বাংলা নিউজ > ময়দান > নিরপেক্ষ তদন্তের স্বার্থে! বর্ণবিদ্বেষের অভিযোগ উঠতেই ইস্তফা পুরো স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের
ছবিটি প্রতীকী, সৌজন্যে টুইটার @CS_Development

নিরপেক্ষ তদন্তের স্বার্থে! বর্ণবিদ্বেষের অভিযোগ উঠতেই ইস্তফা পুরো স্কটল্যান্ড ক্রিকেট বোর্ডের

  • এরপর গঠিত নিরপেক্ষ একটি তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ হওয়ার কথা রয়েছে আগামীকাল। তবে সেই রিপোর্ট পেশ হওয়ার আগেই পদত্যাগ করল স্কটল্যান্ডের পুরো ক্রিকেট বোর্ড। নিজেদের অফিসিয়াল টুইটারে নিজেদের পদত্যাগের ঘোষণা করে দিয়েছে ক্রিকেট স্কটল্যান্ডের কর্তা ব্যক্তিরা।

শুভব্রত মুখার্জি: ক্রীড়াঙ্গনে গোটা বিশ্ব জুড়ে যে সমস্যা সবথেকে ভয়াবহ রূপধারণ করেছে তা হল বর্ণবাদের সমস্যা। ক্রিকেটের আঙিনায় এই 'রোগে' আক্রান্ত। আর এই 'রোগে' আক্রান্ত হয়ার কারণেই ক্রিকেট বিশ্বে ঘটে গেল এক অভাবনীয় ঘটনা। একসঙ্গে পদত্যাগ করল গোটা স্কটল্যান্ড ক্রিকেট বোর্ড। বোর্ডের সমস্ত কর্তারা একসঙ্গে পদত্যাগ করেছেন রবিবার। মজিল হকের আনা বর্ণবাদের অভিযোগের পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন ক্রিকেট স্কটল্যান্ডের কর্তারা।

প্রসঙ্গত গত বছরেই স্কটল্যান্ড ক্রিকেটে প্রাতিষ্ঠানিক বর্ণবাদের অভিযোগ উঠেছিল। এরপর গঠিত নিরপেক্ষ একটি তদন্ত কমিটির প্রতিবেদন প্রকাশ হওয়ার কথা রয়েছে আগামীকাল। তবে সেই রিপোর্ট পেশ হওয়ার আগেই পদত্যাগ করল স্কটল্যান্ডের পুরো ক্রিকেট বোর্ড। নিজেদের অফিসিয়াল টুইটারে নিজেদের পদত্যাগের ঘোষণা করে দিয়েছে ক্রিকেট স্কটল্যান্ডের কর্তা ব্যক্তিরা।

উল্লেখ্য ২০২১ সালে স্কাই স্পোর্টসে ক্রিকেট স্কটল্যান্ডের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ এনেছিলেন দেশের হয়ে ২০০টির বেশি ম্যাচ খেলা মজিদ হক।প্রাক্তন অফ স্পিনারের অভিযোগকে সমর্থন জানিয়েছিলেন তাঁর সতীর্থ কাশিম শেখও। এরপর গত বছরই স্কটল্যান্ডের জাতীয় ক্রীড়া সংস্থা স্পোর্টস স্কটল্যান্ডের তহবিলে একটি নিরপেক্ষ তদন্ত কমিশন গঠন করা হয়। জানা গেছে, ক্রিকেট স্কটল্যান্ডকে প্রাতিষ্ঠানিকভাবে বর্ণবাদী হিসেবে তারা প্রমাণ পেয়েছে। সে রিপোর্ট বা প্রতিবেদন প্রকাশ হওয়ার কথা রয়েছে আগামীকাল। তার আগেই আজ সকালে অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহীর কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছে ক্রিকেট স্কটল্যান্ড। সে চিঠিটিও নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে তারা।

চিঠিতে লেখা হয়েছে ‘এই প্রতিবেদন থেকে যা আসবে, তা কার্যকরী করতে বোর্ড বদ্ধপরিকর ছিল। যারাই ক্রিকেট স্কটল্যান্ডে বর্ণবাদ অথবা যে কোনও ধরনের বৈষম্যের শিকার হয়েছেন, তাঁদের কাছে আমরা দুঃখ প্রকাশ করছি এবং এর আগেই প্রকাশ্যে ক্ষমা চেয়েছি।’

বন্ধ করুন