বাংলা নিউজ > ময়দান > ভারতের ইতিহাসে ৫৪জন অ্যাথলিটের সবচেয়ে বড় স্কোয়াড যাচ্ছে টোকিও প্যারালিম্পিক্সে
ভারতের প্যারালিম্পিক্স টিম।
ভারতের প্যারালিম্পিক্স টিম।

ভারতের ইতিহাসে ৫৪জন অ্যাথলিটের সবচেয়ে বড় স্কোয়াড যাচ্ছে টোকিও প্যারালিম্পিক্সে

  • টোকিও প্যারালিম্পিক্সে ভারত মোট ৯ টি ক্রীড়া বিভাগে অংশ নেবে। যার মধ্যে রয়েছে আর্চারি,অ্যাথলেটিক্স,ব্যাডমিন্টন,সাঁতার,কুস্তির মতন ইভেন্ট। ভারতের মোট ৫৪ জন প্রতিযোগী রয়েছে।

শুভব্রত মুখার্জি: মাত্র কয়েক দিন আগেই টোকিও গেমসে ভারত তাদের অলিম্পিক্স ইতিহাসে সর্ববৃহৎ দল পাঠিয়েছিল। সর্বমোট ৭টি পদক নিয়ে টোকিও গেমসের অভিযান শেষ করেছে ভারত। যা তাদের ইতিহাসে পদক জয়ের নিরীখে শ্রেষ্ঠ পারফরম্যান্স। এর কয়েক দিন পরেই টোকিওতে বসতে চলেছে প্যারালিম্পিক্সের আসর। আর এ বারের প্যারালিম্পিক্সে ভারত তাদের ইতিহাসে সর্ববৃহৎ ৫৪ জন অ্যাথলিটের দলকে পাঠিয়েছে।

টোকিও প্যারালিম্পিক্সে ভারত মোট ৯ টি ক্রীড়া বিভাগে অংশ নেবে। যার মধ্যে রয়েছে আর্চারি,অ্যাথলেটিক্স,ব্যাডমিন্টন,সাঁতার,কুস্তির মতন ইভেন্ট। উল্লেখ্য কেন্দ্রীয় সরকারের 'টপস' (টার্গেট অলিম্পিক্স পোডিয়াম স্কিম) প্রকল্পের আওতায় রয়েছেন এই ক্রীড়াবিদরা। প্যারা টেবিল টেনিসে হুইলচেয়ার ক্লাস ৪ ও ৩ বিভাগে গুজরাটের দুই ক্রীড়াবিদের প্রতি সব থেকে বেশি নজর থাকবে। ভাবিনা প্যাটেল এবং সোনালবেন প্যাটেলের হাত ধরে টিটি থেকে পদকের আশা করছে ভারত। অগস্টের ২৫ তারিখ এই দুই ক্রীড়াবিদ কোয়ালিফাইং রাউন্ডের লড়াইতে নামবেন। অগস্টের ২৮ ও ২৯ তারিখ রয়েছে সেমিফাইনাল ও ফাইনাল।

এ ছাড়াও প্যারা পাওয়ারলিফটিং বিভাগে ভারতের হয়ে নামবেন বিশ্বসেরা দুই অ্যাথলিট জয়দীপ এবং সাকিনা খাতুন। প্যারা তাইকোন্ডোতে রয়েছেন ২১ বছর বয়সী অরুনা তানওয়ার। সেপ্টেম্বর মাসের ২ তারিখ থেকে তিনি তার অভিযান শুরু করবেন। এছাড়াও প্যারা ব্যাডমিন্টনেও ভারতের হয়ে পদক জয়ের লড়াই চালাবেন ৭ জন শাটলার। যারা বিশ্ব প্যারা ব্যাডমিন্টনের অন্যতম শক্তিশালী প্রতিপক্ষ বলা যেতে পারে। সবমিলিয়ে সব ঠিকঠাক চললে টোকিওতে গ্রীষ্মকালীন অলিম্পিকের সাফল্যের পরে প্যারালিম্পিক্সেও ভাল ফলের আশায় রয়েছে ভারতীয় স্কোয়াড।

বন্ধ করুন