বাড়ি > ময়দান > কপিলের নেতৃত্বে ৮৩-র বিশ্বজয়ী তারকারা ম্যাচ পিছু কত টাকা পেতেন জানলে অবাক হবেন
৮৩-র বিশ্বকাপ জয়ের ঐতিহাসিক মুহূর্ত।
৮৩-র বিশ্বকাপ জয়ের ঐতিহাসিক মুহূর্ত।

কপিলের নেতৃত্বে ৮৩-র বিশ্বজয়ী তারকারা ম্যাচ পিছু কত টাকা পেতেন জানলে অবাক হবেন

  • ১৯৮৩ সালে ক্রিকেটারদের ম্যাচ ফি সংক্রান্ত নথি থেকেই জানা যায় ক্রিকেট খেলে কপিলদের আয় কত ছিল।

বর্তমান ভারতীয় দলের ক্রিকেটাররা বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি থেকেই বছরে বিপুল টাকা রোজগার করেন। তার উপরে রয়েছে মোটা অঙ্কের ম্যাচ ফি ও দৈনিক ভাতা। বিশেষ সাফল্যের জন্য আর্থিক পুরস্কারের বিষয় বাদ দিলেও ক্রিকেট খেলে ভারতীয় তারকাদের আয় হয় পর্যাপ্ত অর্থ।

তবে ভারতীয় ক্রিকেটের বর্তমান মজবুত ইমারতটার ভিত যাঁরা গড়ে দিয়েছিলেন, সেই সময় ক্রিকেট খেলে তাঁদের উপার্জন কত ছিল জানলে বিস্ময়ের সীমা থাকবে না। একটা ছোট্ট নমুনা দেখেই হদিশ পাওয়া যায় সামগ্রিক ছবিটার।

১৯৮৩-র বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের ক্রিকেটাররা এক একটি ওয়ান ডে ম্যাচের জন্য কত টাকা পেতেন, তা সামনে আসে সম্প্রতি ক্রিকেটারদের ম্যাচ ফি সংক্রান্ত একটি নথি সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হওয়ায়।

১৯৮৩ সালের ২১ সেপ্টেম্বরের একটি ওয়ান ডে ম্যাচের জন্য ভারতীয় ক্রিকেটারদের কত টাকা করে দেওয়া হয়েছিল, সেই নথি সংশ্লিষ্ট ক্রিকেটারদের স্বাক্ষর-সহ সামনে আসে। দলের ১৪ জন ক্রিকেটার ছিলেন কপিল দেব (ক্যাপ্টেন), মহিন্দর অমরনাথ (ভাইস ক্যাপ্টেন), সুনীল গাভাসকর, কৃষ্ণমাচারি শ্রীকান্ত, যশপাল শর্মা, সন্দীপ পাতিল, কীর্তি আজাদ, রজার বিনি, মদন লাল, সৈয়দ কিরমানি, বলবিন্দর সাঁধু, দিলীপ বেঙ্গসরকার, রবি শাস্ত্রী ও সুনীল ভালসন। দলের ম্যানেজার ছিলেন বিষেণ সিং বেদী। এটিই ছিল ভারতের বিশ্বকাপ স্কোয়াড।

ক্রিকেটারদের একটি ওয়ান ডে'র জন্য ম্যাচ ফি দেওয়া হয়েছিল ১৫০০ টাকা করে। সঙ্গে দিন পিছু ২০০ টাকা করে মোট তিন দিনের ৬০০ টাকা ভাতা। অর্থাৎ, ম্যাচ ফি ও ভাতা মিলিয়ে একটি ওয়ান ডে থেকে কপিলদের আয় ছিল মাত্র ২১০০ টাকা।

বন্ধ করুন