বাংলা নিউজ > ময়দান > ক্যাচ ধরায় টেস্টে সর্বকালীন রেকর্ড গড়লেন স্টিভ স্মিথ, টপকে গেলেন ফ্লেমিং-লারাদের
ক্যাচ ধরছেন স্মিথ। ছবি- টুইটার।
ক্যাচ ধরছেন স্মিথ। ছবি- টুইটার।

ক্যাচ ধরায় টেস্টে সর্বকালীন রেকর্ড গড়লেন স্টিভ স্মিথ, টপকে গেলেন ফ্লেমিং-লারাদের

  • অ্যাডিলেড টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসে তিনটি ক্যাচ ধরেন অস্ট্রেলিয়ার স্ট্যান্ড-ইন ক্যাপ্টেন।

টেস্ট ক্রিকেটে বিরল নজির অস্ট্রেলিয়ার স্ট্যান্ড-ইন ক্যাপ্টেন স্টিভ স্মিথের। যদিও ব্যাট হাতে নয়, বরং ফিল্ডিং করতে নেমে অনবদ্য এক রেকর্ড গড়েন অজি তারকা।

অ্যাডিলেড টেস্টে ইংল্যান্ডের প্রথম ইনিংসের তিনজন ব্যাটসম্যানের ক্যাচ ধরেন স্মিথ। তিনি তালুবন্দি করেন ররি বার্নস, ডেভিড মালান ও জো রুটের ক্যাচ। সেই সঙ্গে টেস্টের এক ইনিংসে সবথেকে বেশিবার ৩টি বা তারও বেশি ক্যাচ ধরার নজির গড়ে ফেলেন স্মিথ।

এই নিয়ে মোট ১৪ বার টেস্টের এক ইনিংসে ৩টি বা তারও বেশি ক্যাচ ধরেন স্মিথ। এই নিরিখে তিনি টপকে যান নিউজিল্যান্ডের স্টিফেন ফ্লেমিং ও ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারাকে। ফ্লেমিং ও লারা উভয়েই টেস্টের এক ইনিংসে ৩টি বা তারও বেশি ক্যাচ ধরেছেন মোট ১৩ বার করে। শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে ও নিউজিল্যান্ডের রস টেলর মোট ১২ বার করে এমন কৃতিত্ব দেখিয়েছেন। অবশ্য উইকেটকিপারদের বিবেচনা করা হয়নি এই তালিকায়।

টেস্টে এখনও পর্যন্ত ১২৮টি ক্যাচ ধরেছেন স্মিথ। উইকেটকিপার ছাড়া সবথেকে বেশি ক্যাচ ধরা ফিল্ডারদের তালিকায় তিনি রয়েছেন ম্যাথিউ হেডেনের সঙ্গে যুগ্মভাবে ১৭ নম্বরে। টেস্টে সবথেকে বেশি ক্যাচ ধরার রেকর্ড রয়েছে রাহুল দ্রাবিড়ের নামে। টিম ইন্ডিয়ার বর্তমান হেড কোচ দীর্ঘতম ফর্ম্যাটে মোট ২১০টি ক্যাচ ধরেছেন।

বন্ধ করুন