বাংলা নিউজ > ময়দান > The Ashes: লারা, সেহওয়াগ, দ্রাবিড়কে পিছনে ফেলে ইতিহাস তৈরি করলেন অজি ব্যাটার ল্যাবুশেন
শতরান করার পরে অজি তারকা মার্নাস ল্যাবুশেন (ছবি:রয়টার্স) (REUTERS)
শতরান করার পরে অজি তারকা মার্নাস ল্যাবুশেন (ছবি:রয়টার্স) (REUTERS)

The Ashes: লারা, সেহওয়াগ, দ্রাবিড়কে পিছনে ফেলে ইতিহাস তৈরি করলেন অজি ব্যাটার ল্যাবুশেন

  • ব্রায়ান লারা, বীরেন্দ্র সেহওয়াগ এবং ভিভ রিচার্ডসের মতো কিংবদন্তিদের পিছনে ফেললেন অজি তারকা মার্নাস ল্যাবুশেন। বাইশ গজে ইতিহাস সৃষ্টি করলেন তিনি।

ব্রায়ান লারা, বীরেন্দ্র সেহওয়াগ এবং ভিভ রিচার্ডসের মতো কিংবদন্তিদের পিছনে ফেললেন অজি তারকা মার্নাস ল্যাবুশেন। বাইশ গজে ইতিহাস সৃষ্টি করলেন তিনি। অস্ট্রেলিয়ার ব্যাটার মার্নাস ল্যাবুশেন আবারও নিজের ব্যাটিং দক্ষতায় দলকে কঠিন পরিস্থিতি থেকে টেনে তুললেন। অ্যাসেজ সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে প্রথম দিনে ৯৫ রান করে অপরাজিত ফেরেন মার্নাস। এই ইনিংসের সময়, তিনি একটি বিশেষ কৃতিত্ব অর্জন করলেন। ব্রায়ান লারা, ভিভ রিচার্ডস, বীরেন্দ্র সেহওয়াগ এবং রাহুল দ্রাবিড়ের মতো ব্যাটারদের পিছনে ফেললেন মার্নাস ল্যাবুশেন। 

টেস্ট ক্রিকেটে দ্রুততম ২০০০ রান পূর্ণ করার ক্ষেত্রে মার্নাস ল্যাবুশেন এখন শীর্ষ পাঁচ ব্যাটসম্যানদের তালিকায় যোগ দিয়েছেন। ক্যারিয়ারের ৩৪তম ইনিংসে এটি করলেন ল্যাবুশেন। এক্ষেত্রে তার চেয়ে এগিয়ে রয়েছেন মাত্র চার ব্যাটসম্যান। এই কৃতিত্ব অর্জন করতে স্যার ডন ব্র্যাডম্যান ২২ ইনিংস খেলেছিলেন। জর্জ হেডলি ৩২ ইনিংস, হার্বার্ট সাটক্লিফ ৩৩ ইনিংসে এবং মাইক হাসি ৩৩ ইনিংস খেলে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

ডগ ওয়াল্টার্স এবং ব্রায়ান লারা ৩৫টি ইনিংস খেলে এই কীর্তি অর্জন করেছিলেন। রাহুল দ্রাবিড় ভারতের দ্রুততম ২০০০ টেস্ট রান সম্পূর্ণ করার রেকর্ড গড়েছেন। দ্রাবিড় ৪০ ইনিংসে এটি রেকর্ড স্পর্শ করেছিলেন। তিনি ছাড়াও বীরেন্দ্র সেহওয়াগ একই সংখ্যক ইনিংসে এই অঙ্কটি স্পর্শ করেছিলেন। 

মার্নাস ল্যাবুশেন এখন পর্যন্ত ২০ টেস্ট ম্যাচের ৩৪ ইনিংসে ৬৪.১৮ গড়ে ২০৫৪ রান করেছেন। ম্যাচের কথা বললে, অ্যাডিলেডে খেলা এই দিবারাত্রির টেস্ট ম্যাচের প্রথম দিনে অস্ট্রেলিয়া দুই উইকেটে ২২১ রান করে। ক্যাপ্টেন স্টিভ স্মিথ ক্রিজে আছেন ল্যাবুশেনের সাথে। মাত্র চার রানে প্রথম উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। স্টুয়ার্ট ব্রডের বলে তিন রান করে আউট হয়েছিলেন মার্কাস হ্যারিস। এরপর দ্বিতীয় উইকেটে ডেভিড ওয়ার্নার ও ল্যাবুশেন ১৭২ রানের জুটি গড়েন। ওয়ার্নার দুর্ভাগ্যজনক ছিলেন এবং 95 রান করেন এবং বেন স্টোকসের বলে স্টুয়ার্ট ব্রডের হাতে ধরা পড়েন। মার্নাস ল্যাবুশেন অলি রবিনসনের বলে LBW হয়ে সাজঘরে ফিরে যান। এই ইনিংসে ৩০৫ বলে ল্যাবুশেন করেন ১০৩ রান। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাসেজ সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের লাঞ্চের আগে পর্যন্ত অস্ট্রেলিয়া ৫ উইকেটের বিনিময়ে স্কোর বোর্ডে তুলেছে ৩০২ রান।

বন্ধ করুন