বাংলা নিউজ > ময়দান > টেস্ট ক্রিকেটে ফিরছে নিরপেক্ষ আম্পায়ার, বাকি ফর্ম্যাটে এখনই পরিবর্তন নয় ICC-র

টেস্ট ক্রিকেটে ফিরছে নিরপেক্ষ আম্পায়ার, বাকি ফর্ম্যাটে এখনই পরিবর্তন নয় ICC-র

টেস্ট ক্রিকেটে ফিরছে 'নিরপেক্ষ' আম্পায়র। প্রতীকী ছবি।  (AFP)

ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন ঘরোয়া আম্পায়াররা।

শুভব্রত মুখার্জি: করোনা আবহে বায়ো বাবলের নিশ্চিদ্র নিরাপত্তায় খেলা হওয়ার ফলে সেই সময়ে আইসিসির তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তিন ফর্ম্যাটেই যে কোন ম্যাচে ঘরোয়া আম্পায়ার দিয়েই ম্যাচ পরিচালনা করা হবে। সাম্প্রতিক সময়ে বিষয়টি নিয়ে বারবার বিতর্ক তৈরি হয়েছে। স্বাগতিক দলের প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং নিয়ে প্রথমেই উত্তপ্ত হয়েছিল ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজ। পরবর্তীতে এক ঘটনা ঘটেছে দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ টেস্ট সিরিজেও। বলা যায় এর ফলে কিছুটা বাধ্য হয়েই নিরপেক্ষ আম্পায়ার ব্যবহারের নিয়মে ফের ফিরেও এল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। রবিবার (১০ এপ্রিল) এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে আইসিসির পক্ষ থেকে। তবে টেস্টে নিরপেক্ষ আম্পায়র ফিরলেও ওয়ানডে এবং টি-২০ তে এক্ষণি ফিরছে না নিরপেক্ষ আম্পায়াররা। ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন ঘরোয়া আম্পায়াররা।

চলমান দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের টেস্ট সিরিজে আম্পায়ারদের বেশ কিছু সিদ্ধান্ত বাংলাদেশের বিপক্ষে গিয়েছে। বিশেষ করে ডারবানে সিরিজের প্রথম টেস্টে। যেখানে ম্যাচে আম্পায়ারিংয়ের দায়িত্বে ছিলেন মারায়াস ইরাসমাস এবং অ্যাঙ্গেলস্টোন। উল্লেখ্য ভারতের বিরুদ্ধে সিরিজেও এই দুই আম্পায়ারের বিরুদ্ধে উঠেছিল অভিযোগের আঙুল। করোনার কারণে টেস্টে ও স্বাগতিক দেশের আম্পায়ার দিয়ে টেস্ট ম্যাচ পরিচালনার নিয়ম করেছিল আইসিসি।

এর প্রধান কারণ ছিল আম্পায়রদের যাতে করে ঝুঁকিপূর্ণ দৌড়ঝাঁপ, সফর না কমতে হয় করোনা আবহে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় পথে ফলে নিরপেক্ষ আম্পায়ার ব্যবহারের নিয়ম ফিরিয়ে আনার দাবি উঠছিল বিভিন্ন মহল থেকে। বিতর্কের মুখে আইসিসি তাই পুরনো সিদ্ধান্তে ফিরে গেল। টেস্টে দ্বিতীয় অনফিল্ড আম্পায়ার এবং চতুর্থ আম্পায়ার হবেন স্বাগতিক দেশের এছাড়া বাকি সব ম্যাচ অফিসিয়াল হবেন নিরপেক্ষ।

বন্ধ করুন