বাংলা নিউজ > ময়দান > দল নির্বাচন নিয়ে দ্রাবিড়-বিরাটের কাছে ‘বড় প্রশ্ন’ করলেন BCCI এর প্রাক্তন নির্বাচক
বিরাট কোহিল ও রাহুল দ্রাবিড় (ছবি:এএনআই)

দল নির্বাচন নিয়ে দ্রাবিড়-বিরাটের কাছে ‘বড় প্রশ্ন’ করলেন BCCI এর প্রাক্তন নির্বাচক

  • সাবা করিম মনে করেন, তৃতীয় টেস্টের আগে টিম ম্যানেজমেন্টের কাছে সবথেকে বড় যে প্রশ্ন তা হল দলের কম্বিনেশন।

শুভব্রত মুখার্জি: প্রাক্তন ভারতীয় নির্বাচক সাবা করিম মনে করেন গুরুত্বপূর্ণ তৃতীয় টেস্ট অর্থাৎ কেপ টাউনের টেস্টের আগে একটি 'বড়' বিষয়তে সিদ্ধান্ত নিতে হবে ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় এবং টেস্ট অধিনায়ক বিরাট কোহলিকে। ৩৩ বছর বয়সী কোহলি শেষ টেস্টে পিঠের চোটের কারণে না খেলার ফলে তার জায়গাতে খেলেছিলেন হনুমা বিহারী। দীর্ঘদিন পরে দলে ফিরে ব্যাট হাতে দুই ইনিংসেই যথেষ্ট ভালো পারফরম্যান্স করেছিলেন বিহারী। বলা বাহুল্য দ্বিতীয় ইনিংসে বিহারী টেলএন্ডারদের নিয়ে খেলে ৪০ রানের একটি গুরুত্বপূর্ণ অপরাজিত ইনিংস খেলেন। তারপরেও যা পরিস্থিতি তাতে করে তৃতীয় টেস্টে বিরাট ফিরলে জায়গা হারাতে পারেন বিহারী। আর এই 'বড়' বিষয়টি নিয়েই একসাথে বসে সিদ্ধান্ত নিতে হবে বিরাট এবং রাহুলকে এমনটাই মত সাবা করিমের।

প্রসঙ্গত প্রথম টেস্টে সেঞ্চুরিয়নে ভারত ১১৩ রানের বড় জয় তুলে নেয়। দ্বিতীয় টেস্টে জোহানেসবার্গে ভারতকে সাত উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছে দক্ষিণ আফ্রিকা। ফলে কেপ টাউন টেস্ট যে দল জিতবে সেই দল যে সিরিজ জিতবে তা বলাই বাহুল্য। এমন আবহে দাঁড়িয়ে জোহানেসবার্গে দ্বিতীয় ইনিংসে রাহানে ৫৮ এবং পূজারা ৫৩ রানের দুটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন। ফলে তাদের মধ্যে একজনকেও বসানো একেবারেই সহজ কাজ হবে না।

এমন আবহে দাঁড়িয়ে সাবা করিম মনে করেন, ‘তৃতীয় টেস্টের আগে টিম ম্যানেজমেন্টের কাছে সবথেকে বড় যে প্রশ্ন তা হল দলের কম্বিনেশন। রাহুল দ্রাবিড়ের সাথে বসে বিরাটকে সিদ্ধান্ত নিতে হবে প্রথম একাদশ কী হবে। সবথেকে বড় প্রশ্ন হল বিরাট প্রথম একাদশে ফিরলে কাকে বসানো হবে অজিঙ্কা রাহানে না হনুমা বিহারী!’ সাবা করিম আরও যোগ করেন, ‘সিরাজের এই মুহূর্তে চোট রয়েছে। ফলে ওর পরিবর্তে আপনি কাকে খেলাবেন। আমি মনে করি যদি আপনি অভিজ্ঞতার বিষয়টি মাথায় রাখেন তাহলে অবশ্যই ইশান্তকে খেলানো উচিত। তবে আমি মনে করি নেটে উমেশ না ইশান্ত কে ভালো বল করছেন তা দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

বন্ধ করুন