বাংলা নিউজ > ময়দান > বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, শুক্রবার ভারতের প্রাথমিক দল ঘোষণা
বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল (ছবি: গুগল)
বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল (ছবি: গুগল)

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, শুক্রবার ভারতের প্রাথমিক দল ঘোষণা

  • সবকিছু ঠিকঠাক থাকলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের জন্য শুক্রবার, ৭ই মে প্রাথমিক দল ঘোষণা করতে পারে বিসিসিআই।এই দলে কম করে চার জন ওপেনার, চার থেকে পাঁচ জন মিডল অর্ডার ব্যাটসম্যান, আট থেকে ৯ জন পেস বোলার, চার থেকে পাঁচ জন স্পিনার ও দুই থেকে তিন জন উইকেটরক্ষককে রাখতে পারেন।

সবকিছু ঠিকঠাক থাকলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের জন্য শুক্রবার, ৭ই মে প্রাথমিক দল ঘোষণা করতে পারে বিসিসিআই। চলতি বছরের ১৮ই জুন নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের মাটিতে খেলতে নামবে ভারত। এই টেস্ট ম্যাচ চলবে ২২ তারিখ পর্যন্ত তবে ২৩ জুন তারিখটা ম্যাচের রিজার্ভ দিন হিসাবে তুলে রাখছে আইসিসি। 

ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী, ভারতীয় ক্রিকেট দলের নির্বাচকরা এই ম্যাচের জন্য যে প্রাথমিক দল নির্বাচন করবেন তা একটু বড় মাপেরই হতে চলেছে। তাঁরা এই দলে কম করে চার জন ওপেনার, চার থেকে পাঁচ জন মিডল অর্ডার ব্যাটসম্যান, আট থেকে ৯ জন পেস বোলার, চার থেকে পাঁচ জন স্পিনার ও দুই থেকে তিন জন উইকেটরক্ষককে রাখতে পারেন। 

বিসিসিআই সুত্রে খবর পাওয়া যাচ্ছে, দলের সদস্য সংখ্যা ইংল্যান্ডের আবহাওয়া সহ অনেক কিছুর উপর নির্ভর করতে পারে। বোর্ডের তরফ থেকে নির্বাচকদের বলা হয়েছে যে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে ইংল্যান্ডের সঙ্গে ভারত যে সিরিজ খেলবে তার কথা মাথায় রেখেও যেন দল নির্বাচন করা হয়।

আশা করা হচ্ছে এই ম্যাচের জন্য চেতন শর্মার নেতৃত্বাধীন কমিটি সেই সকল ক্রিকেটারকে দলে রাখতে পারেন, যারা ফেব্রুয়ারি-মার্চে ঘরের মাঠে অনুষ্ঠিত হওয়া ভারত-ইংল্যান্ড সিরিজে অংশ হয়েছিলেন। তবে কিছু পরিবর্তন বা ব্যতিক্রম দেখা যেতেই পারে। 

যেমন হার্দিক পান্ডেয়া কি ইংল্যান্ড যাওয়ার টিকিট পাবেন? তা নিয়ে প্রশ্ন থাকতেই পারে। ঘরের মাঠে ভারত- ইংল্যান্ড টেস্ট সিরিজে তিনি দলে থাকলেও, তাঁকে বল করতে দেখা যায়নি এবং তিনি ২০২১ আইপিএল-এও নিজের দলের হয়ে বল করেননি। তবে কেকেআর-এর বোলার প্রসিধ কৃষ্ণাকে নিয়ে ভাবছে বোর্ডের নির্বাচকমন্ডলী। শামি, রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারীরা দলে ফিরতে পারেন। 

দল নির্বাচনের তারিখ জানা গেলেও দল কবে ইংল্যান্ডের জন্য রওনা দেবে তা এখনও স্পষ্ট নয়। আগে বলা হয়েছিল আইপিএল শেষ হলে তবেই দল ইংল্যান্ড উড়ে যাবে। কিন্তু বর্তমানে যখন আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়েছে তখন টিম ইন্ডিয়া আগেও ইংল্যান্ডে উড়ে যেতে পারে। তবে নির্দিষ্ট দিন এখনও স্পষ্ট করেনি বিসিসিআই। মনে করা হচ্ছে, দল নির্বাচনের পরেই তা ঘোষণা করা হবে।

ভারতীয় দলকে একটু আগে ইংল্যান্ডে পাঠিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। কারণ সেখানে গিয়ে যদি বিরাট কোহলিরা একটু বেশি অনুশীলন করতে পারেন বা আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে পারেন তার দিকে নজর দেওয়া হচ্ছে। হয়তো বিরাট কোহলিদের জন্য একটু বেশি সংখ্যক অনুশীলন ম্যাচেরও আয়োজন করা যেতে পারে।

বন্ধ করুন