বাংলা নিউজ > ময়দান > পড়ে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে দুর্দান্ত শতরান খোয়াজার, ব্রডের ৫ উইকেটেও অসহায় ইংল্যান্ড
খোয়াজার শতরান। ছবি- আইসিসি।
খোয়াজার শতরান। ছবি- আইসিসি।

পড়ে পাওয়া সুযোগ কাজে লাগিয়ে দুর্দান্ত শতরান খোয়াজার, ব্রডের ৫ উইকেটেও অসহায় ইংল্যান্ড

  • লড়াকু হাফ-সেঞ্চুরি করেন স্টিভ স্মিথ।

পড়ে পাওয়া সুযোগ কীভাবে কাজে লাগাতে হয়, সিডনি টেস্টে দেখিয়ে দিলেন উসমান খোয়াজা। ট্রেভিস হেড করোনা আক্রান্ত না হলে খোয়াজার পক্ষে অ্যাসেজের চতুর্থ টেস্টের স্কোয়াডে ঢোকাই সম্ভব হতো না। অজি নির্বাচকরা একপ্রকার বাধ্য হয়েই সিডনি টেস্টের দলে ঢুকিয়ে দেন উসমানকে। প্রথম ইনিংসে দুর্দান্ত শতরান করে খোয়াজা নতুন সমস্যা তৈরি করে দিলেন টিম ম্যানেজমেন্টের সামনে।

হেড সুস্থ হয়ে দলে ফিরলেও এমন পারফর্ম্যান্সের পর খোয়াজাকে প্রথম একাদশের বাইরে রাখা কার্যত অসম্ভব হয়ে দাঁড়াবে। যদিও সেই সঙ্গে আরও একটা প্রশ্নও উত্থাপিত হতে পারে। খোয়াজাকে কেন আগেই দলে নেওয়া হয়নি, তা নিয়ে সওয়াল করতে পারেন সমালোচকরা।

সিডনি টেস্টে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনের শেষে তারা ৩ উইকেটে বিনিময়ে ১২৬ রান তোলে। স্টিভ স্মিথ ৬ ও উসমান খোয়াজা ব্যক্তিগত ৪ রানে অপরাজিত ছিলেন। তার পর থেকে খেলতে নেমে অস্ট্রেলিয়া দ্বিতীয় দিনে ৮ উইকেটের বিনিময়ে ৪১৬ রান তুলে তাদের প্রথম ইনিংস ডিক্লেয়ার করে দেয়।

স্টিভ স্মিথ ৫টি বাউন্ডারির সাহায্যে ১৪১ বলে ৬৭ রান করে আউট হন। খোয়াজা সাজঘরে ফেরেন ১৩৭ রানের ঝকঝকে ইনিংস খেলে। ২৬০ বলের ইনিংসে উসমান ১৩টি বাউন্ডারি মারেন। এছাড়া কামিন্স ২৪ ও স্টার্ক অপরাজিত ৩৪ রান করেন।

ইংল্যান্ডের হয়ে স্টুয়ার্ট ব্রড ১০১ রানের বিনিময়ে একাই ৫টি উইকেট দখল করেন। যদিও তার পরেও ব্রিটিশ বোলিং লাইনআপকে অসহায় দেখায় প্রথম ইনিংসে।

জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ১৩ রান তুলেছে। হাসিব হামিদ ২ ও জ্যাক ক্রাউলি ব্যক্তিগত ২ রানে অপরাজিত রয়েছেন। ৯ রান এসেছে অতিরিক্ত হিসেবে।

বন্ধ করুন