বাংলা নিউজ > ময়দান > সম্প্রচারকারী সংস্থা ভারতীয় ফলে হচ্ছেনা চুক্তি, ইংল্যান্ড সিরিজ দেখতে পাবেন না পাকিস্তানের ক্রিকেট প্রেমীরা
নিজের দলের খেলা দেখছেন পাক সমর্থকরা (ছবি: গুগল)
নিজের দলের খেলা দেখছেন পাক সমর্থকরা (ছবি: গুগল)

সম্প্রচারকারী সংস্থা ভারতীয় ফলে হচ্ছেনা চুক্তি, ইংল্যান্ড সিরিজ দেখতে পাবেন না পাকিস্তানের ক্রিকেট প্রেমীরা

  • ৮ জুন পাকিস্তানের ক্যাবিনেট মিটিংয়ে এই সিদ্ধান্ত গৃহিত হয়েছে। আসন্ন সিরিজ সম্প্রচারকারী ভারতীয় সংস্থার সাথে চুক্তিতে যেতে নারাজ পাকিস্তান সরকার। ফলে পাকিস্তানে সিরিজের লাইভ সম্প্রচার অথৈ জলে।

শুভব্রত মুখার্জি:  ভারত-পাকিস্তান দুই দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটেছে বেশ কয়েক বছর আগেই। রাজনৈতিক নানা ইস্যুতে সম্পর্কের অবনতি হয়েছে দু’দেশের। যার প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনেও। এক দশকের উপর হয়ে গেল আজ ভারত-পাকিস্তান দু’দেশের দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ বন্ধ হয়ে গিয়েছে। আইসিসির টুর্নামেন্ট ছাড়া এই দুই দেশকে একে অপরের বিরুদ্ধে ক্রিকেট খেলতে দেখা যায় না। 

খেলার মাঠের বাইরেও এবার এর প্রভাব পড়তে শুরু করল। প্রসঙ্গত জুলাই মাসে ইংল্যান্ড সফরে সিরিজ খেলতে যাওয়ার কথা বাবরদের। এখন পর্যন্ত পরিস্থিতি যা সেই সিরিজের কোন সরাসরি সম্প্রচার হবে না পাকিস্তানে। বলা যায় এর ফলে কোটি কোটি পাক ক্রিকেট সমর্থক বঞ্চিত হবেন ক্রিকেট খেলা দেখা থেকে। ৮ জুন পাকিস্তানের এক ক্যাবিনেট মিটিংয়ে এই সিদ্ধান্ত গৃহিত হয়েছে। আসন্ন সিরিজ সম্প্রচারকারী ভারতীয় সংস্থার সাথে চুক্তিতে যেতে নারাজ পাকিস্তান সরকার। ফলে পাকিস্তানে সিরিজের লাইভ সম্প্রচার অথৈ জলে। 

পাকিস্তান সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের মন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানিয়েছেন ক্যাবিনেট মিটিংয়ে পাকিস্তান টেলিভিশন (পিটিভি) স্টার এবং সোনির সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার প্রস্তাব দেয়। পাকিস্তান সরকার সেই প্রস্তাবকে খারিজ করে দিয়েছে বলে  জানিয়েছেন ফাওয়াদ চৌধুরী। উল্লেখ্য কাশ্মীরে ৩৭০ ধারা রদ করার পরে দু’দেশের সরকারের সম্পর্ক একেবারে তলানিতে এসে ঠেকেছে। ইমরান সরকারের তরফে জানান হয়েছে এই ধারা রদ না হওয়া পর্যন্ত ভারতের সাথে পাকিস্তানের সম্পর্কের উন্নতি হবে না। চৌধুরী জানান দক্ষিন এশিয়ার দেশ গুলোতে ম্যাচ সম্প্রচারের একচ্ছত্র স্বত্ব রয়েছে সোনি ও স্টারের হাতে। তাদের সাথে পাকিস্তানের সরাসরি কোন চুক্তি না থাকায় এই সিরিজ সম্প্রচারে এমন সমস্যা হচ্ছে। জানা গেছে এই বিষয়ে ইমরান খান স্বয়ং ইসিবি ও অন্যান্য ব্রডকাস্টারদের সাথে কথা চালাচ্ছেন যাদের হাতে সম্প্রচার করার স্বত্ব রয়েছে। পাকিস্তানে সিরিজের সম্প্রচার না হলে বিপুল ক্ষতির মুখে পড়বে পাকিস্তান টেলিভিশন (পিটিভি)। সিরিজে ৩ টি ওয়ানডে ও ৩ টি টি২০ ম্যাচ খেলবে দুই দল।

বন্ধ করুন