকে বেশি টেস্ট জয়ের রেকর্ড নিজের দখলে নিয়েছেন। এক ক্যালেন্ডার বর্ষে সবথেকে বেশি টেস্ট রান করা ব্রিটিশ ক্রিকেটারেও পরিণত হয়েছেন তিনি। চলতি অ্যাসেজ সিরিজেই রুট অ্যালেস্টার কুকের কাছ থেকে আরও একটি টেস্ট রেকর্ড ছিনিয়ে নিতে পারেন। অ্যাডিলেডে ক্যাপ্টেন হিসেবে ৫৮ নম্বর টেস্টে মাঠে নেমেছেন রুট। ইংল্যান্ডকে সবথেকে বেশি ৫৯টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন কুক। সুতরাং, এই নিরিখে পরের টেস্টেই কুককে ছুঁয়ে ফেলবেন রুট। আর মাত্র ২টি টেস্টে ক্যাপ্টেন হিসেবে মাঠে নামলে ইংল্যান্ডকে সবথেকে বেশি টেস্টে নেতৃত্ব দেওয়া ক্রিকেটারে পরিণত হবেন তিনি।

বন্ধ করুন