বাংলা নিউজ > ময়দান > চলে গেলেন কিংবদন্তি থ্রি ডব্লিউজ-এর শেষ তারকা স্যার এভার্টন উইকস

চলে গেলেন কিংবদন্তি থ্রি ডব্লিউজ-এর শেষ তারকা স্যার এভার্টন উইকস

এভার্টন উইকস। ছবি- টুইটার।

টানা ৫টি টেস্ট সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড রয়েছে কিংবদন্তি ক্যারিবিয়ান তারকার দখলেই।

চলে গেলেন থ্রি ডব্লুিউ'জ-এর শেষ সদস্য স্যার এভার্টন উইকস। বুধবার বার্বাডোজে নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি ক্যারিবিয়ান ব্যাটসম্যান। দীর্ঘদিন বার্ধক্যজনীত রোগভোগের পর ইহলোকের মায়া ত্যাগ করেন উইকস। মৃত্যুকালে তাঁর বসয় হয়েছিল ৯৫ বছর।

থ্রি ডব্লুিউ'জ-এর অপর দুই সদস্য ফ্র্যাঙ্ক ওরেল ১৯৬৭ সালে এবং ক্লাইড ওয়ালকট ২০০৬ সালে প্রয়াত হয়েছেন। বার্বাডোজে কয়েক কিলোমিটার ব্যবধানে থাকতেন তিন তারকা। তিনজনেরই ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট অভিষেক হয় ১৯৪৮ সালে।

মাত্র ২২ বছর বয়সে কেনিংটন ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক অভিষেক হয় উইকসের। ৪০ ও ৫০-এর দশকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন তিনি। বর্ণোজ্জ্বল কেরিয়ারে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৪৮টি টেস্ট খেলেছেন উইকস। ৫৮.৬১ গড়ে করেছেন ৪,৪৫৫ রান।

কেরিয়ারে ১৫টি আন্তর্জাতিক সেঞ্চুরি ও ১৯টি হাফ-সেঞ্চুরি করেছেন উইকস। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ২০৭ রানের। ১৯৪৮ সালে পর পর পাঁচটি টেস্ট সেঞ্চুরি করার বিশ্বরেকর্ড গড়েন তিনি। জামাইকায় ইংল্যান্ডের বিরুদ্ধে ১৪১ রান করার পর ভারতের বিরুদ্ধে দিল্লিতে ১২৮, মুম্বইয়ে ১৯৪ এবং কলকাতায় ১৬২ ও ১০১ রানের ইনিংস খেলেন উইকস। ঠিক পরের ইনিংসে তিনি ৯০ রান করে রান-আউট হয়েছিলেন।

১৯৫৮ সালে পোর্ট অফ স্পেনে পাকিস্তানের বিরুদ্ধে কেরিয়ারের শেষ টেস্ট খেলেন উইকস। শেষ টেস্টেও করেন হাফ-সেঞ্চুরি। স্যার ডন ব্র্যাডম্যানের থেকেও দ্রুত টেস্টে ১০০০ রান করেন উইকস। মাত্র ৯টি টেস্টের ১২টি ইনিংসে তিনি ছাড়িয়ে যান হাজার রানের গণ্ডি। এই নিরিখে যুগ্মভাবে রেকর্ডের অধিকারী উইকস।

স্বাভাবিকভাবেই উইকসের প্রয়াণে শোকের ছায়া ওয়েস্ট ইন্ডিজ তথা আন্তর্জাতিক ক্রিকেটমহলে। ক্যারিবিয়ান বোর্ডের পাশাপাশি উইকসের মৃত্যুতে শোক প্রকাশ করেছে আইসিসি এবং এমসিসিও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভিক্টোরিয়া মেট্রো স্টেশন আসছে এবার! তৈরি হচ্ছে ‘ডি’ ওয়াল, মাটির কত নীচে নামবেন? মমতার ধমকের পরেই ঝকঝক করছে ফুটপাত, কতদিন থাকবে এমন? পুলিশের পাশে দাঁড়াল ইউনিয়ন আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য ভালো থাকবে কি? জানুন ২৬ জুনের রাশিফল বিগ বস-এ রণবীর,এরই মাঝে মুক্তি পেল 'অ্যক্সিডেন্ট অর কনস্পিরেসি গোধরা'র ট্রেলার এবারের টি২০ বিশ্বকাপে ভারতকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত, দেখে নিন কীভাবে? প্রাথমিক টেট পরীক্ষা মামলায় ভুল প্রশ্নের সংখ্যা কত?‌ পৃথক কমিটির ভাবনায় হাইকোর্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়, একঝলকে ওয়ার্নারের কেরিয়ারর সেরা প্রাপ্তি... ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের মমতার এক ধমকেই নিভে গেল নবান্নের করিডরের লাইট, এসি চালালে বকবে না তো কেউ!

T20 WC 2024

ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের পন্তের খারাপ দিন! শুরুতে মুখ খেলেন রোহিতের থেকে, শেষটায় হার্দিকের অগ্নিরোষ গুলবদিনকে লাল কার্ড দিতে বললেন অশ্বিন, শাহরুখের সিনেমার উল্লেখ করে মজা আফগানের ৩ উইকেট হারানোর পরেই সেমির আশা ছেড়ে দিয়েছিল বাংলাদেশ- জানালেন বাংলাদেশ অধিনায়ক দশম দল হিসেবে বিশ্বকাপের সেমিতে গেল আফগানিস্তান, জানেন ভারত কবে প্রথম উঠেছিল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.