বাংলা নিউজ > ময়দান > ফোর্ট উইলিয়ামে ভারতীয় আর্মির সঙ্গে অনুশীলন করছে বাংলার অনুর্ধ্ব-২৩ দল
বাংলার অনুর্ধ্ব-২৩ দলের অনুশীলনে লক্ষ্মীরতন শুক্ল
বাংলার অনুর্ধ্ব-২৩ দলের অনুশীলনে লক্ষ্মীরতন শুক্ল

ফোর্ট উইলিয়ামে ভারতীয় আর্মির সঙ্গে অনুশীলন করছে বাংলার অনুর্ধ্ব-২৩ দল

  • বাংলা দলের হেড কোচ লক্ষ্মীরতন শুক্লর প্রশিক্ষণে বর্তমানে অনুশীলন করছে অনুর্ধ্ব-২৩ বাংলা ক্রিকেট দল। তারা এই মুহূর্তে কলকাতার আর্মি হেড কোয়ার্টার ফোর্ট উইলিয়ামে অনুশীলনরত। সেখানে তারা ভারতীয় সেনার সঙ্গে একসাথে অনুশীলন চালাচ্ছেন। যা স্বাভাবিক ভাবেই বেশ অভিনব‌।

শুভব্রত মুখার্জি: বাংলা দলের হেড কোচ লক্ষ্মীরতন শুক্লর প্রশিক্ষণে বর্তমানে অনুশীলন করছে অনুর্ধ্ব-২৩ বাংলা ক্রিকেট দল। তারা এই মুহূর্তে কলকাতার আর্মি হেড কোয়ার্টার ফোর্ট উইলিয়ামে অনুশীলনরত। সেখানে তারা ভারতীয় সেনার সঙ্গে একসাথে অনুশীলন চালাচ্ছেন। যা স্বাভাবিক ভাবেই বেশ অভিনব‌।

বাংলার অনুর্ধ্ব-২৩ দলের সম্ভাব্য প্রতিযোগীদের মানসিকভাবে এবং শারীরিকভাবে দৃঢ়তার সঙ্গে তৈরি করতেই লক্ষ্মীরতনের এই উদ্যোগ বলে বিশেষজ্ঞরা মনে করছ্নে। উল্লেখ্য মিডিয়ার কাছে স্বয়ং লক্ষ্মীরতন এই ধারনার সত্যতা নিশ্চিত করেছেন।

লক্ষ্মীরতন জানান 'আমি মনে করি স্কিলের ফাইন টিউনিং সবসময় করা যায়। কিন্তু মানসিক এবং শারীরিক দৃঢ়তার বৃদ্ধি সবসময় করা সম্ভব। আর তা সম্ভব অনুশীলনের মধ্যে দিয়েই। মানসিক দৃঢ়তা কঠিন সময় কিভাবে ধৈর্য্য ধরে রেখে ম্যাচে বের করতে হয় তা ব্যাটসম্যানদের শিক্ষা দেবে। যে বোলার সারা দিন উইকেটবিহীন রয়েছেন তাকে শিক্ষা দেবে কী ভাবে দিনের শেষেও কয়েকটা ওভারে নিজের সেরাটুকু উজাড় করে দিতে হয় যাতে তখনও উইকেট পাওয়া যেতে পারে।'

উল্লেখ্য বাংলা দলের দায়িত্ব নেওয়ার পরে বেশ কয়েকটি নিয়ম তিনি চালু করেন। সেই বিষয়ে লক্ষ্মী জানান 'আমি ছেলেদের বলেছি সোশ্যাল মিডিয়াতে কোনকিছু পোস্ট না করতে। তাদের শৃঙ্খলা মেনে চলতে হবে। যাদের লম্বা চুল রয়েছে তাদের তাড়াতাড়ি সেলুনে গিয়ে তা কাটতে হবে। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় তাদের বাংলা জানতেই হবে যা টিম বন্ডিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।'

বন্ধ করুন