বাংলা নিউজ > ময়দান > পালাবদলের হাওয়া ক্যারিবিয়ান ক্রিকেটে, ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে বহু নয়া মুখ

পালাবদলের হাওয়া ক্যারিবিয়ান ক্রিকেটে, ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে বহু নয়া মুখ

পালাবদলের হাওয়া ক্যারিবিয়ান ক্রিকেটে। ছবি: টুইটার

২০১৯ এবং ২০২০ সালের পারফরম‍্যান্সও হয় বিচার্য। গত বছর লাল ও সাদা বলের জন‍্য আলাদা চুক্তি করা হলেও এবার সব সংস্করণের জন‍্য ক্রিকেটাদের একই কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে। বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাননি যারা তাদের ‘এ’ গ্রেডে আঞ্চলিক ফ্রাঞ্চাইজি চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে।

শুভব্রত মুখার্জি: সদ্য ঘোষণা করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের পুরুষ এবং মহিলা উভয় বিভাগের কেন্দ্রীয় চুক্তি। একটা পালা বদলের হাওয়া যেন বিদ্যমান তাতে। একাধিক নবীন প্রতিভাবান ক্রিকেটারকে জায়গা করে দেওয়া হয়েছে এই চুক্তিতে।ওয়েস্ট ইন্ডিজ বোর্ড বেশ কিছু পরিবর্তন এনেছে কেন্দ্রীয় চুক্তিতে। প্রথমবারের মতো এই চুক্তিতে জায়গা করে নিয়েছেন দুই পেসার জেডেন সিলস, ওবেড ম‍্যাকয়, পেস বোলিং অলরাউন্ডার ওডেন স্মিথ। তবে এই চুক্তি থেকে বিদ পড়েছেন বেশ কিছু চেনা মুখ। বাদ পড়েছেন ফ‍্যাবিয়েন অ‍্যালেন, ড‍্যারেন ব্রাভো, এভিন লুইস, রাকিম কর্নওয়াল এবং শ‍্যানন গ‍্যাব্রিয়েল।

অন্যদিকে গত বছরের কেন্দ্রীয় চুক্তিতে থাকা কায়রন পোলার্ড কদিন আগেই অবসর নিয়েছেন। আগামী ১ জুলাই থেকে ২০২৩ সালে ২০ জুন পর্যন্ত থাকবে নয়া কেন্দ্রীয় চুক্তির মেয়াদ। যাতে প্রত্যাবর্তন ঘটেছে ব্র‍্যান্ডন কিং, রভম‍্যান পাওয়েল এবং রোমারিও শেফার্ড।

ক্যারিবিয়ান বোর্ড কতৃর্ক প্রকাশিত কেন্দ্রীয় চুক্তিতে ১৮ জন করে মহিলা ও পুরুষ ক্রিকেটার জায়গা পেয়েছেন। এই তালিকার বাইরেও ৯০ জন ক্রিকেটার টেরিটোরিয়াল বোর্ড ফ্রাঞ্চাইজি স্কোয়াডে চুক্তিবদ্ধ। গত বছরের ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ক্রিকেটারদের পারফরম‍্যান্সের ভিত্তিতে ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেওয়া হয়। ২০১৯ এবং ২০২০ সালের পারফরম‍্যান্সও হয় বিচার্য। গত বছর লাল ও সাদা বলের জন‍্য আলাদা চুক্তি করা হলেও এবার সব সংস্করণের জন‍্য ক্রিকেটাদের একই কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে। বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাননি যারা তাদের ‘এ’ গ্রেডে আঞ্চলিক ফ্রাঞ্চাইজি চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে।

∆ একনজরে দেখে নেওয়া যাক ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেলেন যেসব ক্রিকেটার:

১) পুরুষ ক্রিকেটার:

জার্মেইন ব্ল‍্যাকউড,

এনক্রুমা ব্রুনার,

ক্রেগ ব্র‍্যাথওয়েট,

জশুয়া ডা সিলভা,

জেসন হোল্ডার,

শাই হোপ,

আকিল হোসেন,

আলজারি জোসেফ,

ব্র‍্যান্ডন কিং,

কাইল মেয়ার্স,

ওবেড ম‍্যাকয়,

নিকোলাস পুরান,

রভম‍্যান পাওয়েল,

কিমার রোচ,

জেডেন সিলস,

রোমারিও শেফার্ড,

ওডেন স্মিথ,

হেডেন ওয়ালশ জুনিয়র।

২) মহিলা ক্রিকেটার:

আলিয়া অ‍্যালাইন,

শিমেইন ক‍্যাম্পবেল,

শ‍্যামিলিয়া কনেল,

দিয়ান্ড্রা ডটিন,

আফি ফ্লেচার,

চেরি অ‍্যান ফ্রেজার,

শাবিকা গজনবি,

জ‍্যানেলিয়া গ্লাসগো,

চিনেল হেনরি,

ম‍্যান্ডি ম‍্যাঙ্গরু,

হেইলি ম্যাথুজ,

আনিসা মহম্মদ,

চেডিন নেশন,

কারিশ্মা রামহারেক,

ক‍্যাসিয়া শুলজ,

শাকিরা সেলমান,

স্টেফানি টেলর,

রাশাদা উইলিয়ামস।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল জঘন্য ফিল্ডিং ও বোল্টদের সামনে গুটিয়ে থাকার মাশুল দিতে হয়, যে ৫ কারণে হারে RCB কোহলির আবেগঘন আলিঙ্গন, RCB সতীর্থদের গার্ড অফ অনার, IPL-কে বিদায় কার্তিকের! CSK Vs RCB রুদ্ধশ্বাস ম্যাচে সেনোরিটায় তুমুল নাচ যুবতীর, নিমেষে ভাইরাল ভিডিয়ো 'জগন্নাথদেব নাকি মোদীবাবুর ভক্ত,আমি কাঁদব না হাসব',সম্বিতের মন্তব্যে খোঁচা মমতার স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র প্রিয়জনের সঙ্গে একান্তযাপন, কার জন্য মিমি লিখলেন, 'কিছু আবদারের জানি নেই মানে?' ৪ জুলাই ব্রিটেনে ভোট! PM হিসাবে প্রথমবার নির্বাচনী অগ্নিপরীক্ষায় ঋষি সুনাক IPL-এ দ্রুততম ৮০০০ রান কোহলির, দ্রুততম ১০০০-৭০০০ কার? হিট স্ট্রোক হওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, খবর পেতেই ছুটে এলেন স্ত্রী গৌরী

Latest IPL News

স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন সামনের দিকে শরীর ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ পাওয়েলের, IPL-এর অন্যতম সেরা- ভিডিয়ো রাজস্থানের বারোটা বাজিয়ে ইংল্যান্ডে গিয়ে সাফাই দিলেন বাটলার, দোহাই দিলেন সূচির রিঙ্কুও নাকি ভ্যাঁ করে কেঁদে ফেলেছিলেন, কবে-কখন? অকপটে জানালেন নাইট তারকা,ভিডিয়ো IPL 2024-বোলারদের স্ট্যাটস দেখি না, রানে ফিরতেই উদ্ধত মন্তব্য কোহলির নিরাপত্তা নিয়ে সংশয় নয়, কেন অনুশীলন বাতিল করে RCB, আসল কারণ জানাল আয়োজকরা শাহরুখ, গম্ভীর নয়, নাইট ড্রেসিং রুমে দাদা হিসেবে ভোকাল টনিক পাণ্ডেজির তর্ক টিপ্পনী এখন অতীত, বিরাটে মজে সুনীল গাভাসকর, বলছেন RCB ফেভারিট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.