বাংলা নিউজ > ময়দান > ধুঁকছে ইংল্যান্ড, এদিকে ঘরোয়া ক্রিকেটে দাপাচ্ছেন প্রাক্তন ক্যাপ্টেন, করলেন ৭০তম সেঞ্চুরি

ধুঁকছে ইংল্যান্ড, এদিকে ঘরোয়া ক্রিকেটে দাপাচ্ছেন প্রাক্তন ক্যাপ্টেন, করলেন ৭০তম সেঞ্চুরি

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালেস্টার কুক (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

চার বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন, এবার কাউন্টি চ্যাম্পিয়নশিপে করলেন শতরান। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ৭০তম সেঞ্চুরি করলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক।

 

এখনও কাউন্টি ক্রিকেটে দাপিয়ে বেড়াচ্ছেন ইংল্যান্ডের প্রাক্তন ক্যাপ্টেন অ্যালেস্টার কুক। আন্তর্জাতিক ক্রিকেট থেকে প্রায় চার বছর আগেই অবসর নিয়েছেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালেস্টার কুক তবে এখনও কাউন্টি খেলা ছাড়েননি। তিনি এখনও কাউন্টি চ্যাম্পিয়নশিপে দাপিয়ে বেড়াচ্ছেন। ৩৭ বছর বয়সী এই ইংলিশ ব্যাটসম্যান। বৃহস্পতিবার প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ৭০তম সেঞ্চুরিটি করে ফেললেন অ্যালেস্টার কুক।

জীবনের প্রথম শ্রেণির ক্রিকেটে ৭০তম শতরান করতে কুকের সময় লাগল ৬ ঘণ্টা। এখনও যেন তাঁর ব্যাট থেকে সেই রকম শট বেরিয়ে আসছে। এখনও বাইশ গজে ফুল ফোটাচ্ছেন কুক। ২৫০ এর বেশি আন্তর্জাতিক ম্যাচ কেলা কুক আন্তর্জাতিক পর্যায়ে ১৫ হাজারের বেশি রান করেছেন। ২০১৮ সালে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। তবে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও কাউন্টি চ্যাম্পিয়নশিপ খেলতে নামেন ও প্রিথম শ্রেণির ক্রিকেটে নিজের ৭০তম শতরানটি করে ফেলেন। এই শতরান করতে কুক ৩৫৮ মিনিট পর্যন্ত ব্যাটিং করেছিলেন এবং ২৬৬ বল খেলেছিলেন। এৎ ইনিংসে ১১টি বাউন্ডারি হাঁকিয়েছিলেন অ্যালেস্টার কুক।

চেমসফোর্ডে বৃহস্পতিবার কেন্টের বিরুদ্ধে প্রথম দিনে চার উইকেটে ২৭২ রান করে কুকের দল এসেক্স। একটা প্রান্ত আঁকড়ে রেখে ৬ ঘণ্টা ব্যাটিং করে কুক করেছেন ২৬৬ বলে ১০০। তবে শতক হাঁকানোর পরই কেন্টের অস্ট্রেলিয়ান পেসার জ্যাকসন বার্ডের বলে আউট হয়ে যান তিনি।প্রথম শ্রেণির ক্রিকেটে কুকের ৭০তম সেঞ্চুরি এটি, যা সক্রিয় ক্রিকেটারদের মধ্যে প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি। টেস্ট ক্রিকেট থেকে অবসরের পর প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৬ ম্যাচে করলেন ৭ সেঞ্চুরি।

এদিকে ৫৫ সেঞ্চুরি নিয়ে এখনকার ক্রিকেটারদের মধ্যে দুইয়ে রয়েছেন হাশিম আমলা। ৫০টি সেঞ্চুরি করে তালিকার তিন নম্বরে রয়েছেন ভারতের টেস্ট দলের খেলোয়াড় চেতেশ্বর পুজারা। কেন্টের বিরুদ্ধে এসেক্সের দুই ওপেনার অ্যালেস্টার কুক ও নিক ব্রাউন মিলে কাটিয়ে দেন ৮২ ওভারের বেশি। দুজন গড়েন ২২০ রানের জুটি। কুকের সঙ্গে শতক হাঁকিয়েছেন নিক ব্রাউনও। ২৫৩ বলে ১০৭ রান করেন ব্রাউন।

বন্ধ করুন